TV3 BANGLA
আন্তর্জাতিক

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ হতে ৬ লাখেরও বেশি কর্মী নেবে জার্মানী

বিশ্বের অন্যতম শিল্প উৎপাদনমুখী উন্নত দেশ জার্মানীতে গত কয়েকবছরে দেখা দিয়েছে বিভিন্ন খাতে কর্মী সংকট। বিশেষ করে মাধ্যমিকের পর উচ্চশিক্ষার প্রতি আগ্রহ এবং কারিগরি শিক্ষার প্রতি অনাগ্রহ, এছাড়াও স্থানীয় জার্মান নাগরিকদের মাঝে সন্তান জন্মদান ও বিয়ের প্রতি অনাগ্রহের কারণে দিন দিন এ কর্মী সংকট তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

এ কারণে  প্রকৌশল, মেকানিক, নার্স ও বিমানকর্মী সহ নানা খাতে সুদক্ষ কর্মীর চাহিদা রয়েছে দেশটিতে। জার্মান কর্মসংস্থান ব্যুরো এর মতে দেশটিতে বিভিন্ন খাতে ৬ লাখেরও বেশি দক্ষ কর্মীর প্রয়োজন। যার মাঝে শিক্ষানবিশ কর্মীর সংখ্যাই সবচেয়ে বেশি।

জানা গেছে, দেশটিতে শিক্ষা শেষ হওয়ার পর কর্মে যোগ দেয়ার প্রবণতা কম থাকায় শিক্ষানবিশ কর্মী সংকট সবচেয়ে বেশি। এতো বিপুল পরিমানে কর্মীসংকট মেটাতে এরই মাঝে দেশটির সরকার বাংলাদেশসহ সারাবিশ্ব থেকে কর্মী জার্মানীতে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে।

এ সিদ্ধান্ত গ্রহনের পর থেকে স্থানীয় বাংলাদেশি প্রবাসীসহ নীতিনির্ধারক পর্যায়ে দেশটিতে কর্মী নিয়োগে আশার সঞ্চার দেখছেন। স্থানীয় প্রবাসীরা জানান, এই সুযোগ কাজে লাগিয়ে জার্মানীতে আসলে জার্মান সরকারের পাশাপাশি বাংলাদেশ সরকারও উপকার পাবে। এছাড়াও এ খাত থেকে বিপুল পরিমানে রেমিটেন্স পাওয়া সম্ভব বলে মনে করেন তারা। এসময় তারা বাংলাদেশের জার্মান এম্বেসির মাধ্যমে সঠিক নিয়মে দেশটিতে আসার জন্য যোগাযোগ করার অনুরোধ করেন। এছাড়াও তারা জার্মানীতে আসার আগে জার্মান ভাষা শিক্ষার উপরও জোর দেন।

জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বাংলাদেশের গণমাধ্যমকে জানান, আমাদের দেশ বাংলাদেশ জনবহুল দেশ আর দেশের লোকজন প্রচুর পরিশ্রমী। একারণে আমাদের লোক জার্মানিতে দক্ষ হয়ে আসলে এখানে চাকরির অপার সম্ভাবনা রয়েছে।

এম.কে
২২ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

একক পুরুষদের আশ্রয় দিবে না বেলজিয়াম

পদার্থে নোবেল পেলেন যে ৩ জন

প্রিন্স উইলিয়ামের সাথে সম্পর্কের তিক্ততার জন্য হ্যারি হারালেন ফ্রোগমোর কটেজ