10.8 C
London
March 19, 2024
TV3 BANGLA
মুক্তমতযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বাজেট ২০২৩: বাড়িওয়ালাদের জন্য কী ঘোষণা করা হয়েছিল?

চ্যান্সেলর  জেরমি হান্ট গত ১৫ মার্চ ২০২৩ সালে স্প্রিং স্টেটমেন্ট ২০২৩ ঘোষণা করেছে। এই বাজেট জানুয়ারী ২০২৩ সালে প্রধানমন্ত্রী রিসি সুনাক কর্তৃক অঙ্গীকারকৃত প্রধান তিনটি অঙ্গীকার- (ইনফ্লেশান কমানো, অর্থনীতির গতি বাড়ানো এবং ন্যাশনাল ডেবট কমানো) এর উপর ভিত্তি করে ঘোষণা করা হয়েছে। এই বাজেটে ফুয়েল, পেনসন, এনার্জি, ইনফ্লাশন, অ্যালকোহল, টোব্যাকো, চাইল্ডকেয়ার, ইউনিভারসাল ক্রেডিট, ন্যাশনাল ডেবট, অর্থনীতির গতি বাড়ানো ইত্যাদি বিষয়ে সরকারের পরিকল্পনা এবং পাউন্ড বরাদ্দের ঘোষণা দেয়া হয়েছে। 

স্প্রিং স্টেটমেন্ট ২০২৩ এবং প্রপার্টি সেক্টরের জন্য সরকারের পদক্ষেপঃ

লেভেলিং আপ পলিসিঃ  

এর  মাধ্যমে সারা দেশের মানুষের লিভিং স্ট্যান্ডার্ড, ইনকাম, প্রোডাক্টিভিটি বুস্ট করা হবে। সারা দেশে সমান অপরচুনিটি স্প্রেড করা হবে এবং যেখানে অপরচুনিটি কম রয়েছে সেখানে ইম্প্রুভ করা হবে। লোকাল লিডারদের এমপাওয়ার করা  হবে । সেন্স অফ কমিউনিটি, লোকাল প্রাইড এবং কালচার রিস্টোর করা হবে। লেভেলিং আপ পলিসির প্রধান ১২টি লক্ষ্যের একটি লক্ষ্য হল হাউজিং সেক্টরকে উন্নতি করা এবং ফাস্ট টাইম বায়ারদের জন্য নতুন অপরচুনিটি সৃষ্টি করা।  বর্তমান বাজেটে লেভেলিং আপ এর ১৬ টি প্রকল্পের জন্য ২০০ মিলিয়ন পাউন্ড বরাদ্দ দেয়া হয়েছে। 

এনার্জি প্রাইস গ্যারান্টি এবং প্রি-পেমেন্ট মিটারঃ 

এনার্জি প্রাইস গ্যারান্টি এর সময়সীমা আরও তিন মাস অর্থাৎ ৩০ জুন ২০২৩ পর্যন্ত বর্ধিত করা হবে। ৪ মিলিয়ন হাউসহোল্ডের বিদ্যুৎ বিতরণ  ব্যবস্থা  প্রি-পেমেন্ট মিটার এর আওতায় আনা হবে এবং এর জন্য ২০০ মিলিয়ন পাউন্ড বরাদ্দ দেয়া হবে। 

স্বল্প কার্বন নিঃসরণ প্রকল্প: 

পরমাণু শক্তিকে পরিবেশগতভাবে টেকসই ঘোষণা করা হবে এবং যে সব প্রকল্পে স্বল্প কার্বন নিঃসরণ হয় তার জন্য আগামী ২০ বছরে ২০ বিলিয়ন পাউন্ড বিনিয়োগ করা হবে। 

বাৎসরিক ট্যাক্স ফ্রি পেনসন অ্যালাউন্সঃ 

বিলেতে বর্তমানে পেনশনের বয়সসীমা হল ৬৫ বছর। যারা পেনসন পান  তাদের ট্যাক্স ফ্রি অ্যালাউন্স এর সীমা £৪০০০০ থেকে £৬০০০০ বর্ধিত করা হয়েছে। এপ্রিল ২০২৩ থেকে লাইফটাইম অ্যালাউন্স বন্ধ করে দেয়া হবে। 

