13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

বাংলাদেশ থেকে ফ্যামিলি ভিসায় সুইডেন প্রবেশে বাধা নেই

ইউরোপের বাইরের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ ৩১মে পর্যন্ত বাড়িয়েছে সুইডেন। তবে বাংলাদেশ থেকে ফ্যামিলি ভিসায় প্রবেশে বাধা নেই।

 

বিশ্বের সবচেয়ে বেশি আয়কর গ্রহণকারী দেশের মধ্যে অন্যতম সুইডেন। তবে মোট আয় এবং ব্যয়ের ওপর ভিত্তি করে বছর শেষে অনেকেই আবার মোট দেয়া আয়করের একটা অংশ ফেরতও পান। দেশটিতে সঠিক পরিমাণ আয়কর পরিশোধ না করা হলে জেল-জরিমানা ছাড়াও বসবাসের অনুমতি হারাতে পারেন অভিবাসীরা।

 

উন্নত জীবন আর ভালো উপার্জনের জন্য সারাবিশ্বে সুপরিচিত সুইডেন। ভালো উপার্জনের পাশাপাশি দেশটির বাসিন্দাদের মাস শেষে মোট আয়ের ২০ থেকে ৫০ ভাগেরও বেশি কর পরিশোধ করতে হয়। তবে আয় এবং ব্যয়ের উপর ভিত্তি করে বছর শেষে একটা অংশ আয়কর ফেরতও পান তারা।

 

দেশটিতে আয়কর পরিশোধ না করা অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। সঠিক পরিমাণ আয়কর পরিশোধ না করলে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হওয়াসহ জেল জরিমানাও হতে পারে। অভিবাসীরা হারাতে পারেন বসবাসের অনুমতি। এমন আইনও রয়েছে সেখানে।

 

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় সুইডেনে আয় কর বেশি হলেও যার পুরো অংশটাই ব্যয় করা হয় পেনশন, প্রভিডেন্ট ফান্ডসহ নাগরিক সুবিধা নিশ্চিত করণে আর তাই সন্তুষ্ট জনগণও।

 

২৬ মার্চ ২০২১
সূত্র: সময় সংবাদ

আরো পড়ুন

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে পূর্ব লিসেস্টারের বিশৃঙ্খলা, গ্রেফতার ২

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের ক্রেতাদের ৯০০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দিতে হতে পারে আমাজনকে

সিলেট – লন্ডন ফ্লাইটে মাতাল যাত্রী’র লঙ্কাকাণ্ড