7.8 C
London
April 28, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচাঃ লিমিটেড এডিশন মর্গেজ প্রোডাক্ট

মোস্তাফিজুর রহমান

প্রপার্টি কেনার জন্য ব্যাংক থেকে ঋণ নেওয়াকে বলা হয় মর্গেজ। প্রপার্টি ক্রয়ের পুরো প্রক্রিয়ার মধ্যে মর্গেজ সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, এই মর্গেজ পাওয়ার উপর নির্ভর করছে আপনি কী ধরনের প্রপার্টি এবং কত দামের প্রপার্টি কিনতে পারবেন।

মর্গেজ পাওয়ার জন্য কোন হাই-স্ট্রিট ব্যাংক এবং মর্গেজ এডভাইজার এর সাথে যোগাযোগ করলে, হাই-স্ট্রিট ব্যাংকসমূহ তাদের ব্যাংক এর মর্গেজ এর বিভিন্ন প্রোডাক্ট দেখাবে। একজন মর্গেজ এডভাইজার এর সাথে যেহেতু বিভিন্ন ব্যাংক/ল্যান্ডর এর সাথে যোগাযোগ আছে। তাই মর্গেজ পাওয়ার জন্য মর্গেজ এডভাইজার এর সাথে যোগাযোগ করলে, আপনি আপনার প্রপার্টির মর্গেজ এর জন্য বিভিন্ন ল্যান্ডর এর  মর্গেজ প্রোডাক্ট দেখতে পারবেন।

সাধারণত প্রত্যেকটি মর্গেজ প্রোডাক্ট এ যে সব বিষয় উল্লেখ থাকে, তা হল- প্রোডাক্ট টাইপ, ইনিশিয়াল ইন্টারেস্ট রেট,  ইনিশিয়াল ইন্টারেস্ট রেট এন্ড ডেট, প্রোডাক্ট ফি, লোন টু ভ্যালু, ম্যাক্সিমাম ও মিনিমাম লোনের পরিমাণ, আরলি রি-পেমেন্ট রেট ইত্যাদি।

বছরের কিছু কিছু সময়ে বিভিন্ন ল্যান্ডরগণ রেসিডেন্সিয়াল এবং বাই টু লেট মর্গেজ এর জন্য কিছু লিমিটেড এডিশন মর্গেজ প্রোডাক্ট মার্কেটে নিয়ে আসে। ট্র্যাডিশনাল মর্গেজ প্রোডাক্ট এবং লিমিটেড এডিশন মর্গেজ প্রোডাক্ট এর মধ্যে সাধারণ পার্থক্য হল – লিমিটেড এডিশন মর্গেজ প্রোডাক্ট এ ট্র্যাডিশনাল মর্গেজ প্রোডাক্ট এর চেয়ে লোন টু ভ্যালু বেশি থাকে এবং ইন্টারেস্ট রেট কম থাকে।

লিমিটেড এডিশন মর্গেজ প্রোডাক্ট খুব অল্প সময়ের জন্য মার্কেটে নিয়ে আসা হয়। মর্গেজ এডভাইজারা লিমিটেড এডিশন মর্গেজ সম্পর্কে সম্যক ধারনা রাখেন। এছাড়া বিভিন্ন ব্যাংকের বিভিন্ন রকম রিকয়ারমেন্ট (চাহিদা) থাকে এবং সবধরণের প্রপার্টিতেও সব ল্যান্ডর মর্গেজ দেয় না। তাই লিমিটেড এডিশন মর্গেজ প্রোডাক্ট এর মাধ্যমে প্রপার্টি কিনতে চাইলে অবশ্যই একজন অভিজ্ঞ মর্গেজ এডভাইজার এর মাধ্যমে মর্গেজ অ্যাপলিকেশন করতে হবে। প্রপার্টি বায়ার এর সার্বিক অবস্থা বিবেচনা করে মর্গেজ এডভাইজার তার ক্লায়েন্ট বা প্রপার্টি বায়ার এর জন্য সর্বোত্তম মর্গেজ প্রোডাক্টটি রেকমেন্ড করে থাকে।

সাধারণত একজন মর্গেজ গ্রহীতা তার বাৎসরিক ইনকাম এর ৪.৫ গুন পাউন্ড ল্যান্ডর এর নিকট হতে মর্গেজ হিসেবে পেতে পারে এবং এই নিয়মকে বলা হয় “Loan to Income Ratio”। বর্তমানে বিলেতের কোন কোন জায়গায় এভারেজ প্রপার্টি মূল্য এভারেজ বাৎসরিক ইনকাম এর ৮ গুন থেকে ৯ গুন হয়ে থাকে। এক্ষেত্রে একজন সম্ভাব্য ক্রেতাকে ডিপোজিট এর দিকে মনোযোগ দিতে হবে।

হাউজিং এফোরডেবিলিটি তিনটি প্রধান ফ্যাক্টর এর উপর নির্ভর করেঃ প্রপার্টি প্রাইজ, হাউসহোল্ড ইনকাম এবং মর্গেজ ইন্টারেস্ট রেট। 

বাই টু লেট মর্গেজ এফোরডেবিলিটি:  

বাই টু লেট মর্গেজ এফোরডেবিলিটি ক্যালকুলেট করা হয়- প্রপার্টির রেন্ট, প্রপার্টি বায়ার এর ইনকাম এবং ইনকাম ট্যাক্স ব্যান্ড (হাইয়ার এবং বেসিক রেট) এর উপর।

রেসিডেনসিয়াল মর্গেজ এফোরডেবিলিটি:  

রেসিডেনসিয়াল মর্গেজ এফোরডেবিলিটি ক্যালকুলেট করা হয়- প্রপার্টি বায়ার এর ইনকাম এবং ক্রেডিট কমিটমেন্ট এর উপর।

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।  

Email: info@benecofinance.co.uk  

Tel: 02080502478 

আরো পড়ুন

লকডাউনে প্রপার্টি কেনাবেচা নিয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ

করোনার টিকা নিতে পারবেন অন্তঃসত্ত্বা মায়েরা

যুক্তরাজ্যের সুনামধন্য পত্রিকার মালিকানা ঋণের চাপে বিক্রি