4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতের প্রপার্টি মার্কেটের অস্থিরতা

বর্তমানে বিলেতের প্রপার্টি মার্কেটে কিছুটা অস্থিরতা বিরাজ করছে। গ্রেট ব্রিটেনের বর্তমান ইনফ্লেশন রেট হলো ৯.৯% যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ । এই ইনফ্লেশনকে নিয়ন্ত্রণে আনার জন্য গত ২২ সেপ্টেম্বর ২০২২ তারিখে ব্যাংক অব ইংল্যান্ডের ৯ সদস্য বিশিষ্ট মনিটারি পলিসি কমিটি (MPC) বেইস ইন্টারেস্ট রেট ১.৭৫% থেকে ২.২৫% বৃদ্ধি করেছে। এই বেইস ইন্টারেস্ট রেট গত ডিসেম্বর ২০২১ থেকে সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত কয়েক ধাপে ০.২৫% থেকে ২.২৫% বৃদ্ধি হয়েছে।

 

বেইস ইন্টারেস্ট রেটের বৃদ্ধি মর্গেজ এফোরডেবিলিটিতে প্রভাব ফেলবে। বেইস ইন্টারেস্ট রেট বাড়লে মর্গেজ ইন্টারেস্ট রেটও বাড়বে এবং মাসিক মর্গেজ পেমেন্ট বৃদ্ধি পাবে।

 

চ্যান্সেলর কাওয়াসি কাওয়ারটেনেগ গত ২৩ সেপ্টেম্বর ২০২২ তারিখে একটি নতুন মিনি বাজেট ঘোষণা করেছিলেন। এই মিনি বাজেটে ইনকাম ট্যাক্স, এনার্জি বিল, ন্যাশনাল ইনস্যুরেন্স, স্ট্যাম্প ডিউটি, ফাস্ট টাইম বায়ার,  ব্যাংকার বোনাস, কর্পোরেশন ট্যাক্স ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা  করা হয়েছিল।

 

সম্প্রতি ডলারের বিপরীতে পাউন্ড এর দর পতন হয়। এই প্রেক্ষিতে গত ২৬ সেপ্টেম্বর ২০২২ তারিখে ব্যাংক অফ ইংল্যান্ড এঁর গভর্নর এন্ড্রু বেইলি বলেছেন, টার্গেট ২% ইনফ্লেশন রেট এর জন্য তারা ফাইনেন্সিয়াল মার্কেট গভীরভাবে পর্যবেক্ষণ করছে। টার্গেট ইনফ্লেশন রেট এর জন্য প্রয়োজনে বেইস ইন্টারেস্ট রেট আরও বৃদ্ধি করতে তারা কোন রকম সংকোচ করবে না।

 

 নতুন মিনি বাজেট এবং বেইস ইন্টারেস্ট রেট আরও বৃদ্ধির আশংকায় হালিফাক্স, ভার্জিন মানি, স্কিপটন সহ আরও অনেক মর্গেজ ল্যান্ডর আপাতত নতুন মর্গেজ অ্যাপলিকেশন বন্ধ রেখেছে।

গত ১ বছরে সব ধরনের প্রপার্টির দাম গড়ে ৭.৮%% বৃদ্ধি পেয়েছে। বেইস ইন্টারেস্ট রেট এর বৃদ্ধি এবং  ভলাটাইল প্রপার্টি মার্কেট এর কারণে  মর্গেজ ল্যান্ডররা রেকর্ড ৯৩৫টি  মর্গেজ প্রোডাক্ট মার্কেট থেকে উঠিয়ে নিয়েছে।

 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।   

EMAIL: info@benecofinance.co.uk

PHONE: +4402080502478

আরো পড়ুন

অভিবাসী স্থানান্তরের পরিকল্পনা বাস্তবায়নের আগেই রুয়ান্ডাকে যুক্তরাজ্যের তিন হাজার কোটি টাকা

ক্ষমতাসীনদের জন্য অশনিসংকেত তুরষ্ক নির্বাচনের ফলাফলে

যুক্তরাজ্যে কোকেন আমদানিকারী গ্যাং সদস্যদের ১৬৭ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক