TV3 BANGLA
Uncategorizedযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বুস্টার জ্যাব নেওয়ায় আমি শীতকালের জন্য সুরক্ষিত: স্বাস্থ্য সচিব

বুস্টার জ্যাব নেওয়ার পর নিজেকে শীতকালের জন্য সুরক্ষিত ঘোষণা করলেন ব্রিটিশ স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ। এদিকে ইউরোপে শীত আসার আগেই তাণ্ডব শুরু করে দিয়েছে করোনা চতুর্থ ঢেউ। প্রতিবেশী আয়ারল্যান্ডে বিধিনিষেধ আরোপ শুরু করে দিয়েছে।

 

বুধবার (১৭ নভেম্বর) স্বাস্থ্য সচিব লন্ডনের পোর্টসম্যান ফার্মেসিতে গিয়ে বুস্টার জ্যাব নিয়েছেন। তিনি টুইটারে পোস্টে সেখানকার কার্যক্রমের প্রশংসা করেন।

 

স্বাস্থ্য সচিব বলেছেন, আপনার যদি যময় এসে গিয়ে থাকে তবে নিজে এবং দেশকে সুরক্ষিত রাখতে বুস্টার জ্যাব গ্রহণ করুন।

 

করোনার চতুর্থ ঢেউ মোকাবেলায় ভ্যাকসিনকেই ভরসা করছেন প্রধানমন্ত্রী বরিস জনসনও। মন্ত্রী পরিষদের আচরণ বিধি নিয়ে তার সরকার চরম চাপের মুখে থাকলেও ভ্যাকসিন কার্যক্রম সর্বোচ্চ গতিতে রাখতে চায় ডাউনিং স্ট্রিট। মঙ্গলবার (১৬ নভেম্বর) ডাউনিং স্ট্রিটের বিবৃতিতে প্রধানমন্ত্রী বলেন, কোনো ব্যক্তি দুই ডোজ টিকা পেয়েও তৃতীয় ডোজ না নেওয়ায় প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে অসুস্থ্য হয়ে পরলে বা মারা গেলে সেটি হবে একটি বড় ট্রাজেডি।

 

প্যানডেমিকের অসংখ্য মৃত্যু এবং অগণিত ক্ষয়ক্ষতি সহ্য করতে হয়েছে ব্রিটেনকে। গত কয়েক সপ্তাহগুলোতে দেশিটে মৃত্যু ও আক্রান্তের হার কমতে দেয়া দিয়েছে। দীর্ঘ লকডাউন এবং আন্তর্জাতিক ভ্রমণ নীতিমালা বা ট্রাফিক লাইট সিস্টেমের মতো জটিল কার্যক্রমের ক্লান্তি, পাশাপাশি চলছে রাজনৈতিক উত্তেজনা। দেশটির অনেকগুলো বড় সমস্যার মূল হয়ে আছে শরণার্থী সংকট, এ নিয়ে দুঃসংবাদ আসছে প্রতিদিনই। আর কর্মী সংকট সমাধানে বেশ কিছু পরিকল্পনার কথা প্রকাশ করলেও, এসবের মাধ্যমে কার্যকর সমাধান দেখছেন না বিশেষজ্ঞরা।

 

বুস্টার জ্যাব ব্রিটিশদের করোনার চতুর্থ ঢেউয়ে কতোটা সুরক্ষা দেবে সেটা সময়ই বলে দেবে। এদিকে প্রতিবেশি আয়ারল্যান্ডে আক্রান্তের রেকর্ড ভেঙে এখন প্রতিদিনই গড়ছে নতুন নতুন রেকর্ড। কয়েক মাস আগেও দেশটির করোনা পরিস্থিতি ছিল নিয়ন্ত্রণে। খুলে দেওয়া হয়েছিল রেস্টুরেন্ট, পানশালাগুলো।

 

তবে সংক্রমণ ফের বেড়ে যাওয়ায় এখন থেকে রাত ১২টার মধ্যেই এগুলো বন্ধ করার ঘোষণা দিয়েছে আইরিশ প্রশাসন। আগামী দিনে আসতে পারে আরও কঠোর বিধিনিষেধ। পূর্ণ লকডাউনে যাওয়ার শঙ্কাও রয়েছে।

 

১৮ নভেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

জোকোভিচের মালিকানায় তৈরি হচ্ছে কোভিডের ওষুধ

ইসরায়েলে হামাসের হামলায় যেভাবে লাভবান হবে রাশিয়া

No Human is Illegal