পারসোনাল ট্যাক্স অ্যালাউন্সঃ

 বর্তমান বাজেটে পারসোনাল ট্যাক্স অ্যালাউন্সে কোন পরিবর্তন আনা হয়নি। অর্থাৎ £১২৫৭০ পর্যন্ত বাৎসরিক আয়ে কোন ইনকাম ট্যাক্স নেই। 

ক্যাপিটাল গেইন ট্যাক্সের পরিবর্তনঃ 

এপ্রিল ২০২৩ থেকে নতুন রেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স ফ্রি এ্যালাউন্স দিতে হবে। অর্থাৎ এপ্রিল ২০২৩ এর পরে আপনি কোন রেন্টাল প্রপার্টি বিক্রয় করলে, পূর্বের চেয়ে বেশি ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে।

এনার্জি পারফর্মেন্স সার্টিফিকেট(EPC) 

বিলেতে প্রপার্টি ক্রয়, বিক্রয়, ভাড়া এবং সংস্কার/তৈরি করতে চাইলে এনার্জি পারফর্মেন্স সার্টিফিকেট (ইপিসি) এর প্রয়োজন হবে। ইপিসি সার্টিফিকেট দ্বারা আপনার প্রপার্টিতে কি পরিমাণ এনার্জি খরচ হয় এবং আপনার প্রপার্টি কতটা এনার্জি এফিসিয়েন্ট তার বিস্তারিত রিপোর্ট পাবেন। আপনার প্রপার্টিকে “এ” থেকে “জি” এর মধ্যে একটি রেটিং করা হবে। আপনার ইপিসি সার্টিফিকেট এর মেয়াদ ১০ বছর পর্যন্ত থাকবে। ইপিসি সার্টিফিকেট এ কিভাবে আপনি আপনার প্রপার্টির এনার্জি খরচ কমাতে পারেন তার জন্য সুপারিশমালা পাবেন। বর্তমানে প্রপার্টি ক্রয়, বিক্রয় এবং ভাড়া দেয়ার জন্য নুন্যতম “ই”  রেটিং এর ইপিসি সার্টিফিকেট এর প্রয়োজন হবে। কিন্তু ২০২৫ সাল থেকে প্রতিটি নতুন রেন্ট এর জন্য নুন্যতম “সি”  রেটিং এর ইপিসি সার্টিফিকেট এর প্রয়োজন হবে। ২০২৮ সাল থেকে প্রতিটি বাই টু লেট প্রপার্টির জন্য বাধ্যতামূলকভাবে “সি” রেটিং এর ইপিসি সার্টিফিকেট এর প্রয়োজন হবে।  

কর্পোরেশন ট্যাক্সঃ 

বর্তমান বাজেটে কর্পোরেশন ট্যাক্স ৬% বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ প্রতিষ্ঠানের বাৎসরিক প্রফিট £৫০০০০ এর কম হলে কর্পোরেশন ট্যাক্স ১৯% এবং বাৎসরিক প্রফিট £২৫০০০০ এর বেশি  হলে কর্পোরেশন ট্যাক্স ২৫% আর £৫০০০০ থেকে £২৫০০০০ এর মধ্যে প্রফিট হলে একটি মার্জিনাল রিলিফ রেটে কর্পোরেশন ট্যাক্স এর জন্য অ্যাপলিকেশন করতে হবে। 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যেকোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।  

EMAIL: info@benecofinance.co.uk  

PHONE: +4402080502478  

[yotuwp type=”videos” id=”pjvAoAH-MkI” ]

আরো পড়ুন

সাবিনা নেসা: চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের সন্দেহভাজন গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

নিউহ্যামে ছুরিকাঘাতে বৃদ্ধা নিহত

মৃত্যুদণ্ড হতে পারে ইমরান খানের!