8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বাংলাদেশের শীর্ষ ১০ উন্নয়ন সহযোগীর মধ্যে নেই ভারত

বাংলাদেশের অন্যতম বন্ধুপ্রতিম দেশ ভারত। বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকেই বিভিন্ন সময়ে পাশে থেকেছে প্রতিবেশী এ দেশটি। ভারতের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্কও অনেক গভীর। যদিও দুই দেশের বাণিজ্যে ভারসাম্য নেই। রপ্তানি সামান্য পরিমাণ হলেও, আমদানির জন্য বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ উৎস ভারত। এছাড়া চিকিৎসা, বিনোদনসহ নানা কারণেই বাংলাদেশের নাগরিকদের বড় একটি অংশ নিয়মিত ভারত ভ্রমণ করে থাকে।

যদিও বাংলাদেশকে বৈদেশিক সহায়তার ক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে ভারত। বাংলাদেশের শীর্ষ ১০ উন্নয়ন সহযোগীর তালিকায় নেই দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এ দেশটি। ১৯৭১-৭২ অর্থবছর থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত ৫২ বছরে অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশকে নামমাত্র সহায়তা করেছে ভারত। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনের তথ্যমতে, স্বাধীনতার পর থেকে ৫২ বছরে বাংলাদেশে বৈদেশিক ঋণ এসেছে ৯২ দশমিক ৩৬৭ বিলিয়ন ডলার। এ সময় বাংলাদেশ বিভিন্ন ধরনের অনুদান পেয়েছে ৩০ দশমিক ১০৫ বিলিয়ন ডলার। অর্থাৎ মোট উন্নয়ন সহযোগিতা পেয়েছে ১২২ দশমিক ৪৭২ বিলিয়ন ডলার। এর মধ্যে খাদ্য সহায়তা বাবদ এসেছে ৭ দশমিক ০৩১ বিলিয়ন ডলার, পণ্য সহায়তা বাবদ এসেছে ১০ দশমিক ৯০৮ বিলিয়ন ডলার এবং প্রকল্প সহায়তা বাবদ এসেছে ১০৪ দশমিক ৫৩৩ বিলিয়ন ডলার।

একক সংস্থা বা দেশের মধ্যে বিশ্বব্যাংক বাংলাদেশকে সবচেয়ে বেশি সহায়তা করেছে, যার পরিমাণ ২৮ দশমিক ৪৪৬ বিলিয়ন ডলার। মোট উন্নয়ন সহযোগিতার তা ২৩ দশমিক ২৩ শতাংশ। সংস্থাটির এ সহায়তার আওতায় অনুদান দিয়েছে ১ দশমিক ৬২৩ বিলিয়ন ডলার। বাকি ২৬ দশমিক ৮২৩ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে বিশ্বব্যাংক। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশকে ২২ দশমিক ৪২৪ বিলিয়ন ডলার সহায়তা করেছে। উন্নয়ন সহযোগিতার তা ১৮ দশমিক ৩১ শতাংশ। সংস্থাটি বাংলাদেশকে অনুদান দিয়েছে মাত্র ৩৮২ মিলিয়ন ডলার। বাকি ২২ দশমিক ৪২ বিলিয়ন ডলারই দিয়েছে ঋণ হিসেবে। যদিও এই দুই সংস্থা কখনোই বাংলাদেশকে খাদ্য সহায়তা দেয়নি। তবে পণ্য সহায়তার আওতায় কিছু ঋণ দিয়েছে সংস্থা দুটি।

জাপান সরকার বাংলাদেশকে সহায়তায় রয়েছে তৃতীয় অবস্থানে। ৫২ বছরে দেশটি ২০ দশমিক ৪৫২ বিলিয়ন ডলার বা ১৬ দশমিক ৭০ শতাংশ সহায়তা দিয়েছে। মোট সহায়তার মধ্যে জাপান ৩ দশমিক ৬০৯ বিলিয়ন ডলার অনুদান ও ১৬ দশমিক ৮৪৩ বিলিয়ন ডলার ঋণ হিসেবে দিয়েছে। চতুর্থ অবস্থানে থাকা চীন বাংলাদেশকে ৮ দশমিক ১১৫ বিলিয়ন ডলার বা ছয় দশমিক ৬৩ শতাংশ সহায়তা দিয়েছে। এর মধ্যে মাত্র ১০৪ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে দেশটি।

উন্নয়ন সহযোগীর তালিকায় পঞ্চম অবস্থানে থাকা রাশিয়া গত ৫২ বছরে বাংলাদেশকে ৬ দশমিক ৮৭৪ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে, যা মোট সহায়তার পাঁচ দশমিক ৬১ শতাংশ। দেশটির সহায়তার মধ্যে মাত্র ৩৫ মিলিয়ন ডলার ছিল অনুদান। আর উন্নয়ন সহযোগীর তালিকায় ষষ্ঠ অবস্থানে থাকা জাতিসংঘ ও তার অঙ্গসংগঠন পুরো অর্থই বাংলাদেশকে অনুদান হিসেবে দিয়েছে। ৫২ বছরে এ সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৯৫ বিলিয়ন ডলার বা তিন দশমিক ৯২ শতাংশ।

