20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতের বাহিরে থেকে প্রপার্টি মার্কেটে বিনিয়োগ করা

মোস্তাফিজুর রহমান 

আপনি যদি বিলেতের বাহিরে অন্য কোন দেশে বসবাস করেন। আপনি যদি দ্রুত অগ্রসরমান বিলেতের প্রপার্টি সেক্টরে বিনিয়োগ করতে চান। তবে কিছু পদক্ষেপ গ্রহণ করে, আপনি সহজে গ্রেট ব্রিটেনের প্রপার্টি মার্কেটে বিনিয়োগ করতে পারবেন।
বিদেশীরা কি যুক্তরাজ্যে সম্পত্তি কিনতে পারে?
হ্যাঁ, বিদেশীরা কোন আইনি বাধা ছাড়াই যুক্তরাজ্যে সম্পত্তি কিনতে পারেন। তবে, নির্দিষ্ট প্রক্রিয়া এবং রেগুলেসন অবশ্যই অনুসরণ করতে হবে । যেমন প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রদান করা এবং ইউকে প্রপার্টি মার্কেটে সম্পর্কে সম্যক ধারনা রাখা।  বিদেশী ক্রেতাদের জন্য একটি অপরিহার্য বিবেচ্য বিষয় হল স্ট্যাম্প ডিউটি ল্যান্ড ট্যাক্স (SDLT) সারচার্জ ।
 কেন গ্রেট ব্রিটেন প্রপার্টি মার্কেটে বিনিয়োগ করার জন্য উত্তম জায়গা
যুক্তরাজ্যের প্রপার্টি মার্কেটের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। যা বিদেশী বিনিয়োগকারীদের নিরাপদ এবং লাভজনক বিনিয়োগের সুযোগ দিয়ে থাকে।  ২০২১ সালে, যুক্তরাজ্যের প্রপার্টি মার্কেটে বিদেশী বিনিয়োগ 19% বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে।  ২০২২ থেকে ২০২৪ সালেও অনুরূপ উচ্চ-বৃদ্ধির পূর্বাভাস করা হয়েছে।
সাধারণত দুটি মূল কারণ রয়েছে যা  যুক্তরাজ্যের প্রপার্টি মার্কেটে বিদেশী বিনিয়োগকারীদের আকর্ষণ  করেঃ
  • বিনিয়োগে রিটার্নের সম্ভাবনা ৫% – ১০% এর মধ্যে
  • ধারনা করা হয় যে, দীর্ঘমেয়াদে  যুক্তরাজ্যের প্রপার্টির মূল্য বৃদ্ধি পেতে থাকবে।
ইউকে প্রপার্টি মার্কেট কেমন?
গ্রেট ব্রিটেনের প্রপার্টি সেক্টর সাধারণত প্রপার্টির বাজার মূল্য, প্রপার্টির অবস্থান এবং প্রপার্টির প্রকারভেদে পরিবর্তিত হয়। বিনিয়োগকারীদের বাজার গবেষণা এবং সঠিকভাবে যাচাই করে প্রপার্টি কিনতে হবে।
বর্তমান অর্থনীতি এবং ইন্টারেস্ট রেট
অর্থনীতির সামগ্রিক পরিস্থিতি  এবং ইন্টারেস্ট রেট হল ইউকে হাউজিং মার্কেটের কর্মক্ষমতার মূল নির্ধারক। একটি শক্তিশালী অর্থনীতি সাধারণত প্রপার্টির চাহিদা বৃদ্ধি এবং প্রপার্টির দাম বৃদ্ধির দিকে পরিচালিত করে।
ইন্টারেস্ট রেটের হ্রাস-বৃদ্ধি মর্গেজ এফোরডেবিলিটিতে প্রভাব ফেলবে। বেস ইন্টারেস্ট রেট বাড়লে মর্গেজ ইন্টারেস্ট রেটও বাড়বে এবং মাসিক মর্গেজ পেমেন্ট বৃদ্ধি পাবে। কেননা আপনি যখনই কোনো মর্গেজ ল্যান্ডারের কাছে মর্গেজ অ্যাপলিকেশন করবেন, তখন ল্যান্ডার প্রথমেই আপনার মর্গেজ এফোরডেবিলিটি এবং আপনার ইনকাম চেক করবে। তারা দেখবে আপনার বাৎসরিক ইনকাম কত, আপনার ইনকামের স্ট্যাবিলিটি কেমন এবং আপনি মাসিক মর্গেজ পেমেন্ট ঠিক মত দিতে পারবেন কিনা।
কারা যুক্তরাজ্যে একটি প্রপার্টি  কিনতে পারবে ?
আপনি যুক্তরাজ্যের নাগরিক না হলেও বা বিদেশে বসবাস ও কাজ করলেও আপনি ইউকেতে একটি সম্পত্তি কিনতে পারবেন। এর মধ্যে রয়েছে:
• একজন ইইউ নাগরিক  • একজন নন-ইইউ নাগরিক
• একজন প্রবাসী হিসাবে বিদেশে বসবাস এবং কাজ করা
• টিয়ার-২ ভিসায় যুক্তরাজ্যে বসবাসকারী একজন দক্ষ কর্মী
