18 C
London
September 19, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি বেচাকেনা: প্রোপার্টি সার্ভে

মোস্তাফিজুর রহমান

বিলেতে প্রপার্টি মরগেজ নিয়ে প্রপার্টি ক্রয়  করার সময় প্রোপার্টি সার্ভে রিপোর্ট এর প্রয়োজন হয়। মর্গেজ ভ্যালুয়েশন এবং হাউস সার্ভে প্রধানত এই দুটি ধরনের প্রোপার্টি সার্ভে হয়ে থাকে।
মর্গেজ ভ্যালুয়েশন সম্পূর্ণভাবে মর্গেজ ল্যাণ্ডার এর জন্য করা হয়ে থাকে। মর্গেজ ভ্যালুয়েশন এর মাধ্যমে একজন প্রপার্টি ক্রেতা হিসেবে আপনার সিকিউরিটি প্রপার্টি কন্ডিশন সম্পর্কে পরিষ্কার ধারনা পাবেন না।
প্রপার্টি সেলার এর নিকট হতে সেল করার অফার লেটার পাওয়ার পর প্রপার্টি বায়ার সার্ভেয়ার এর মাধ্যমে প্রপার্টির হাউস সার্ভে করে থাকে। প্রপার্টির হাউস সার্ভে করার জন্য সার্ভেয়ার আপনার সিকিউরিটি প্রপার্টি ভিজিট করবে এবং প্রপার্টি সম্পর্কে বিস্তারিত রিপোর্ট তৈরি করবে ।
কেন আমার হাউস সার্ভে প্রয়োজন
প্রত্যেক হাউস বায়ারের পরিস্থিতি আলাদা কিন্তু হাউস সার্ভে আপনাকে অপ্রত্যাশিত ও লুকানো কাজের খরচ থেকে রক্ষা করতে পারে। যদিও হাউস সার্ভে রিপোর্ট কোন লিগাল ডকুমেন্ট নয়। কিন্তু এই রিপোর্ট প্রপার্টির জন্য উত্তম বিনিয়োগ। এই রিপোর্ট থেকে আপনি প্রপার্টি কেনার আগে প্রপার্টি সম্পর্কে বিস্তারিত ধারনা পাবেন। প্রপার্টি কেনার পর এই রিপোর্ট এর মাধ্যমে আপনার ক্রয়-কৃত প্রপার্টির সংস্কার এবং পরিবর্ধন এর ব্যাপারে অনেকভাবে সাহায্য করবে।
কখন এবং কার মাধ্যমে হাউস সার্ভে করতে হবে
প্রপার্টি সেলার এর নিকট হতে সেল করার অফার লেটার পাওয়ার পর প্রপার্টি বায়ার Royal Institute of Chartered Surveyors (RICS) সার্টিফাই সার্ভেয়ার এর মাধ্যমে প্রপার্টির হাউস সার্ভে করতে হবে। প্রপার্টির হাউস সার্ভে করার জন্য সার্ভেয়ার আপনার সিকিউরিটি প্রপার্টি ভিজিট করে। সার্ভেয়ার বেসিক হাউস সার্ভে রিপোর্টে আপনার সিকিউরিটি প্রপার্টির ওভারভিউ, বেসিক কন্ডিশন, কোন ইস্যু আছে কিনা, ডাম্প, সাবসিডেন্স, মেজর ডেফেক্ট, রিপেয়ার এবং মেইটেনেন্স এডভাইস ইত্যাদির বিবরণ উল্লেখ্য করে।
বেসিক হাউস সার্ভে, লেভেল-২ সার্ভে, লেভেল-৩ সার্ভে
প্রপার্টির হাউস সার্ভে সাধারণত ৩ ধরনের হয়ে থাকে। প্রত্যেকটি সার্ভে রিপোর্ট থেকে প্রপার্টি সম্পর্কে বিস্তারিত ধারনা পাওয়া যায়।
