TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের মান কমছে

বাংলাদেশে ডিসেম্বর মাসে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা নভেম্বরের তুলনায় প্রায় ২৮ লাখ কমেছে। বিবিসি বাংলার সূত্রে জানা যায়, এর সুনির্দিষ্ট কারণ জানা না গেলেও অপারেটর ও বিশ্লেষকদের আশংকা যে অবকাঠামোগত সুবিধা দ্রুত বাড়ানো না হলে মোবাইলে ইন্টারনেট সেবার মান আরও খারাপ হয়ে পড়ার আশঙ্কা আছে।

 

টেলিযোগাযোগ বিশেষজ্ঞ আবু সাঈদ খান বিবিসি বাংলাকে বলছেন, বাস্তব পরিস্থিতি হলো সরকার অবকাঠামো তৈরিতে ব্যর্থ হওয়ায় শহরের বাইরে ফোরজি সেবা পাওয়া যায় না।

 

যদিও বিটিআরসি চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার বলছেন, এটি সম্পূর্ণ মিথ্যা।

তিনি আরো বলেন, ‘অপারেটররা গ্রাহকদের ফাঁকি দেয়ার জন্য এসব বলে। আমরা আগামী ২২শে ফেব্রুয়ারি তাদের সাথে বসবো। যেসব অভিযোগ উঠেছে সেবার ক্ষেত্রে এর সবই সত্য। তাদের রেগুলেশন্স মেনে প্রতিশ্রুত সেবা অবশ্যই দিতে হবে’।

 

মোবাইল ইন্টারনেটের বিপরীতে ডিসেম্বরে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার বাড়লেও তাতেও কাঙ্ক্ষিত গতি পাওয়া যাচ্ছে না এবং এর জন্য সরকারি সিদ্ধান্তকেই দায়ী করছেন বিশ্লেষকরা।

 

বাংলাদেশে ২০১৮ সালের জানুয়ারিতে ফোর জি সেবা চালুর পর নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক, ভিডিও ডাউনলোড, লাইভ স্ট্রিমিং সহ নানারকম সেবা সাধারণ মানুষ পাবে বলে সরকার ও মোবাইল কোম্পানিগুলো প্রচার করেছিলো।

 

মোবাইল কোম্পানিগুলোও বলছে স্পেকট্রাম, অপটিক্যাল ফাইবার, টাওয়ার সহ প্রয়োজনীয় অবকাঠামো না থাকার কারণেই প্রত্যাশিত সেবা তারা দিতে পারছে না।

 

১২ ফেব্রুয়ারি ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

আগাম জরিপে এগিয়ে সাদিক খান

অনলাইন ডেস্ক

মাঝপথে লন্ডনের ভিসা বাতিল আজহারীর

অনলাইন ডেস্ক

বাংলাদেশকে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস দিলো ব্রিটেন