15.2 C
London
April 30, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বাংলাদেশীদের জন্য ইউরোপের দেশ বুলগেরিয়ায় শ্রমিক ভিসা, বেতন ৬০০ ইউরো

বাংলাদেশ থেকে হাজারও তরুণের স্বপ্ন ইউরোপে যাওয়ার। বর্তমান সময়ে ইউরোপের ইতালি, পর্তুগাল, যুক্তরাজ্যের বাইরে সবচেয়ে বেশি আগ্রহ যে দেশটিতে যাওয়ার জন্য সেটি হচ্ছে বুলগেরিয়া। ভালো বেতনের প্রতিশ্রুতি দিয়ে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগ করছে দক্ষিণ-পূর্ব ইউরোপের এ দেশটি।

তবে বাংলাদেশ থেকে বুলগেরিয়াতে যাওয়ার প্রসেস, উপায়সহ বিভিন্ন ক্ষেত্রে রয়েছে জটিল সব প্রক্রিয়া। সম্প্রতি দেশটি বাংলাদেশ থেকে কর্মী নেওয়া শুরু করেছে।

বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষ বুলগেরিয়ায় গার্মেন্টস ভিসায় যায়। বর্তমানে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের জন্য যে ওয়ার্ক অর্ডার এসেছে সেখানে শুধুমাত্র গার্মেন্টস ভিসায় নিয়োগ দেয়া হবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে নারী পুরুষ উভয় এই ভিসায় যেতে পারবেন।

পুরুষ এবং মহিলা উভয়ের জন্য আলাদা আলাদা কাজ রয়েছে বুলগেরিয়াতে। ৩টি ক্যাটাগরিতে গার্মেন্টস কর্মী হিসাবে বুলগেরিয়া লোক নিচ্ছে এদের মধ্যে সুইং মেশিন অপারেটর (মহিলাদের জন্য), টেক্সটাইল টেলার (পুরুষদের জন্য) এবং আয়রন মেশিন অপারেটর (মহিলাদের জন্য)।

মহিলা ও পুরুষের জন্য বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ২০ থেকে ৩৫ বছর পর্যন্ত। অর্থাৎ পাসপোর্টের বয়স হিসাবে ২০ থেকে ৩৫ বছর হতে হবে। ৩৫ বছরের বেশি এবং ২০ বছরের কম বয়স হলে বুলগেরিয়ায় যাওয়ার অনুমতি পাওয়া যাবে না বলে জানা যায়।

বাংলাদেশ থেকে যারা বুলগেরিয়াতে গার্মেন্টস কর্মী বা অন্যান্য কাজে যাবেন তাদের বেতন সাধারণত ৫০০ ইউরো থেকে ৬০০ ইউরো হয়ে থাকে বলে জানা যায়।তাছাড়া কাজের দক্ষতার উপর ভিত্তি করে ধীরে ধীরে বেতন বৃদ্ধি হবে বলে জানায় কর্তৃপক্ষ। ওভার টাইম কাজ করারও সুযোগ রয়েছে বুলগেরিয়াতে।

গার্মেন্টস কর্মীদের থাকার সম্পূর্ণ খরচ কোম্পানি বহন করে থাকে এবং খাওয়ার খরচও কিছু কিছু কোম্পানি বহন করে থাকে।

এম.কে
২৯ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

লিজ ট্রাসের সামনে যতো চ্যালেঞ্জ

অনলাইন ডেস্ক

লন্ডনে বাংলাদেশিদের নৌকা বাইচ উৎসব ১ আগস্ট

অনলাইন ডেস্ক

শুরু হতে যাচ্ছে রুপি-রুবেল বাণিজ্য