17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে প্রপার্টি ক্রয়, সংস্কার এবং বিক্রয়

যুক্তরাজ্যে প্রপার্টি সেক্টরে বিনিয়োগ করা একটি লাভজনক বিনিয়োগ। বর্তমানে অনেক বিনিয়োগকারী শহরের বাহিরে অথবা অকশনে সুলভ মূল্যে প্রপার্টি ক্রয় করে এবং প্রপার্টি পরিবর্তন/সংস্কার করে, পুনরায় সেই প্রপার্টি বিক্রয় করছে।

মার্কেট রিসার্চঃ  

প্রপার্টি ক্রয় করার আগে ইন্টারনেট থেকে প্রপার্টি এবং প্রপার্টি এরিয়া সম্পর্কে প্রাথমিক ধারনা নিতে হবে। এরপর প্রপার্টি সার্ভে করতে হবে। এর ফলে এস্টেট এজেন্ট যখন প্রপার্টির বর্ণনা দিবে, তখন আপনি এস্টেট এজেন্টকে প্রপার্টি সম্পর্কে প্রশ্ন করতে পারবেন।

কোম্পানী গঠনঃ  

একজন ব্যক্তি এককভাবে প্রপার্টি ক্রয়, সংস্কার এবং বিক্রয় করতে পারে। ইদানীং অনেকেই এককভাবে  অথবা যৌথভাবে  বাই টু লেট প্রপার্টি কেনার সময় SPV কোম্পানী গঠন করে তার অধীনে মর্গেজ নিয়ে প্রপার্টি কিনছেন। মর্গেজ নিয়ে প্রপার্টি  কিনলে কোম্পানী গঠন করে প্রপার্টি ক্রয় করা হবে ট্যাক্স এফিশিয়েন্ট। এই দেশে নতুন কোন কোম্পানী গঠন করা খুবই সহজ এবং একদিনেই তা রেজিস্টার করা সম্ভব। কোম্পানী গঠনে SIC Code একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই ব্যাপারে বিস্তারিত জানতে আপনি আপনার একাউন্টেন্ট অথবা মর্গেজ এডভাইজার এর সাথে পরামর্শ করে নিতে পারেন।

অকশনে প্রপার্টি ক্রয় 

অকশনে সাধারণত যে কোন প্রপার্টি মার্কেট এর দামের চেয়ে কমে বিক্রি করা হয়। মূলত অকশন প্রকিয়ায় বাড়ি কেনা বেচা ২৮ দিনের মধ্যেই সম্পন্ন করা হয়। যেখানে অন্য কোন প্রপার্টি কেনা বেচার ক্ষেত্রে কয়েক মাস সময় লেগে যেতে পারে। অকশনের প্রপার্টিগুলো বেশিরভাগই বসবাসের উপযোগী থাকে না। এজন্য কেনার পর এ ধরনের প্রপার্টিতে অনেক কাজ করতে হয়।সঠিকভাবে দেখে শুনে এবং বুঝে অকশনে প্রপার্টি কেনে অনেকেই লাভবান হতে পারেন। অকশন ক্যাটালগে প্রত্যেকটি প্রপার্টির বিবরণ এর সাথে একটি নির্দেশক মূল্য দেয়া থাকে। সাধারণত অকশন হাউজে এর চেয়ে বেশি মূল্যে প্রপার্টি বিক্রি হয়ে থাকে।অকশনে প্রপার্টি কেনার আগে আপনার অবশ্যই প্রপার্টি ভিজিট করা উচিৎ। আগে থেকে না দেখে অকশনে প্রপার্টি কেনা হবে অত্যন্ত ঝুকিপূর্ণ কাজ।  ভিউয়িং এর সময় সম্ভব হলে আপনার বিল্ডারকেও সাথে করে নিয়ে যেতে পারেন। অকশন হাউজে যাওয়ার আগে মর্গেজ এপ্লিকেশন করার প্রস্তুতি  নিয়ে রাখুন। অকশনে প্রপার্টি কিনতে আপনার অবশ্যই সলিসিটর লাগবে। তবে আপনার সলিসিটর এর অকশনে প্রপার্টি কেনার অভিজ্ঞতা থাকাটা জরুরী।অকশনের দিন আপনি কোন প্রপার্টি কিনতে সফল হলে, ঐ দিনই আপনাকে ১০% ডিপোজিট জমা দিতে হবে। বাকি টাকার ব্যবস্থা আপনাকে ২৮ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে। সময়মত প্রপার্টি ক্রয় সম্পন্ন করতে না পারলে, আপনাকে এই ১০% ডিপোজিট হারাতে হবে। এজন্য অকশনের দিন থেকে আপনার মর্গেজ এডভাইজার এবং সলিসিটর এর সাথে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। 

