18.6 C
London
May 1, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচাঃ  স্টুডেন্ট মর্গেজ

মোস্তাফিজুর রহমান

আগামী অটাম টার্মে বিলেতের বসবাসরত অনেক ছাত্র-ছাত্রী তাদের গ্রাজুয়েশন সম্পন্ন করার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেতাদের অনেকেই বিশ্ববিদ্যালয়ে যাতায়াতের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ে নিকটে বাসা ভাড়া নিবেবিশ্ববিদ্যালয়ে নিকটে বাসা ভাড়া নিলে ছাত্র-ছাত্রীকে অথবা অভিভাবককে বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি, দৈনন্দিন খরচ এর পাশাপাশি অতিরিক্ত খরচ হিসেবে বাসা ভাড়া খরচ বহন করতে হবেএকটি হাই স্ট্রিট ব্যাংক এর ২০২১ সালের জরিপ অনুযায়ী সমগ্র গ্রেট ব্রিটেন এর ছাত্র-ছাত্রীদের মাসিক খরচের একটি বড় অংশ রেন্ট এর জন্য খরচ হয়।  এই খরচ কমানোর জন্য বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীরা এবং অভিভাবকগণ তাদের সন্তানদের জন্য Student Mortgages অথবা buy-for-university mortgage নিতে পারেন।  

বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের প্রপার্টি মার্কেটে অন্তর্ভুক্ত করার জন্য, কিছু কিছু স্পেশাল ল্যান্ডর বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের প্রপার্টি মূল্যের সম্পূর্ণ অর্থাৎ ১০০% স্টুডেন্ট মর্গেজ দিয়ে থাকে।  এই মর্গেজকৃত প্রপার্টিতে ছাত্র-ছাত্রী নিজে থাকতে পারবে এবং অতিরিক্ত রুম অন্যদের ভাড়া দিতে পারবে।  

 

কারা স্টুডেন্ট মর্গেজ নিতে পারবে 

প্রথমত স্টুডেন্ট মর্গেজ নেবার জন্য ছাত্র-ছাত্রীর বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রমাণপত্র থাকতে হবেছাত্র-ছাত্রীর বয়স ১৮ থেকে ৩০ বছর হতে হবেছাত্র-ছাত্রী এবং অভিভাবক উভয়ে বিগত ৩ বছর গ্রেট ব্রিটেনে ছিল তার ঠিকানার প্রমাণপত্রছাত্র-ছাত্রী এবং অভিভাবক উভয়ের গ্রেট ব্রিটেনে বসবাসের জন্য পার্মানেন্ট রেসিডেন্ট পারমিট থাকতে হবেগ্রেট ব্রিটেনে অভিভাবকের মালিকানাধীন রেসিডেনসিয়াল প্রপার্টি থাকতে হবে।  

 

স্টুডেন্ট মর্গেজ এর বৈশিষ্ট্য  

  • % থেকে ৫ডিপোজিট মর্গেজ, অর্থাৎ  কোন কোন ক্ষেত্রে প্রপার্টি মূল্যের সম্পূর্ণ টাকা মর্গেজ হিসেবে নেয়া যায়।  
  • প্রথম ২ বা ৫ বছর ডিসকাউন্ট ইন্টারেস্ট রেটে মর্গেজ পাওয়া যাবে।  
  • স্টুডেন্ট মর্গেজ হল ইন্টারেস্ট অনলি মর্গেজতবে গ্রাজুয়েশন সম্পূর্ণ হলে প্রপার্টির রেজিস্টার্ড ওউনার স্টুডেন্ট মর্গেজ কে ট্র্যাডিশনাল মর্গেজে রূপান্তর করতে পারবে।  
  • এই একধরনের জয়েন্ট বরোয়ার সোল প্রপ্রাইটর মর্গেজ (JBSP)। অর্থাৎ বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রী হবে প্রপার্টির রেজিস্টার্ড ওউনার এবং আর পিতা-মাতা মর্গেজকৃত প্রপার্টির সমান লাইবেলেটি বহন করবেনপিতা-মাতা মর্গেজ এর গ্যারান্টর হিসেবে থাকবেন এবং উভয় পক্ষকেই মর্গেজ লোন পরিশোধ এর জন্য জয়েন্ট এবং সেভারেল লাইবেলেটি বহন করতে হবে।  
  • এটি যেহেতু একটি রেসিডেনসিয়াল মর্গেজ। তাই অভিভাবকের ইনকাম এবং ক্রেডিট কমিটমেন্ট এর উপর ভিত্তি করে মর্গেজ এফোরডেবিলিটি ক্যালকুলেট করা হবে।  
  • যে প্রপার্টির জন্য স্টুডেন্ট মর্গেজ নেয়া হবে, সেই প্রপার্টি বিশ্ববিদ্যালয় থেকে  ১০ মাইল দূরত্বের মধ্যে থাকতে হবে।  
  • প্রপার্টির বেডরুম ২ থেকে ৪টি হতে হবেঅতিরিক্ত বেডরুম রেন্ট দেয়া যাবে।  
  • যদি প্রপার্টিতে ৫ বা অধিক ব্যক্তি বসবাস করে তবে প্রপার্টির জন্য HMO লাইসেন্স লাগবে 

 

স্টুডেন্ট মর্গেজ নেওয়ার আগে একজন অভিজ্ঞ মর্গেজ এডভাইজারের পরামর্শ নেওয়া উচিৎ। স্টুডেন্ট মর্গেজ এর জন্য স্পেশালিষ্ট মর্গেজ ল্যান্ডরের প্রয়োজনঅভিজ্ঞ মর্গেজ এডভাইজর এর মাধ্যমে স্পেশালিষ্ট মর্গেজ এর অ্যাপ্লিকেশন করতে হয় 

 

প্রপার্টি মার্কেট এবং স্টুডেন্ট মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন   

Email: info@benecofinance.co.uk   

Tel: 02080502478 

আরো পড়ুন

নির্বাচনকে সামনে রেখে যুক্তরাজ্য পার্লামেন্টে পাস হলো ‘বিতর্কিত রুয়ান্ডা বিল’

প্রাণঘাতী তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক

ফেসবুকের কাছে ১১৭১ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে বাংলাদেশ