8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বিমানের উইন্ডশিল্ডে ফাটল, মাঝ আকাশ থেকে ফিরে এলো বিমান

বিমান বাংলাদেশে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ ঢাকা থেকে দাম্মামগামী একটি ফ্লাইটের ককপিটের উইন্ডশিল্ডের সামনের অংশের কাঁচ ফাটল দেখা দিয়েছে।

গতকাল শনিবার বিকেলে উড়ার দুই ঘণ্টা পর সেটি আবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসে। বর্তমানে মেরামতের জন্য উড়োজাহাজটি গ্রাউন্ডেড রয়েছে।

বিমান সূত্রে জানা গেছে, দাম্মামগামী বিমানের বোয়িং ৭৮৭ উড়োজাহাজটিতে ২৮৫ জন যাত্রী ও ১২ জন ক্রু ছিল। ঢাকা থেকে উড়ার পর ফ্লাইটের ক্যাপ্টেন ককপিটের কাঁচে ফাটলের বিষয়টি দেখতে পেয়ে কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করে ভারতের আকাশসীমা থেকে আবার ঢাকার পথ ধরেন।
এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল ও উপাদান ব্যবস্থাপনা পরিদপ্তরের পরিচালক গণমাধ্যমকে বলেন, ‘উড়ার পর আকাশে সেটির উইন্ডশিল্ডে ক্র্যাক দেখা দেয়। চার বছরের মাথায় সাধারণত এমন ঘটনা হওয়ার কথা না। আমরা বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করছি, এটা ম্যানুফ্যাকচারিং ফল্ট না কি অন্য কোনো কারণে হয়েছে, সেটাও আইডেনটিফাই করার চেষ্টা চলছে।’

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক জানিয়েছেন, ককপিটের কাঁচে ফাটল দেখা দেওয়ার পর ক্যাপ্টেন সেটিকে ঢাকায় ফেরানোর সিদ্ধান্ত নেন। ফ্লাইটের যাত্রী ও ক্রু সবাই নিরাপদে রয়েছেন।

উল্লেখ্য, এর আগে ২০২২ সালের ফেব্রুয়ারিতে বিমানের একটি বোয়িং ৭৩৭ এর ককপিটের কাঁচ ফেটে সেটি মালয়েশিয়ায় গ্রাউন্ডেড করা হয়। একই বছরের আগস্টে দোহার উদ্দেশে ছেড়ে যাওয়া আরেকটি বোয়িং ড্রিমলাইনার মাঝ আকাশে একই সমস্যার মুখোমুখি হলে সেটিকে ভারতের আকাশসীমা থেকে ঢাকায় ফিরিয়ে আনা হয়।

অ্যাভিয়েশন খাত সংশ্লিষ্টরা জানিয়েছেন, উইন্ডশিল্ড ভেঙে গেলে উড়োজাহাজের অভ্যন্তরের চাপ কমে গিয়ে সেটি ভারসাম্যহীনতার মতো বিপজ্জনক পরিস্থিতির মধ্যে পড়তে পারে।

এম.কে
২২ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

বোয়েসেলের মাধ্যমে কর্মী নেবে তুরস্ক, বেতন ৫১ হাজার টাকা

নিউজ ডেস্ক

এমসি কলেজে ধর্ষণের ঘটনা এবারই প্রথম নয়!

অনলাইন ডেস্ক

রাজধানীতে গোডাউনে আগুন