যুক্তরাষ্ট্র ৩ দশমিক ৮৫৬ বিলিয়ন ডলার বা তিন দশমিক ১৫ শতাংশ সহায়তা দিয়ে রয়েছে সপ্তম স্থানে। পরের স্থানে থাকা যুক্তরাজ্যের সহায়তার পরিমাণ ২ দশমিক ৭২৭ বিলিয়ন ডলার বা দুই দশমিক ২৩ শতাংশ। উন্নয়ন সহযোগিতায় যথাক্রমে নবম ও দশম স্থানে থাকা জার্মানি বাংলাদেশকে ২ দশমিক ২৫১ বিলিয়ন ডলার বা এক দশমিক ৮৪ শতাংশ এবং কানাডা দিয়েছে ২ দশমিক ২১৪ বিলিয়ন ডলার বা এক দশমিক ৮১ শতাংশ।

এর বাইরে ভারত বাংলাদেশকে উন্নয়ন সহযোগিতা দিয়েছে ২ দশমিক ১৪৩ বিলিয়ন ডলার বা এক দশমিক ৭৫ শতাংশ। আর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সহযোগিতা দিয়েছে ২ দশমিক ১০৫ বিলিয়ন ডলার বা এক দশমিক ৭২ শতাংশ। অন্যান্য সংস্থা ও দেশের সহযোগিতার পরিমাণ দুই বিলিয়ন ডলারেরও কম। এর মধ্যে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ব্যাংক (এআইআইবি), ইউনিসেফ, ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি), নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক এবং সৌদি আরবের উন্নয়ন সহযোগিতার পরিমাণ এক বিলিয়ন ডলারের বেশি। বাকিদের সহায়তা তার চেয়েও কম।

ইআরডির তথ্যমতে, বাংলাদেশকে বিভিন্ন সময় খাদ্য সহায়তা দিয়েছে বিভিন্ন দেশ। মূলত স্বাধীনতার পরের বছরগুলোয় খাদ্য সহায়তা আসত বেশি। সাম্প্রতিক সময়ে এ সহায়তা কমে এসেছে। ৫২ বছরে খাদ্য সহায়তার মধ্যে অনুদান হিসেবেই এসেছে ৮৯ শতাংশের বেশি অর্থ, যার পরিমাণ ছিল ৬ দশমিক ২৬৮ বিলিয়ন ডলার। বাকি ৭৬৩ মিলিয়ন ডলার বা প্রায় ১১ শতাংশ ছিল ঋণ সহায়তা। খাদ্য সহায়তা বাংলাদেশকে সবচেয়ে বেশি দিয়েছে জাতিসংঘ ও এর বিভিন্ন অঙ্গ সংগঠন, যার পরিমাণ ২ দশমিক ১৪৩ বিলিয়ন ডলার। খাদ্য সহায়তায় এর পরই রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি ইউএসএইডের আওতায় বাংলাদেশকে বিভিন্ন সময়ে খাদ্য সহায়তা দিয়েছে, যার পরিমাণ ছিল ১ দশমিক ৮০৪ বিলিয়ন ডলার।

পণ্য সহায়তার আওতায় প্রায় ৫২ শতাংশ বা ৫ দশমিক ৬৫১ বিলিয়ন ডলার এসেছে অনুদান এবং ৪৮ শতাংশ বা ৫ দশমিক ২৫৭ বিলিয়ন ডলার ছিল ঋণ। পণ্য সহায়তা সবচেয়ে বেশি দিয়েছে জাপান এবং বিশ্বব্যাংক। আর প্রকল্প সহায়তার মধ্যে ১৮ দশমিক ১৮৬ বিলিয়ন ডলার বা ১৭ দশমিক ৪০ শতাংশ এসেছে অনুদান হিসেবে। বাকি ৮৬ দশমিক ৩৪৭ বিলিয়ন ডলার বা ৮২ দশমিক ৬০ শতাংশ ছিল ঋণ সহায়তা। ঋণের ক্ষেত্রে শীর্ষ তিন অবস্থানে রয়েছে বিশ্বব্যাংক, এডিবি ও জাপান।

সূত্রঃ ইআরডি

এম.কে
২৯ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশের বিমান পরিবহন খাত জোরদারে যুক্তরাজ্যের সঙ্গে যৌথ ঘোষণাপত্র স্বাক্ষরিত

ব্রিটেনে বাংলাদেশের তরুণী ফারহানার অসাধারণ সাফল্য

“খুব শিগগিরই ৪ ইঞ্চি বরফে ঢেকে যাবে লন্ডন”

অনলাইন ডেস্ক