5.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
Uncategorizedমুক্তমতশীর্ষ খবর

বিলেতে বাড়ি বেচাকেনা: আরলি রি-পেমেন্ট চার্জ

আরলি রি-পেমেন্ট চার্জ হল এক ধরনের ফি। আপনি যখন প্রপার্টি কিনতে লেন্ডারের কাছ থেকে মর্গেজ নেবেন, তখন তারা মর্গেজ পরিশোধ করতে ২০, ২৫ অথবা ৩০ বছরের দীর্ঘমেয়াদী চুক্তি করে থাকেন। এছাড়াও ফিক্সড ইন্টারেস্টের জন্য ২ বছর অথবা ৫ বছরের জন্য আপনার মর্গেজের ফিক্সড ইন্টারেস্ট রেটের চুক্তি করে। এই ধরনের সময়সীমাকে বলা হয় “অফিশিয়াল ডিল টার্ম” ।

 

আরলি রি-পেমেন্ট চার্জ:  কোনো মর্গেজ গ্রাহক যদি ৫ বছরের জন্য ফিক্সড ইন্টারেস্ট রেটের চুক্তি করেন এবং এই ৫ বছরের আগে রি-মর্গেজ করে লেন্ডার পরিবর্তন করতে চান, তখন তাকে আরলি রি-পেমেন্ট চার্জ দিতে হবে।

 

এরজন্য ফিক্সড ইন্টারেস্ট রেটের “অফিশিয়াল ডিল টার্ম” শেষ হবার পর প্রপার্টির রি- মর্গেজ করতে হবে।

 

লেন্ডার আপনাকে একটি ফিক্সড ইন্টারেস্ট রেটে মর্গেজ দিয়ে থাকেন। কিন্তু মর্গেজ গ্রহীতা যদি “অফিশিয়াল ডিল টার্ম” এর আগে রি- মর্গেজ করতে চায়, তখন লেন্ডার তার লভ্যাংশ পায় না। এই জন্য ল্যান্ডার আরলি রিপেমেন্ট চার্জ নিয়ে থাকেন।

 

আরলি রি-পেমেন্ট চার্জ টোটাল মর্গেজের ১% থেকে ৫% পর্যন্ত হতে পারে। শরিয়াহ মর্গেজে ক্ষেত্রে আরলি রি-পেমেন্ট চার্জ থাকে না।  এছাড়া কিছু লেন্ডার আছেন যারা মর্গেজ  নেবার সময় আরলি রি-পেমেন্ট চার্জ ধার্য করে না। এই ধরনের লেন্ডারের সংখ্যা খুব কম। এদের মধ্যে অনেকে ফিক্সড ইন্টারেস্ট মর্গেজ দিয়ে থাকেন।

 

আর যারা স্ট্যান্ডার্ড ভেরিয়েবেল রেটে বা ট্রেকার ইন্টারেস্ট রেটে  মর্গেজ দিয়ে থাকে এবং তাদের ইন্টারেস্ট রেট কিছুটা বেশি হয়।

 

 

প্রপার্টি মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে আরো বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel: +4402080502478

আরো পড়ুন

ফিলিস্তিনি শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান

ব্রিটেনে হুহু করে বাড়ছে বাড়ির দাম

অনলাইন ডেস্ক

বাংলাদেশ থেকে ২৬ লাখের বেশি ভিডিও মুছে ফেলেছে টিকটক