16 C
London
May 14, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

বিদেশি কর্মী নিতে প্রস্তুতি সম্পন্ন জাপানের, নিবে দশ লাখ কর্মী

কর্মীর অভাব রয়েছে এমন ক্ষেত্রগুলোতে বিদেশি কর্মী নিয়োগ করতে সুনির্দিষ্ট ‘দক্ষ কর্মী কর্মসূচিতে’ আরও চারটি খাত যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। গত শুক্রবার ২৯ মার্চ এই কর্মসূচি নিয়ে সিদ্ধান্তে পৌঁছায় দেশটি।

এ বিষয়ে জাপান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন খাত যুক্ত করার মধ্য দিয়ে জাপানে আরও বেশি সংখ্যক বিদেশি কর্মীকে পাঁচ বছর মেয়াদে বসবাসের অনুমতি দেওয়া হবে।

বিদেশিদের জন্য জাপানের ‘দক্ষ কর্মী কর্মসূচিতে’ বর্তমানে নার্সিং সেবা, নির্মাণশিল্প এবং কৃষি সহ মোট ১২টি খাত রয়েছে। এর সঙ্গে নতুন যুক্ত হওয়া খাতগুলো হলো—সড়ক পরিবহন, রেলপথ, বনায়ন এবং কাঠ প্রক্রিয়াজাতকরণ।

প্রতিবেদনে বলা হয়েছে, বাস ও ট্যাক্সি চালকের পাশাপাশি ট্রেনের চালক ও কন্ডাক্টররাও এখন এই কর্মসূচির আওতায় জাপানে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন। জাপানি ভাষায় উচ্চ দক্ষতা থাকাও এই খাতগুলোর জন্য গুরুত্বপূর্ণ। কারণ এই খাতগুলোর মধ্য দিয়ে যোগাযোগ এবং নিরাপত্তা ব্যবস্থাপনা বিষয়গুলো জড়িত।

এপ্রিলে শুরু হতে যাওয়া অর্থবছর থেকে আগামী পাঁচ বছরে ১৬টি খাতে মোট ৮ লাখ ২০ হাজার পর্যন্ত বিদেশি কর্মী নেওয়ার লক্ষ্য রয়েছে জাপান সরকারের।

জাপানে জন্মহার হ্রাসের কারণে বিদেশি কর্মীর প্রয়োজন বেড়েছে। দেশটির পরিবহন ও সেবামূলক খাতগুলোতে জনবল ঘাটতি নিয়ে উদ্বেগ রয়েছে।

এ অবস্থায় বিদেশি কর্মীদের জন্য নতুন চারটি খাত যুক্ত করার আগে জাপানের সাধারণ মানুষেরও মতামত নিয়েছে সরকার। মন্ত্রিসভা চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে একটি বৈঠকে দেশটির মুখ্য মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিমাসা হায়াশি সংশ্লিষ্ট মন্ত্রীদের বলেছিলেন, ‘বিলম্ব না করে বিদেশি শ্রমিকদের গ্রহণ করার জন্য প্রস্তুতি নিন এবং একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ উপলব্ধি করার চেষ্টা চালান।’

সূত্রঃ জাপান টাইমস

এম.কে
০১ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

ভারতের নাম পরিবর্তন নিয়ে যা বলল জাতিসংঘ

মালদ্বীপের পার্লামেন্টে সাংসদদের মধ্যে কুস্তি ও মারামারি!

কোরআন হাতে জাতিসংঘে রাইসি, দিলেন অবমাননার জবাব

নিউজ ডেস্ক