18.6 C
London
May 1, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনা-বেচাঃ লজার এবং ট্যানেণ্ট

মোস্তাফিজুর রহমান

বিলেতে অনেক অনেক ল্যান্ডলর্ডগণ  “lodger” এবং  “tenant” দের একই ভেবে থাকেন। কিন্তু “lodger” এবং  “tenant” দের মধ্যে তুলনামূলক বেশ কিছু পার্থক্য রয়েছে। সাধারণভাবে আপনার বাই টু লেট প্রপার্টিতে ট্যানেন্সি চুক্তিপত্র এর মাধ্যমে টাকার বিনিময়ে যিনি ভাড়া থাকবেন তাকে বলা হবে ট্যানেণ্ট। অন্যদিকে লজার আপনি যে রেসিডেন্সিয়াল প্রপার্টিতে বসবাস করছেন তার কোন একটি রুমে বিনামূল্যে অথবা অর্থের বিনিময়ে ভাড়া থাকবেন।   লজার এর সাথে কোন ট্যানেন্সি চুক্তিপত্র করা হয়না এবং লজার  আপনার পরিবারের সদস্য অথবা অন্য কেউ হতে পারে।

রেন্ট এ রুম স্কিম

কোন ব্যক্তি যদি তার লজার রুম ভাড়া থেকে বাৎসরিক ইনকাম ৭৫০০ পাউন্ড এর কম পান, তবে রেন্ট এ রুম স্কিম এর আওতায় এই ইনকাম এর উপরে কোন ট্যাক্স দিতে হবে না। রেন্ট এ রুম স্কিম এর সুবিধা পেতে হলে রেসিডেণ্ট ল্যান্ডলর্ড হতে হবে এবং ফার্নিশড রুম ভাড়া দিতে হবে।

লজার এবং ট্যানেণ্ট এর মধ্যে তুলনামূলক পার্থক্য

ট্যানেন্সি চুক্তিপত্র এবং কন্ট্রাক্ট

কোন ট্যানেণ্ট যখন বাই টু লেট প্রপার্টি ভাড়া নিবেন তখন ল্যান্ডলর্ড ট্যানেণ্ট এর সাথে Assured Shorthold Tenancies (ASTs) অথবা ট্যানেন্সি চুক্তিপত্র করবে। ল্যান্ডলর্ড এবং ট্যানেণ্ট উভয়পক্ষই ASTs এর নিয়মাবলী মেনে চলবে। কোন কারণে ল্যান্ডলর্ড প্রপার্টি খালি করতে চাইলে, ASTs এর রুল অনুযায়ী ৬ মাসের নোটিশ দিতে হবে।

লজার প্রপার্টির মালিকের সাথে তার রেসিডেন্সিয়াল প্রপার্টিতে বসবাস করে থাকে। লজার এর সাথে কোন ট্যানেন্সি চুক্তিপত্র করা হয় না। প্রপার্টির মালিক চাইলে প্রপার্টির লজার এর সাথে Tenant Fees Act 2019 (‘TFA’) অনুযায়ী লজার এগ্রিমেন্ট করে নিতে পারেন।  লজার এগ্রিমেন্ট এর মাধ্যমে একজন লজার তার নিজস্ব বেডরুম এর পাশাপাশি প্রপার্টির অন্যান্য সুযোগ সুবিধা যেমন- রান্নাঘর, বাথরুম, করিডর ইত্যাদি ব্যবহার এর আইনগত অধিকার পাবেন।  কোন কারণে প্রপার্টির মালিক লজার রুম খালি করতে চাইলে, লজারকে ২৮ দিনের নোটিশ দিতে হবে।

গোপনীয়তা

কোন অতি জরুরী পরিস্থিতি ব্যতীত,  ল্যান্ডলর্ড ট্যানেণ্ট এর অনুমতি ব্যতীত প্রপার্টিতে প্রবেশ করতে পারবে না।

অন্যদিকে প্রপার্টির মালিক প্রয়োজনে লজার এর রুমে প্রবেশ করতে পারবে। অন্যভাবে বলা যায়, লজার এর প্রপার্টিতে বসবাসের অনুমতি রয়েছে কিন্তু প্রপার্টির উপর এক্সক্লুসিভ অধিকার নেই।

