11.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

বয়কটের ধাক্কায় ইসরাইলের ২২৫টি ম্যাকডোনাল্ডস বিক্রি!

গাজা উপত্যকাজুড়ে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হত্যাযজ্ঞ চালানো ইসরাইলি হায়েনাদের মুখে বিনে পয়সায় খাবার তুলে বড় ধরনের বিপদে পড়েছে বিশ্বজুড়ে জনপ্রিয় ফাস্ট-ফুডচেইন ম্যাকডোনাল্ডস। বেশ বড় রকম লোকসানের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। অবস্থা এতোটাই খারাপ যে, ইসরাইলে থাকা সবগুলো ফ্র্যাঞ্চাইজ আবার নিজেদের নামে কিনে নিচ্ছে ম্যাকডোনাল্ডস।

গাজায় যুদ্ধে অংশ নেয়া ইসরাইলের সামরিক বাহিনীকে ফ্রিতে খাবার দিচ্ছে ম্যাকডোনাল্ডস- এমন অভিযোগে বিশ্বজুড়ে বয়কটের মুখে পরে প্রতিষ্ঠানটি। বিশেষ করে কুয়েত, মালয়েশিয়া এবং পাকিস্তানে ফিলিস্তিনের সমর্থকরা জোরেশোরে বয়কট চালাচ্ছেন।

গাজায় ইসরাইলের নির্মম হামলা শুরুর পর থেকে এই বয়কটে অনেকটাই লোকসান হয়েছে কোম্পানিটির। অবস্থা বেগতিক দেখে ব্যবসা বাঁচাতে নিজেরাই এগিয়ে এসেছে। ইসরাইলে ম্যাকডোনাল্ডস চেইনের সবটা পরিচালনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের কাছ থেকে ফ্র্যাঞ্চাইজ ফিরিয়ে নেয়ার উদ্যেগ নেয় মূল প্রতিষ্ঠান।

গেলো ৩০ বছর ধরে অ্যালোনিয়াল নামের একটি প্রতিষ্ঠান ইসরাইলে ম্যাকডোনাল্ডসের রেস্তোরাঁগুলো পরিচালনা করে আসছিলো। গত জানুয়ারিতে, গাজা উপত্যকায় বুকে ইসরাইলি আগ্রাসন শুরু হবার পর সেদেশের সেনাদের বিনামূল্যে খাবার সরবরাহ করে বয়কটের মুখে পড়ে অ্যালোনিয়াল।

তাদের সঙ্গে ব্যবসা চালাতে গিয়ে ম্যাকডোনাল্ডসও বয়কটের ঝড় থেকে রেহাই পায়নি। ব্যবসার বড় পতন ঠেকাতে শেষ পর্যন্ত অ্যালোনিয়ালের সঙ্গে পথচলায় ইতি টানে ম্যাকডোনাল্ড’স । আল জাজিরা জানাচ্ছে, অ্যালোনিয়ালের কাছ থেকে ২২৫টি রেস্তোরাঁ কিনে নেয়ার ব্যাপারে চুক্তি চূড়ান্ত করেছে ম্যাকডোনাল্ড’স।

আলোনিয়াল প্রতিষ্ঠানটি প্রধান নির্বাহী ওমরি পাদান ৭ অক্টোবর ইসরাইল-হামাস যুদ্ধ শুরুর পর ইসরাইলি সেনা; এর জন্য বিনামূল্যে খাবার বিতরণ করেন। এতে বিভিন্ন দেশে ম্যাকডোনাল্ডস বয়কট শুরু হয়। বিশেষ করে মধ্যপ্রচ্যে ও এশিয়ার মুসলিম দেশগুলো ফিলিস্তিনের সমর্থকরা এই বয়কটে নেতৃত্ব দিচ্ছেন।

বৃহস্পতিবার ম্যাকডোনাল্ডস জানায়, তারা ইসরাইলের এই ফ্র্যাঞ্চাইজি আলোনিয়ালের থেকে কিনে নেবে। এনিয়ে ঠিক কী চুক্তি হয়েছে তা জানায়নি তারা। তবে কিছু দিন আগেই ম্যাকডোনাল্ডস জানিয়েছিলো, যুক্তরাষ্ট্রের বাইরে তাদের ব্যবসায় বড় ধরনের ক্ষতি করেছে এই বয়কট।

সূত্রঃ রয়টার্স

এম.কে
০৭ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

আর্টের ধরন বদলে দিবে কৃত্রিম বুদ্ধিমত্তা

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ১০

নিউজ ডেস্ক

জনসন অ্যান্ড জনসনের কাশির সিরাপ: সতর্কতা জারি করতে পারে ডব্লিউএইচও