9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

বিভিন্ন দেশ অনুসারে ফেসবুক ব্যবহারকারী

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে, প্রায় তিন বিলিয়ন ব্যবহারকারী সহ, ফেসবুকের বিপণন এবং বিক্রয় সম্ভাবনা নিয়ে কোন সন্দেহ নেই।

কিন্তু ই-কমার্স স্টোরের স্বত্ত্বাধিকারীগণ ফেসবুকে মার্কেটিংয়ে কতটা উদ্যোগী হন তা নির্ভর করবে তাদের টার্গেট অডিয়েন্সের উপর, কারণ প্ল্যাটফর্মের ব্যবহার দেশ থেকে দেশে পরিবর্তিত হয়। তখন প্রশ্ন উত্থাপন করে: বিশ্বের সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহারকারী কোন দেশে?

দেশ অনুসারে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা: শীর্ষ পাঁচ।

দেশ অনুসারে ফেসবুক ব্যবহারকারীদের সর্বশেষ ডেটা র‌্যাঙ্কিং এ দেখা যায়, ভারত এ ৩৪৯.৭ মিলিয়ন, এটি ভারতকে সবচেয়ে বেশি সংখ্যক ফেসবুক ব্যবহারকারীর দেশে পরিণত করেছে। এটি জনসংখ্যার প্রায় ২৩.৫ শতাংশ। অন্য কথায়, ভারতে প্রতি চারজনের মধ্যে একজন ফেসবুক ব্যবহারকারী।

ফেসবুক বিপণন প্রচারাভিযানের পরিকল্পনা করার আগে, এটা মনে রাখা দরকার যে ভারতে সমস্ত ফেসবুক ব্যবহারকারীর মাত্র ২৩.৩ শতাংশ (এক-চতুর্থাংশেরও কম) মহিলা। উপরন্তু, ভারতে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেশি হওয়া সত্ত্বেও, ফেসবুক প্ল্যাটফর্মটি হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের পরে দেশের তৃতীয় সর্বাধিক ব্যবহৃত সামাজিক নেটওয়ার্ক।

দেশ অনুসারে ফেসবুক ব্যবহারকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যেখানে ১৮২.৩ মিলিয়ন – যা ভারতের সংখ্যার প্রায় অর্ধেক। ভারতের বিপরীতে, ফেসবুক হল মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় সামাজিক নেটওয়ার্ক, মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি (৫৩.৮ শতাংশ) ব্যবহার করে। মার্কিন যুক্তরাষ্ট্রে ফেসবুক ব্যবহারকারীদের জেন্ডার বৈশম্য ভারতের তুলনায় আরও ভারসাম্যপূর্ণ, যেখানে মহিলারা ৫৪.৮ শতাংশ এবং পুরুষরা বাকী ৪৫.২ শতাংশ।

যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইন্দোনেশিয়া এবং ব্রাজিল, যথাক্রমে ১৩৩.৮ মিলিয়ন এবং ১১৪.৭ মিলিয়ন সক্রিয় ফেসবুক ব্যবহারকারী। মেক্সিকো ৯২.১ মিলিয়ন সহ শীর্ষ পাঁচে রয়েছে।

দেশ অনুসারে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা: ষষ্ঠ থেকে দশম

দেশ অনুসারে ফেসবুক ব্যবহারকারীদের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে ফিলিপাইন, যেখানে ৮৯ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে। আরও দুটি প্রতিবেশী দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ, ভিয়েতনাম এবং থাইল্যান্ড, যথাক্রমে ৭৩.৩ মিলিয়ন এবং ৫১.২ মিলিয়ন।

নবম ও দশম- ফেসবুক ব্যবহারকারীর দেশগুলি হল বাংলাদেশ, ৪৯.৩ মিলিয়ন, এবং মিশর, ৪৫.৯ মিলিয়ন।

এই শীর্ষ ১০ তালিকার দেশগুলির মধ্যে অর্ধেকেরও বেশি এশিয়ায় অবস্থিত। এটি বিশ্বের সবচেয়ে জনবহুল মহাদেশ বিবেচনা করে অবাক হওয়ার কিছু নেই।

আরো পড়ুন

মামুনুল হক গ্রেফতার

কন্সেন্ট টু লেটের প্রয়োজনীতা

অনলাইন ডেস্ক

পৃথিবীতে এমন দেশে আছে যেখানে মশা নেই