প্রপার্টি মার্কেটে বিনিয়োগ করার  জন্য যদি আপনার লোনের প্রয়োজন হয়, তাহলে আপনাকে মর্গেজ এর জন্য আবেদন করতে হবে। ইউকে-তে মর্গেজ পাওয়া নন-ইউকে রেসিডেন্টদের জন্য কিছুটা কঠিন এবং ব্যয়বহুল হতে পারে। এর কারণ হল, ল্যান্ডারদের কাছে প্রমাণ করা কঠিন যে আপনি নিয়মিত মাসিক মর্গেজ পেমেন্ট প্রদান করতে পারবেন।  আপনার মর্গেজ পাওয়া সহজ হবে, যদি আপনি
# কমপক্ষে 2 বছর ধরে যুক্তরাজ্যের বাসিন্দা হন
# একটি স্থায়ী চাকরি   # ভাল ক্রেডিট হিস্ট্রি
# একটি UK ব্যাঙ্ক অ্যাকাউন্ট
বিদেশী বিনিয়োগকারীদের যে সব ট্যাক্স অবশ্যই বিবেচনা করতে হবে
# স্ট্যাম্প ডিউটি ল্যান্ড ট্যাক্সঃ বিলেতে আপনি যখন কোন রেসিডেন্সিয়াল অথবা বাই টু লেট প্রপার্টি ক্রয় করবেন অথবা কোন জমি কিনবেন তখন আপনাকে প্রপার্টি/ ল্যান্ড এর মোট মূল্যের উপর শতকরা হারে সরকারকে একটি ট্যাক্স দিতে হয়। এই ট্যাক্সকে ইংল্যান্ড ও নর্থ আয়ারল্যান্ড বলা হয় “স্ট্যাম্প ডিউটি ল্যান্ড ট্যাক্স (SDLT)” । স্কটল্যান্ড ও ওয়্যালেস এ বলা হয় “ল্যান্ড এন্ড বিল্ডিং ট্রানজেকশন ট্যাক্স” অথবা “ল্যান্ড ট্রানজেকশন ট্যাক্স” । এছাড়াও, £40,000 বা তার বেশি মূল্যের প্রপার্টি ক্রয়কারী বিদেশী ক্রেতাদের জন্য 2% অনাবাসিক সারচার্জ প্রযোজ্য।
# ক্যাপিটাল গেইন ট্যাক্সঃ বিদেশী বিনিয়োগকারীদের যুক্তরাজ্যের প্রপার্টি বিক্রির পর ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে।
# ইনকাম ট্যাক্সঃ প্রপার্টি ভাড়া দেবার পর যে আয় হবে। তার উপর ইনকাম ট্যাক্স দিতে হবে।
মর্গেজ এর জন্য মর্গেজ এডভাইজার
প্রপার্টি মার্কেটে বিনিয়োগ করার  জন্য যদি আপনার লোনের প্রয়োজন হয়, তাহলে আপনাকে মর্গেজ এর জন্য আবেদন করতে হবে। বিলেতের প্রপার্টি মার্কেটে বিনিয়োগ করার আগে আপনাকে অবশ্যই একজন অভিজ্ঞ মর্গেজ অথবা ফিন্যান্সিয়াল স্পেশালিস্ট সাথে অবশ্যই পরামর্শ করতে হবে। মর্গেজ এডভাইজার হল একজন ফিন্যান্সিয়াল স্পেশালিস্ট, যিনি প্রপার্টি মর্গেজ সম্পর্কে পরামর্শ দিয়ে থাকেন। প্রপার্টি বায়ার এর সার্বিক অবস্থা বিবেচনা করে মর্গেজ এডভাইজার তার ক্লায়েন্ট বা প্রপার্টি বায়ার এর জন্য সর্বোত্তম মর্গেজ প্রোডাক্টটি রেকমেন্ড করে থাকে। মর্গেজ এডভাইজার তার ক্লায়েন্ট এর ফিন্যান্সিয়াল  ডকুমেন্ট প্রসেস, প্রপার্টির কোটেশন এবং লোন অ্যাপলিকেশন তৈরি করে দেয়। তার ক্লায়েন্ট যাতে মর্গেজ পায় এর জন্য মর্গেজ এডভাইজার সর্বাত্মক চেষ্টা করে থাকে।
অনলাইন রিসোর্স এবং এস্টেট এজেন্ট
অনলাইন রিসোর্স এবং এস্টেট এজেন্টরা বিদেশী বিনিয়োগকারীদের যুক্তরাজ্যে উপযুক্ত প্রপার্টি খুঁজে পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  বিভিন্ন প্রপার্টি লিস্টিং ওয়েবসাইট, যেমন Rightmove, Zoopla ইত্যাদি প্রপার্টি সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রাথমিক তথ্য প্রদান করে থাকে। একজন লোকাল এস্টেট এজেন্ট এর নিকট হতে বিলেতের প্রপার্টি মার্কেট সম্পর্কে বিস্তারিত পাওয়া যাবে। আপনি সবচেয়ে প্রতিশ্রুতিশীল বিনিয়োগ সুযোগ সনাক্ত করতে লোকাল এস্টেট এজেন্ট   সাহায্য করবে।
 