বেসিক হাউস সার্ভে
বেসিক হাউস সার্ভে হল একটি প্রপার্টির  বর্তমান বাজার মূল্যের উপর একটি প্রফেশনাল রিপোর্ট। এই রিপোর্টে আপনার সিকিউরিটি প্রপার্টির বেসিক ওভারভিউ, বেসিক কন্ডিশন এবং প্রপার্টির বিল্ডিং ইনস্যুরেন্স করতে কি রকম খরচ হতে পারে তার একটি সম্যক ধারনা থাকে।
লেভেল-২ সার্ভে
লেভেল-২ সার্ভে কে HomeBuyer Report অথবা লেভেল-২ RICS হোম সার্ভে  বলা হয়ে থাকে। এটি একটি স্ট্যান্ডার্ড  হাউস সার্ভে রিপোর্ট। সিকিউরিটি প্রপার্টি তুলনামূলক নতুন এবং ভাল অবস্থায় থাকলে একজন অভিজ্ঞ RICS সার্টিফাই সার্ভেয়ার এই হোম বায়ার রিপোর্ট করা উত্তম।
এই সার্ভেতে সার্ভেয়ার আপনার সিকিউরিটি প্রপার্টি ভিতরে এবং বাহিরে দৃশ্যমান এবং সহজে যাওয়া যায় সেই অংশগুলো যাচাই করবে। এই রিপোর্টে সিকিউরিটি প্রপার্টির ওভারঅল কন্ডিশন এর বিস্তারিত বর্ণনা থাকবে। এই রিপোর্টে সিকিউরিটি প্রপার্টির কোন ইস্যু থাকলে তা স্পষ্টভাবে উল্লেখ থাকবে এবং সেই অংশটুকু মেরামত বা আরও নিরীক্ষা করতে হবে কিনা তাও উল্লেখ থাকবে।এই  লেভেল-২ RICS হোম সার্ভেতে সিকিউরিটি প্রপার্টি যে অংশগুলো কভার করা হয়- রুফ, ওয়াল, জানালা ও দরজা  এবং প্রপার্টির দৃশ্যমান অংশ ইত্যাদি।
লেভেল-৩ সার্ভে
লেভেল-৩ সার্ভে কে Building Survey অথবা full Structural Survey বলা হয়ে থাকে। পূর্ববর্তী দুটি সার্ভে রিপোর্ট এর তুলনায় লেভেল-৩ সার্ভে রিপোর্ট আরও বেশি ব্যাপকভাবে সিকিউরিটি প্রপার্টির ওভারওল কন্ডিশন এর বিস্তারিত বর্ণনা থাকবে। সিকিউরিটি প্রপার্টি তুলনামূলক পুরাতন এবং প্রপার্টির গুরুত্বপূর্ণ সংস্কার ও পরিবর্ধন এর রেকর্ড থাকলে একজন অভিজ্ঞ RICS সার্টিফাই বিল্ডিং সার্ভেয়ার দ্বারা এই ফুল স্ট্রাকচার রিপোর্ট করা উত্তম।
এই সার্ভেতে সার্ভেয়ার আপনার সিকিউরিটি প্রপার্টি ফাউন্ডেশন থেকে রুফ পর্যন্ত প্রতিটি অংশ ভালভাবে নিরীক্ষা করবে।  তারা প্রপার্টি স্ট্রাকচার এর দৃশ্যমান এবং অদৃশ্যমান প্রতিটি অংশ পরিদর্শন এবং মূল্যায়ন করবে।  প্লাম্বিং এবং ইলেকট্রিক সিস্টেম এর সম্ভাব্য ইস্যুসমূহ বের করবে। প্রপার্টিতে কোন ড্যাম, রট এবং সংক্রমণের লক্ষণসমূহ চিহ্নিত করবে।
সিকিউরিটি প্রপার্টি ব্যাপারে আপনার কোন সন্দেহ থাকে অথবা প্রপার্টি ক্রয় করার পর প্রপার্টিতে আপনি বিস্তৃত পরিসরে সংস্কার ও পরিবর্ধন করতে চান, তবে এই Building Survey করা আপনার জন্য উত্তম।
