7.3 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বরিস জনসন কী ‘অর্থের বিনিময়ে প্রবেশের সংস্কৃতি’ তৈরি করেছে?

কনজারভেটিভ পার্টিতে ‘অর্থের বিনিময়ে প্রবেশের সংস্কৃতি’ তৈরির জন্য বরিস জনসনকে অভিযুক্ত করেছে লেবার পার্টি। ধনী দাতাদের একটি গোপন উপদেষ্টা বোর্ডকে প্রধানমন্ত্রী এবং তার শীর্ষ দলের সাথে ব্যক্তিগত ব্রিফিংয়ে নিয়মিত আমন্ত্রণ জানানো হয়েছিল বলে জানা যায়।

 

সানডে টাইমস রিপোর্ট করেছে, বোর্ডের সদস্যরা কোভিড সংকটের সময় তাদের ব্যবসার জন্য আরও সহায়তা দেওয়ার জন্য সরকারকে লবিং করেছিল। এদের বিনিয়োগ সম্পত্তি, নির্মাণ থেকে শুরু করে তামাক ব্যবসা পর্যন্ত বিস্তৃত।

 

এটিও দাবি করা হয়েছিল যে, বোর্ডের সদস্যদের মন্ত্রী এবং উপদেষ্টাদের যোগাযোগের বিশদ দেওয়া হয়েছিল, যা তারা মহামারি কৌশল এবং সংগ্রহের অফারগুলো নিয়ে আলোচনা করতে ব্যবহার করেছিল। সেইসাথে পাবলিক অ্যাপয়েন্টমেন্টের জন্য আবেদন করার জন্য সাহায্য এবং পরামর্শের জন্য অনুরোধ করেছিল।

 

২০২০ সালের মার্চ মাসে কোভিড ১৯ সঙ্কট শুরু হওয়ার পর ১২ জনের নাম ছিল যাদের মিটিংয়ে আমন্ত্রণ জানানো হয়েছিল, যারমধ্যে লুবভ চেরনুখিন, একজন প্রাক্তন ব্যাঙ্কার যিনি ভ্লাদিমির পুতিনের প্রাক্তন উপ-অর্থমন্ত্রী ভ্লাদিমির চেরনুখিনের স্ত্রী।

 

বোর্ড সদস্যরা জনসন প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে দুই বছরেরও কম সময় আগে ৯.৯ মিলিয়ন পাউন্ডসহ কনজারভেটিভদের ২২ মিলিয়ন পাউন্ড দান করেছেন বলে জানা গেছে।

 

বোর্ডকে একত্রিত করা এবং এর প্রবেশাধিকার বজায় রাখার ক্ষেত্রে কেন্দ্রীয় দুটি ব্যক্তিত্বের নাম জনসনের প্রাক্তন প্রধান কৌশলগত উপদেষ্টা এবং বেন এলিয়ট, কনজারভেটিভ পার্টির সহ-সভাপতি হিসাবে নামকরণ করা হয়েছিল।

 

ইউক্রেনে ক্রমবর্ধমান সামরিক উত্তেজনার আলোকে সরকার রাশিয়ান অলিগার্চদের কাছ থেকে অর্থ পাচারের বিরুদ্ধে একটি ক্র্যাকডাউনের প্রতিশ্রুতি দেওয়ার পরে, লেবার রক্ষণশীলদের অভিযুক্ত করেছে ‘ব্রিটেনে কীভাবে রাশিয়ান অর্থ এবং প্রভাব ব্যবহার করা হয় সে সম্পর্কে সতর্কতা উপেক্ষা করেছে’।

 

লেবার চেয়ার অ্যানেলিজ ডডস বলেছেন, যুক্তরাজ্য ‘ক্লেপ্টোক্র্যাটদের নোংরা অর্থের জন্য একটি লন্ড্রোমেট’ হয়ে উঠেছে এবং আমাদের প্রতিষ্ঠানগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একটি সম্পূর্ণ কুটির শিল্প ক্রেমলিনের নিকটবর্তীদের জন্য লবিং এবং সুরক্ষার জন্য নিবেদিত হয়ে বেড়ে উঠেছে।

 

২১ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

সৌদি-সিঙ্গাপুরসহ ৫ দেশের জন্য বাংলাদেশ চালু করবে বিশেষ ফ্লাইট

ফিলিস্তিনিদের পক্ষে স্যোশাল মিডিয়ায় পোস্ট দেয়ায় ডাচ ফুটবলারের চুক্তি বাতিল

ব্যবসায়িক লাভের উপর প্রথমবারের মতো ট্যাক্স চালু করেছে আরব আমিরাত

অনলাইন ডেস্ক