মর্গেজ নিয়ে প্রপার্টি ক্রয় এবং সংস্কার 

প্রপার্টি কেনার জন্য ব্যাংক থেকে ঋণ নেওয়াকে বলা হয় মর্গেজ। ব্রিজিং ফাইনান্স হচ্ছে স্বল্প মেয়াদী লোন, যা মূলত: নূন্যতম ১ মাস থেকে সবোর্চ্চ ২ বছর মেয়াদ পর্যন্ত নেয়া যায়। Bridging Finance এর পুরো প্রক্রিয়া খুব দ্রুত সম্পন্ন করা হয়। অনেক সময় পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে ২ থেকে ৩ সপ্তাহ লেগে যেতে পারে। বিভিন্ন কারণে ব্রিজিং ফাইনান্স নেওয়া হয়ে থাকে। যেমন- অকশনে প্রপার্টি কিনতে অথবা দ্রুত কোন প্রপার্টি কিনতে ব্রিজিং ফাইনান্স ব্যাপকভাবে ব্যবহার হয়। আবার অনেক সময় প্রপার্টি ডেভেলপমেন্টের বেলাতেও এ ধরনের লোন নেওয়া হয়। কোন প্রপার্টি যদি নরমাল মর্গেজের জন্য উপযুক্ত না হয়, সেখানেও এই ধরনের লোন নিয়ে প্রপার্টি ক্রয় করে তার ডেভেলপমেন্ট এর কাজ করে আবার রি-মর্গেজ করা হয় অথবা বিক্রি করা হয়।যেহেতু ব্রিজিং ফাইনান্স স্বল্প মেয়াদে নেয়া হয়। তাই এই ধরণের লোন এর ইন্টারেষ্ট রেইট কিছুটা বেশী হয়ে থাকে।

প্রপার্টি সংস্কার 

প্রপার্টি ক্রয় করার পর প্রপার্টি সংস্কার কারার জন্য আপনার বাজেট নির্ধারণ করুন এবং উত্তম পরিকল্পনা করুন । এরপর আপনার নতুন ক্রয়কৃত প্রপার্টিতে সাধারণ সংস্কার করুন। যেমন- ইউটিলিটি লাইন, দরজা ও জানালা মেরামত, রং করা ইত্যাদি। কোন রুম বর্ধিত/নতুন রুম করতে চাইলে কোন অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এর সাথে যোগাযোগ করে একটি নকশা/প্লান তৈরি করে নিন এবং এই প্লানটির জন্য লোকাল প্ল্যানিং অথরিটি এবং লোকাল কাউন্সিল এর মাধ্যমে অনুমতি নিতে হবে।

এনার্জি এফিসিয়েন্ট সার্টিফিকেট (EPC):

EPC সার্টিফিকেট দ্বারা আপনার প্রপার্টিতে কি পরিমাণ এনার্জি খরচ হয় এবং আপনার প্রপার্টি কতটা এনার্জি এফিসিয়েন্ট তার বিস্তারিত রিপোর্ট পাবেন। আপনার প্রপার্টিকে A থেকে G এর মধ্যে একটি রেটিং করা হবে। আপনার EPC সার্টিফিকেট এর মেয়াদ ১০ বছর পর্যন্ত থাকবে। নতুন প্রপার্টি ক্রয়, বিক্রয় এবং ভাড়া দেয়ার জন্য নুন্যতম E রেটিং এর EPC সার্টিফিকেট এর প্রয়োজন হবে। আপনার প্রপার্টির Energy Performance Certificate (EPC) এর জন্য আপনার নিকটস্থ Domestic Energy Assessor এর সাথে যোগাযোগ করতে পারেন।

 

টেন্যান্সি ম্যানেজমেন্ট এজেন্সি এবং এস্টেট এজেন্টঃ  

প্রপার্টি সংস্কার এরপর প্রপার্টি রি=মর্গেজ করে ভাড়া দিতে পারেন। প্রপার্টি ভাড়ার ক্ষেত্রে একজন ল্যান্ডলর্ড ব্যক্তিগতভাবে প্রপার্টি ব্যবস্থাপনা করতে পারেন। যেমনঃ রেন্ট সংগ্রহ, প্রপার্টি মেরামত, ইউটিলিটি লাইন ইত্যাদি। অথবা কোন টেন্যান্সি ম্যানেজমেন্ট এজেন্সি এর মাধ্যমে প্রপার্টি ব্যবস্থাপনা করতে পারেন।   

আর যদি আপনি প্রপার্টি সংস্কার এরপর প্রপার্টি বিক্রয় করতে চান। তবে আপনি ব্যক্তিগতভাবে বিজ্ঞাপন/মার্কেটিং করে প্রপার্টি বিক্রয় করতে পারেন। অথবা কোন  এস্টেট এজেন্সি এর মাধ্যমে প্রপার্টি বিক্রয় করতে পারেন। 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যেকোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।

EMAIL: info@benecofinance.co.uk

PHONE: +4402080502478

আরো পড়ুন

যুক্তরাজ্যের আটককেন্দ্রে মানব পাচারের ভিকটিমদের সংখ্যা ব্যাপক বৃদ্ধি

জনগণের জন্য যুক্তরাজ্য সরকার কর্তৃক সহায়তা ফান্ডের ঘোষণা

প্রথমবার ইউরো জিতবে ইংল্যান্ড? নাকি ৫৩ বছর পর ট্রফি পুনরুদ্ধার করবে ইতালি?