4 C
London
April 26, 2024
TV3 BANGLA
বাংলাদেশমধ্যপ্রাচ্য

বাংলাদেশের তথ্য প্রযুক্তির উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী সৌদি আরব

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সৌদি আরবের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল্লাহ বিন আমের আল সোয়াহার মধ্যে সৌদি আরবের রাজধানী রিয়াদের লিপ ভিআইপি লাউঞ্জে বুধবার একটি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব।
এ সময় তারা দুই দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে বিশেষ করে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে আইসিটি খাতে বিনিয়োগ ও যৌথ শিক্ষা সহযোগিতা, স্মার্ট সিটি স্থাপনে বিনিয়োগ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), রোবটিকস, সেমিকন্ডাক্টর ও ন্যানো প্রযুক্তি নিয়ে একসঙ্গে কাজ করার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
প্রতিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন, তথ্যপ্রযুক্তি খাতের সার্বিক অগ্রগতি এবং ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের রূপকল্প তুলে ধরেন। তিনি বলেন, ভাতৃপ্রতিম সৌদি আরবের সঙ্গে ডিজিটাল রূপান্তর ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ নিয়ে একসঙ্গে কাজ করতে চাই।
সৌদি তথ্যপ্রযুক্তি মন্ত্রী তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।
এর আগে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  সৌদি অর্থ মন্ত্রণালয়ের অধীনে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিনিয়োগ প্রতিষ্ঠান এলম ইনফরমেশন সিকিউরিটি কোম্পানির সিইও ড. আব্দুল রহমান আল-জাদাইয়ের সঙ্গে বৈঠকে বাংলাদেশে স্মার্ট সিটি গড়ার রূপকল্প নিয়ে বৈঠক করেন।
আলোচনায় স্মার্ট সিটিতে রূপান্তরে আন্তর্জাতিক পর্যটন এবং ডিজিটাল স্বাস্থ্য পরিষেবায় সবুজ প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয়। সেই লক্ষ্যে আইসিটিনির্ভর স্মার্ট সিটি গঠনে এলম’র সঙ্গে প্রযুক্তি, আর্থিক এবং কৌশলগত চুক্তির বিষয় নিয়ে আলোচনা করেছেন উভয়ে।
এম.কে
১০ ফেব্রুয়ারী ২০২৩ ইংরেজি 

আরো পড়ুন

বাংলাদেশের প্রায় দেড় লাখ ভিডিও মুছে ফেলেছে ইউটিউব

বাংলাদেশের গুদামে অ্যামোনিয়াম নাইট্রেট কতোটা নিরাপদ?

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশের সাদাত

অনলাইন ডেস্ক