17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করছে ভারত

চিকিৎসা সেবা নিতে ভারতে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করতে যাচ্ছে দেশটি। এজন্য বাংলাদেশের রংপুরে একটি কনস্যুলেটও খুলবে প্রতিবেশী দেশটি।

শনিবার ২২ জুন নয়াদিল্লিতে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লির হায়দরাবাদ হাউসে বৈঠক শেষে শনিবার দু’দেশের প্রধানমন্ত্রী গণমাধ্যমের মুখোমুখি হন। এক বিবৃতিতে নরেন্দ্র মোদি বলেছেন, ভারত চিকিৎসা নিতে আসা বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য বাংলাদেশের উত্তরবঙ্গ এলাকার মানুষের সুবিধায় রংপুরে একটি সহকারী হাইকমিশন অফিস খোলা হবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পর ১০টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতার বিষয়গুলো হলো- বাংলাদেশ-ভারত ডিজিটাল পার্টনারশিপ, ইন্ডিয়া-বাংলাদেশ গ্রিন পার্টনারশিপ, সমুদ্র সহযোগিতা ও সুনীল অর্থনীতি, স্বাস্থ্য ও ওষুধসংক্রান্ত পুরোনো সমঝোতা নবায়ন, ভারতের ইন-স্পেস এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সমঝোতা, দুই দেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সংযোগ সংক্রান্ত সমঝোতা, সমুদ্রবিষয়ক গবেষণায় দুই দেশের সমঝোতা, দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমনে ভারতের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি, বাংলাদেশ ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের বিদ্যমান সমঝোতা নবায়ন; মৎস্যসম্পদের উন্নয়নে বিদ্যমান সমঝোতা নবায়ন এবং কৌশলগত ও অপারেশনাল খাতে সামরিক শিক্ষা সহযোগিতায় ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ, ওয়েলিংটন-ইন্ডিয়া এবং মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের মধ্যে সমঝোতা।

সূত্রঃ এএনআই

এম.কে
২৩ জুন ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্য সহ আরো অন্তত ২৫ দূতাবাসে রাষ্ট্রদূত পরিবর্তনের সম্ভাবনা

সালাউদ্দিনের আশঙ্কা, কারও কথায় লাফালাফি করলে দেশ ‘নিষিদ্ধ’ হবে

আওয়ামী মন্ত্রীর ভাইয়ের ইন্ধনে আনসারের অনাচার