ডিপোজিট 

একজন ট্যানেণ্টকে ASTs এর রুল অনুযায়ী ল্যান্ডলর্ড এর ব্যাংক হিসাবে ডিপোজিট জমা দিয়ে প্রপার্টি ভাড়া নিতে হয়। অন্যদিকে লজারকে রুম ভাড়া নিতে ডিপোজিট জমা দিতে হয় না।

লজার এর আইনগত অধিকার সমূহ

একজন লজার যার নিকট হতে রুম ভাড়া নিবেন তার সাথে Tenant Fees Act 2019 (‘TFA’) অনুযায়ী লজার এগ্রিমেন্ট করে নিবেন। Tenant Fees Act 2019 (‘TFA’) অনুযায়ী লজার এর আইনগত অধিকার সমূহ হল-

  • লজার প্রপার্টির একজন এক্সক্লুডিং অকুপায়ার হিসেবে থাবেন।
  • লজার এগ্রিমেন্ট অনুযায়ী একজন লজার তার নিজস্ব বেডরুম এর পাশাপাশি প্রপার্টির অন্যান্য সুযোগ সুবিধা যেমন- রান্নাঘর, বাথরুম, করিডর ইত্যাদি ব্যবহার করতে পারবেন।
  • লজার এগ্রিমেন্টে রুম ভাড়া মাসিক অথবা সাপ্তাহিক হবে কিনা তা উল্লেখ থাকবে।
  • লজার এগ্রিমেন্টে মাসের কত তারিখে এবং কার নিকট/কোন ব্যাংক অ্যাকাউন্টে ভাড়া পরিশোধ করা হবে তার বিবরণ থাকবে।
  • লজার এগ্রিমেন্টে রুম ভাড়ার টাকার পরিমাণ উল্লেখ থাকবে। এই ভাড়ার সাথে কোন ট্যাক্স এবং ইউটিলিটি বিল সংযুক্তি কিনা তা উল্লেখ থাকবে।
  •  প্রপার্টির মালিক চাইলে লজার এর অনুপস্থিতে লজার এর অনুমতি/নোটিশ ছাড়া লজার এর রুমে প্রবেশ করতে পারবে।
  • একজন লজার এগ্রিমেন্ট এর মেয়াদ শেষ হওয়া পর্যন্ত প্রপার্টিতে ভাড়া থাকতে পারবেন।
  • কোন কারণে প্রপার্টির মালিক লজার রুম খালি করতে চাইলে, লজারকে ২৮ দিনের নোটিশ দিতে হবে।

একজন প্রপার্টি ওউনারকে লজার রুম ভাড়া দেবার আগে যেসব বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে

  • মরগেজ নিয়ে প্রপার্টি ক্রয় করে থাকলে লজার রুম ভাড়া দেবার আগে মর্গেজ ল্যান্ডর এবং অভিজ্ঞ মর্গেজ এডভাইজার এর সাথে অবশ্যই যোগাযোগ করবেন।
  • লিজহোল্ড ফ্লাট এর অতিরিক্ত রুম লজার রুম ভাড়া দেবার আগে লিজহোল্ড এগ্রিমেন্ট যাচাই করে দেখতে হবে এই ফ্লাট এর অতিরিক্ত রুম লজার রুম হিসেবে ভাড়া দেওয়া যাবে কিনা।
  • কোন প্রপার্টিতে এককভাবে বসবাস করলে সিঙ্গেল পারসন হিসেবে কাউন্সিল ট্যাক্স এর উপর ২৫% ডিসকাউন্ট পাওয়া যায়। কিন্তু লজার রুম ভাড়া দিলে এই ডিসকাউন্ট এর উপর প্রভাব পরবে।
  • প্রপার্টির ইনস্যুরেন্স করা থাকলে   লজার রুম ভাড়া দেবার আগে ইনস্যুরেন্স প্রভাইডার এর সাথে অবশ্যই যোগাযোগ করবেন।

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন। 

Email: info@benecofinance.co.uk

Tel: 02080502478

আরো পড়ুন

জলবায়ু তহবিলে প্রতিশ্রুত হাজার কোটি পাউন্ড দিচ্ছে না যুক্তরাজ্য

প্রধানমন্ত্রীর পার্টি কেলেংকারি: প্রীতি প্যাটেল ও ঋষি সুনাক দ্বন্দে

কানাডায় তীব্র তাপদাহে ৪৮৬ জনের মৃত্যু