একজন হাউস বায়ার হিসেবে কেন হাউস সার্ভে করা আমার জন্য উত্তম
আপনার সিকিউরিটি প্রপার্টির ধরন অনুযায়ী আপনি বেসিক অথবা লেভেল-২ অথবা লেভেল-৩ সার্ভে করতে পারেন।  অর্থাৎ প্রত্যেকটি সার্ভে রিপোর্ট আপনার সিকিউরিটি প্রপার্টি জন্য উত্তম।
প্রপার্টি ভিজিট করার সময় নতুন রং করা রুম এবং দৃষ্টিনন্দন ফার্নিচার এর কারণে প্রপার্টি অদৃশ্যমান অনেক অংশ খালি চোখে ধরা পরে না । কিন্তু একটি হাউস সার্ভে রিপোর্টে সিকিউরিটি প্রপার্টি বিস্তারিত বর্ণনা এবং সম্ভাব্য ইস্যুর স্পষ্টভাবে উল্লেখ থাকবে।
এই সার্ভে রিপোর্ট দিয়ে আপনি একজন প্রপার্টি বায়ার হিসেবে প্রপার্টি সেলার এর সাথে সিকিউরিটি প্রপার্টির সংস্কার এবং প্রপার্টি মূল্য হ্রাস এর ব্যাপারে আলোচনা করতে পারবেন।
মর্গেজ ভ্যালুয়েশন কি এবং কিভাবে কাজ করে:
মর্গেজ ভ্যালুয়েশন সম্পূর্ণভাবে মর্গেজ ল্যাণ্ডার এর জন্য করা হয়ে থাকে। মর্গেজ ভ্যালুয়েশন এর মাধ্যমে সার্ভেয়ার সিকিউরিটি প্রপার্টির কোন ডিফেক্ট আছে কিনা, প্রপার্টির মূল্য এবং মর্গেজ এর Risk Appetite চেক করা হয়। ল্যান্ডাররা একজন সার্ভেয়ার এর মাধ্যমে বিভিন্নভাবে আপনার প্রপার্টি ভ্যালুয়েশন করতে পারে। গতানুগতিক-ভাবে একজন সার্ভেয়ার আপনার সিকিউরিটি প্রপার্টি ভিজিট করবে এবং একটি ভ্যালুয়েশন রিপোর্ট তৈরি করবে। বর্তমানে অনেক সার্ভেয়ারগণ অনলাইনে প্রপার্টির সাম্প্রতিক বিক্রয় ডাটা এর মাধ্যমে ভ্যালুয়েশন রিপোর্ট তৈরি করে এবং প্রয়োজন হলে প্রপার্টি এরিয়া ও প্রপার্টি ভিজিট করে। Royal Institute of Chartered Surveyors (RICS) এর রিপোর্ট অনুযায়ী ল্যান্ডাররা তাদের নিজস্ব “rules” এবং “risk appetite” অনুযায়ী প্রপার্টি ভ্যালুয়েশন সার্ভে করে থাকে। আপনার প্রপার্টির টাইপ, কনস্ট্রাকশন এবং ল্যান্ডাররা এর “risk appetite” এর উপর ভিত্তি করে আপনার সিকিউরিটি প্রপার্টি ভ্যালুয়েশন সার্ভে রিপোর্ট হতে পারে।
প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।
Tel: 02080502478
https://www.youtube.com/watch?v=HHgZHbJaoUE

আরো পড়ুন

যুক্তরাজ্যে ব্যাংকগুলোকে ফ্রি এক্সেস প্রদান করতে ব্যর্থ হলে জরিমানার হুমকি

অভিবাসন নীতিতে কনজারভেটিভ সরকারের বড় পরাজয়

পাঠান’ হাজার কোটির দোরগোড়ায়! লাফিয়ে বাড়ছে আয়।