13 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

বিনা পয়সায় ক্রিপ্টোকারেন্সির মালিক হতে মানুষের লম্বা লাইন

বাজারে ওয়ার্ল্ড কারেন্সি নামে নতুন ক্রিপ্টোকারেন্সি অর্থাৎ ভার্চুয়াল মুদ্রা নিয়ে এসেছে ওপেন এআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট চ্যাটজিপিটি। নিজেদের প্রচারণার জন্য শুরুর দিকে ফ্রিতে প্রত্যেককে ২৫টি করে ক্রিপ্টোকারেন্সি দিবে তারা। তাই ফ্রিতে ক্রিপ্টোকারেন্সি পেতে উৎসুক জনতা দাঁড়াচ্ছে লম্বা লাইনে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটেন, জাপান ও ভারতে চোখের মণির স্ক্যান করে পরিচয় শনাক্তের মাধ্যমে ডিজিটাল আইডি খুলছে ওপেনএআই। যারা এভাবে নিবন্ধন করছেন তাদের প্রত্যেককে বিনা পয়সায় ক্রিপ্টোকারেন্সি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন চ্যাটজিপিটির মূল প্রতিষ্ঠান ওপেন এআই’র নির্বাহী প্রধান স্যাম আল্টম্যান।

বিনা পয়সায় নিবন্ধন শেষে জাপানি নাগরিক সেইকি সাসাকি বলেন, এখানে দুটি জিনিস মাথায় ঘুরপাক খাচ্ছে। প্রথমত, একটি প্রাইভেট কোম্পানি আমাদের ব্যক্তিগত তথ্য নিয়ে যাচ্ছে; যা ভয়ের বিষয়। অন্যদিকে বিনা পয়সায় ক্রিপ্টোকারেন্সি পাওয়া যাবে, যা নিঃসন্দেহে লোভনীয় প্রস্তাব।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিক প্রাইভেসি ইনফরমেশন সেন্টার বলছে, ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার ক্ষেত্রে এটি একটি ভয়ংকর কর্মকাণ্ড। সবাই বিনামূল্যে ক্রিপ্টোকারেন্সির লোভে নিজেদের ব্যক্তিগত তথ্য একটি প্রাইভেট কোম্পানির হাতে তুলে দিচ্ছে। একটি প্রাইভেট কোম্পানির এখানে কোনো দায়বদ্ধতা থাকে না; যতটা না একটি রাষ্ট্রের থাকে। সুতরাং, মানুষ জেনে বুঝে বিপদে পড়ছে।

বর্তমানে ক্রিপ্টোকারেন্সির বাজারে প্রতিটি ওয়ার্ল্ড কয়েন আড়াই ডলার দরে বিক্রি হচ্ছে। স্যাম আল্টম্যান জানিয়েছেন, আগামী ১৫ বছরে ওপেন এআই বাজারে ১০ বিলিয়ন ওয়ার্ল্ড কয়েনের টোকেন ছাড়বে। এরইমধ্যে প্রতিষ্ঠানটি ১২০ মিলিয়ন টোকেন ছেড়েছে, যা মোট লক্ষ্যমাত্রার ১ দশমিক ২ শতাংশ।

এক্ষেত্রে তথ্য সংগ্রহের বিষয়টিকে সম্পূর্ণ নিরাপদ দাবি করে ওপেনআই জানিয়েছে, তারা একটি বড় রকমের ভবিষ্যৎ লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছেন।

এম.কে
০৯ আগস্ট ২০২৩

আরো পড়ুন

সড়ক দুর্ঘটনায় অ্যান্ড্রু সাইমন্ডস নিহত

ব্যবসার প্রসারে বিভিন্ন দেশের সরকারকে হাত করেছে উবার!

পুরুষ অভিভাবক ছাড়া প্লেনে চড়তে পারবেন না আফগান নারীরা!

অনলাইন ডেস্ক