বিদেশে বসবাসকারী বিনিয়োগকারীর জন্য প্রপার্টি ব্যবস্থাপনা
বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের জন্য প্রপার্টি ব্যবস্থাপনা একটি কঠিন কাজ। একটি সমাধান হল একটি পেশাদার প্রপার্টি ব্যবস্থাপনা কোম্পানির নিকট প্রপার্টি ব্যবস্থাপনার দায়িত্ব দেয়া। তারা আপনার ডে টু ডে প্রপার্টি ব্যবস্থাপনার দায়িত্ব নিবে এবং আপনার পক্ষ হয়ে ভাড়া আদায় করবে।
এক্সিট প্লান
একটি সুচিন্তিত বিনিয়োগ কৌশল ভবিষ্যৎ পরিকল্পনার সাথে জড়িত, যার মধ্যে প্রবেশ পরিকল্পনার পাশাপাশি প্রস্থান পরিকল্পনা থাকবে। আপনি এক দশক পরে প্রপার্টি বিক্রি করার পরিকল্পনা করুন, উত্তরাধিকারীদের কাছে প্রপার্টি হস্তান্তর করুন, বর্তমান প্রপার্টিকে একটি ভিন্ন ধরনে প্রপার্টিতে রূপান্তর করুন। অর্থাৎ একটি প্রস্থান কৌশল নিশ্চিত করে যে আপনি প্রপার্টি মার্কেটে প্রবেশ করুন।
প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।
Tel: 02080502478
https://www.youtube.com/watch?v=HGcNc_4r7FQ

আরো পড়ুন

স্পেনের অর্থনীতিতে ধস, শংকায় ইউরোপের প্রবাসীরা

অনলাইন ডেস্ক

১৫ হাজার বাংলাদেশিকে বৈধতা দিচ্ছে গ্রিস

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের নূন্যতম মজুরি আইন প্রশ্নের মুখে