5.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

বৃটিশ নাগরিকদের ডেনমার্ক হতে অপসারণের জন্য ব্রেক্সিট ডিলকে দায়ী করেছেন বৃটিশ নাগরিকেরা

ডেনিশ সরকার তাদের দেশে বসবাসরত ব্রিটিশ নাগরিকদের ডেনমার্ক ছাড়ার জন্য জন্য চাপ প্রয়োগ করতে যাচ্ছে । ব্রেক্সিটের কারণে সম্পর্ক অবনতি এর মূল কারণ বলেছেন বিশেষজ্ঞরা।
তবে ডেনিস সরকারে বৃটিশদের নিয়ে ভিন্নমতও রয়েছে বলে বৃটিশ গণমাধ্যমের খবরে জানা যায়। অনেক ডেনিস সাংসদ নাম প্রকাশ না করার শর্তে বলেন, বৃটিশ যারা ডেনমার্কে রেসিডেন্সি পারমিট চান তাদের জন্য সুযোগ দেওয়া উচিত।
নতুন যে আইনের মাধ্যমে এই সমস্যার সমাধান হতে পারে তা নিয়ে সর্বমহলে আলোচনা চলছে। সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, যে বৃটিশ নাগরিকেরা ৩১ ডিসেম্বর ২০২১ সালের আগে রেসিডেন্সি পারমিট নিতে হবে বলে জানতেন না তাদেরকে নতুন পারমিট নেয়ার সুযোগ দেওয়া হতে পারে।
ডেনমার্কে অবস্থান করা বৃটিশ নাগরিকরা নতুন আইন নিয়ে আলোচনা শুরু হওয়ায় এবং ডেনিশ সরকার ব্রেক্সিট-সম্পর্কিত নির্বাসন হুমকি তুলে নেওয়ায় আশ্বস্ত হয়েছেন বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন। নতুন আইন তাদের রেসিডেন্সি পারমিটের আবেদন করতে সময় বাড়িয়ে দিবে বলে তারা জানতে পেরেছেন বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।
ফিলিপ রাসেল নামের একজন বৃটিশ নাগরিক জানান, তিনি গত মে মাসে ডেনমার্কে রেসিডেন্সি পারমিটের আবেদনের করতে না পারায় বিপদে পড়েছিলেন। তাকে ডেনমার্ক হতে অপসারণের নির্দেশ প্রদান করা হয়েছিল বলে তিনি সাংবাদিকদের জানান। এই আদেশ জারি থাকলে তিনি চাকুরী ছেড়ে বৃটেনে ফিরে যেতে হতো যা তার ভাগ্যে বিপর্যয় নিয়ে আসতো।
ফিলিপ রাসেলের ডেনিশ বাগদত্তা ফ্রেডেরিক বলেছেন, “এটি খুব কঠিন সময় ছিল। এখন নতুন আইন নিয়ে আলোচনা হওয়ায় আমরা দিগন্তে আলো দেখতে পাচ্ছি। ”
লেবার পার্টির এমপি এবং হাউস অফ কমন্সের ব্রেক্সিট সিলেক্ট কমিটির প্রাক্তন চেয়ারম্যান হিলারি বেন বলেছেন, ডেনমার্ককে নমনীয়তা দেখানো উচিত অন্তত তাদের জন্য যারা নির্দিষ্ট সময়ের ভিতরে রেসিডেন্সি পারমিটের আবেদন করতে হবে তা জানতেন না। অনেক বৃটিশ ডেনমার্কে রয়েছে তারা অসুস্থতা, বয়স, অক্ষমতা বা অন্য কোনও কারণে নিয়মকানুন সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন না।
অন্যদিকে বৃটিশ নাগরিক উইল হিল নিজের জীবনের অভিজ্ঞতা জানাতে গিয়ে বলেন, গত বছর ডেনমার্ক ছেড়ে চলে যাওয়ার নির্দেশ আমাকে দেওয়া হয়। আমি যুক্তরাজ্যে ফিরে আসি এবং ডেনমার্কে পুনরায় প্রবেশের জন্য আবেদন করি। এই ১৮ মাস আমার জন্য অনেক কঠিন ছিল।
গত নভেম্বরে, যখন ডেনমার্ক হতে বৃটিশ নাগরিকদের অপসারণের হুমকি দেওয়া হয় তখন ডেনিস সরকার চিহ্নিত করেছিল যে ২৯০ জন বৃটিশ নাগরিক ডেনমার্কে রেসিডেন্সি পারমিটের জন্য দেরিতে আবেদন করেছিলেন। তবে অনেক বৃটিশ নাগরিক সংবাদমাধ্যমকে জানান, তারা ডেনিশ ইমিগ্রেশন কর্তৃপক্ষ থেকে চিঠি পাননি।
স্থানীয় প্রতিবেদনে বলা হয়েছে যে ক্ষতিগ্রস্থ বৃটিশ নাগরিকদের সংখ্যা ১৮০০ জনের মতো।
ডেনিস ইমিগ্রেশন মন্ত্রী কেরে ডাইব্বাদ বেকের বরাতে জানা যায়, নতুন আইন সংসদে উত্থাপন করা হবে এবং তিনি আশাবাদী এই সমস্যার একটি সঠিক সমাধান আসবে।

আরো পড়ুন

রাশিয়ায় প্রতারিত হয়ে ইউক্রেনের যুদ্ধে যাওয়া ভারতীয় যুবকের মৃত্যু

নিউজ ডেস্ক

অষ্ট্রেলিয়ার অভিবাসনে আসছে পরিবর্তন, বাড়ছে শিক্ষার্থীদের কর্মঘণ্টা

১৭ হাজার ইউক্রেনীয় সেনাদের ব্রিটেন মিত্রদের প্রশিক্ষণ