7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বাংলাদেশি বিস্কুট রপ্তানি হয় বিশ্বের ৭০ দেশে

দেশে যেমন বিস্কুটের বড় বাজার রয়েছে, তেমনি বিদেশেও রপ্তানি হয় বাংলাদেশের বিস্কুট। রপ্তানিকারকেরা জানিয়েছেন, বাংলাদেশ থেকে প্রায় ৭০টি দেশে বিস্কুট রপ্তানি হয়। অবশ্য রপ্তানির পরিমাণ এখনো খুব বেশি নয়।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০১৫-১৬ অর্থবছর থেকে বাংলাদেশে তৈরি বিস্কুট রপ্তানি বাড়ছিল। করোনাকালেও রপ্তানি বেড়েছে। তবে গত ২০২১-২২ অর্থবছরে রপ্তানি কিছুটা কমে যায়। চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে বিস্কুট রপ্তানি কমেছে ২৭ শতাংশ।

রপ্তানিকারকদের দাবি, বিস্কুটের মূল কাঁচামাল ময়দা ও চিনির দাম বেড়ে যাওয়ায় প্রতিযোগী দেশের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হিমশিম খেতে হচ্ছে।

 

 

 

 

বিস্কুট রপ্তানিতে বাংলাদেশের বড় বাজার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, ফিলিপাইন, মালয়েশিয়া, সেনেগাল, মাদাগাসকার, ভারত, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশ।

ইন্টারন্যাশনাল মার্কেট অ্যানালাইসিস রিসার্চ অ্যান্ড কনসাল্টিং গ্রুপের (আইএমএআরসি গ্রুপ) বাজার জরিপের তথ্যানুযাযী, গত বছর বিস্কুটের বৈশ্বিক বাজার ছিল ১১ হাজার ৭০০ কোটি ডলারের। ২০২৮ সালে এই বাজারের আকার বেড়ে ১৫ হাজার ৯০০ কোটি ডলারে দাঁড়াবে। তার মানে বাংলাদেশ বর্তমানে বিস্কুটের রপ্তানি বাজারের খুব ছোট্ট হিস্যাই নিতে পেরেছে। তবে বড় সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে।

এম.কে
৩০ মে ২০২৩

আরো পড়ুন

সিলেটের নিচে গুপ্তধনের ভান্ডার

নিউজ ডেস্ক

ভাগ্য বদলে দিলো দুটি মাছ

এজেন্সিদের জন্য হজযাত্রীর কোটা কমিয়েছে সৌদি সরকার

নিউজ ডেস্ক