4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ায় সহযোগিতা করতে চায় জাতিসংঘ

বাংলাদেশের কাছ থেকে ইতিবাচক সাড়া পেলে জাতিসংঘ নির্বাচন প্রক্রিয়ায় সহযোগিতা করবে বলে জানিয়েছেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো।

 

রোববার (১৯ সেপ্টেম্বর) সকালে ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে মিয়া সেপ্পো এ কথা বলেন। ডিপ্লোমেটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে।

 

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলীয় কর্মপন্থা ঠিক করতে যাচ্ছে বিএনপি। বলেন, আগামী নির্বাচন অবশ্যই নিরপেক্ষ সরকারের অধীনে হতে হবে। থাকতে হবে নিরপেক্ষ নির্বাচন কমিশনারও। অন্যথায় তারা নির্বাচনে প্রতি অনাস্থা জানাবে।

 

তবে মির্জা ফখরুলের বক্তব্যের প্রতিবাদ করে সরকারের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন দেখে লাভ নেই। বর্তমান সরকারের অধীনেই নির্বাচন হবে।

 

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের সম্প্রতি বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) গঠনে দেশে আইন নেই। অথচ ইসি গঠনে একটি আইন প্রণয়ন করতে হবে বলে সংবিধানে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। আইনের মাধ্যমে সৎ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করা হলে নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও উৎসবমুখর হবে।

 

অনুষ্ঠানে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও কথা বলেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি। তিনি বলেন, এই আইন পর্যালোচনা ও তার অপব্যবহার বন্ধ করতে আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চালাচ্ছে জাতিসংঘ।

 

পরে কথা বলেন রোহিঙ্গা সংকট নিয়ে। এ প্রসঙ্গে মিয়া সেপ্পো বলেন, রোহিঙ্গা সংকট কেবল মানবিক নয়, রাজনৈতিকও বটে। জাতিসংঘ বিষয়টি সুন্দরভাবে সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

জাতিসংঘের আবাসিক প্রতিনিধি আরও বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা একমত হতে না পারায় রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধান হচ্ছে না।

 

১৯ সেপ্টেম্বর ২০২১
সূত্র: সময় অনলাইন

আরো পড়ুন

অ্যামাজনে অবৈধ সোনার খনি রুখতে রীতিমতো যুদ্ধ ঘোষণা

মহামারির মধ্যেও যুক্তরাজ্যে হুহু করে বাড়ছে বাড়ির দাম

শ্রমিক সংকটে পড়েছে অষ্ট্রেলিয়ার কৃষিখাত