9.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিখ্যাত টোরি ডোনার মাউরিজিও ব্রাগাগ্নির ‘বিদেশি মুসলিম’ মন্তব্যের নিন্দা

কনজারভেটিভ পার্টি টোরি তাদের প্রধান দাতাদের একজনের ‘বিদেশি মুসলিম’ এবং অভিবাসন সম্পর্কে মন্তব্যের কারণে বিব্রত হয়ে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে।

 

মাউরিজিও ব্রাগাগনি, যিনি পার্টিকে সাড়ে ৬ লাখ পাউন্ড দিয়েছেন, একটি অনলাইন নিবন্ধে বলেছেন, কিছু ইংরেজি শহর ও শহরে শরিয়া আইন “ডি ফ্যাক্টো আইন”। এবং তিনি লন্ডনকে ‘যেকোন আফ্রিকান মহানগরের চেয়ে খারাপ’ বলে বর্ণনা করেছেন।

 

টোরির একজন মুখপাত্র বলেছেন, দল ‘কোনভাবেই এই অগ্রহণযোগ্য মন্তব্যগুলিকে প্রশ্রয় দেয় না।’ কিন্তু লেবার পার্টির চেয়ারপারসন অ্যানেলিজ ডডস বলেছেন: ‘রক্ষণশীলদের পক্ষে এই অপমানজনক মন্তব্যের নিন্দা করা যথেষ্ট নয়। তাদের ব্যাখ্যা করতে হবে কেন তারা এমন একজনের কাছ থেকে এত টাকা অনুদান নিয়েছে যে এই দেশটিকে এমন ভয়ঙ্করভাবে হেয় করে।’

 

মি: ব্রাগাগনি মন্তব্যের জন্য অনুরোধের জবাব দেননি।

 

তিনি ইতোপূর্বে বলেছন: ‘একটি ভর্তুকি রাষ্ট্র যা বৃহৎ পরিবারকে সমর্থন করে, তারা অভিবাসীদের ঘর দেয় যারা নিজেরাই সংখ্যাগরিষ্ঠ, সংক্ষেপে পশ্চিমা পুঁজিবাদ এবং ব্যক্তি স্বাধীনতাকে ধ্বংস করে।

 

খ্রিস্টান ইংরেজ সংখ্যাগরিষ্ঠ গ্রামীণ এলাকা এবং বিদেশি মুসলিম-চালিত শহুরে অঞ্চলের মধ্যে রেখাটি আরও চিহ্নিত হয়ে উঠছে। এমন কিছু জায়গা রয়েছে যেখানে শরিয়া আইন বাস্তবিক আইন। ইংরেজ একীকরণ ব্যবস্থা ক্রমশ চলে গেছে।

 

ব্রেক্সিটের পরে ইউরোপীয়দের আগমন বন্ধ হয়ে গেছে, অভিবাসী যারা যুক্তরাজ্যে আসছেন তারা আফ্রিকা থেকে আসা অবৈধ অভিবাসী।  এই দুটি আগমন (ইউরোপীয় এবং অ-ইউরোপীয়) সামঞ্জস্যপূর্ণ ছিল, তখন তারা বৈচিত্র্যের ভারসাম্য বজায় রাখে বলে তিনি মনে করেন।

 

তিনি আরো বলেছেন, শহরে লেবার পার্টির প্রতি সমর্থন বাড়ছে কারণ ‘মুসলিমরা লেবারকে ভোট দেয়’ এবং তারা সংখ্যাগরিষ্ঠ।

 

অতি সম্প্রতি প্রকাশিত আদমশুমারির পরিসংখ্যান অনুসারে, মুসলিম বাসিন্দাদের সর্বোচ্চ অনুপাতের বারো ছিল টাওয়ার হ্যামলেটস, যেখানে তাদের সংখ্যা ৩৪.৫%।

 

ইতালীয় বংশোদ্ভূত এই ব্যবসায়ী, যিনি এখন একজন ব্রিটিশ নাগরিক, কনজারভেটিভ পার্টিতে একজন সু-সংযুক্ত ব্যক্তিত্ব। ২০২০ সালে, তিনি ব্রিটিশ উৎপাদিত এবং ভোগ্যপণ্য সম্পর্কিত আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের একটি উপদেষ্টা গ্রুপের উপদেষ্টা নিযুক্ত হন।

 

গত বছর, একটি স্বাধীন তদন্তে দেখা গেছে, কনজারভেটিভ পার্টির মধ্যে বৈষম্য এবং মুসলিম বিরোধী মনোভাব ছিল কিন্তু প্রাতিষ্ঠানিক বর্ণবাদের দাবিগুলো জন্মেনি।

 

১৩ জুন ২০২২
এনএইচ

আরো পড়ুন

অভিবাসন ইস্যুতে ‘কপট’ প্রতিক্রিয়া দেখাচ্ছে যুক্তরাজ্য: জাতিসংঘ

যুক্তরাজ্যকে ‘বিশ্বাসঘাতক’ বলছেন আফগান যোদ্ধারা

যুক্তরাজ্যে অপরাধের শীর্ষে ক্লিভল্যান্ড!