13.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

বেশিরভাগ সাংবাদিক হত্যারই বিচার হয় না: জাতিসংঘ

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান, ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো জানিয়েছে, সারা বিশ্বে সাংবাদিকদের হত্যার ঘটনায় অধিকাংশ ক্ষেত্রেই অপরাধীর শাস্তি হয়নি। সিঙ্গাপুর ভিত্তিক সংবাদপত্র দ্য স্ট্রেইটস টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

বুধবার (২ নভেম্বর) ইউনেস্কোর পক্ষ থেকে জানানো হয়, ৮৬ শতাধিক সাংবাদিক হত্যার বিচার হয় না। সংবাদমাধ্যম নিয়ে কাজ করাও জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক এ সংস্থাটির কাজের অন্তর্ভুক্ত।

 

ইউনেস্কোর  মহাপরিচালক অড্রে আজুলে একটি বিবৃতিতে লেন, অমীমাংসিত মামলার এমন বিস্ময়কর সংখ্যা থাকলে মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা করা যায় না।’

 

তবে গত দশকের চেয়ে সাংবাদিক হত্যার দায়মুক্তির হার ৯ শতাংশ কমে যাওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে ইউনেস্কো।

 

ইউনেস্কোর প্রতিবেদনে বলা হয়, ২০২০ ও ২০২১ সালের ১১৭ সাংবাদিককে কাজ করার সময় হত্যা করা হয়েছে। আর ৯১ জনকে হত্যা করা হয়েছে যখন তারা কাজে ছিলেন না। এরমধ্যে বেশ কয়েকজনকে পরিবার ও সন্তানদের সামনেই হত্যা করা হয়।

 

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক প্রতিষ্ঠানটি জানায়, জাতীয় গণমাধ্যম আইন ও নীতি প্রণয়ন এবং বাস্তবায়নের জন্য তারা বিভিন্ন দেশের সঙ্গে কাজ করছে। এছাড়া সাংবাদিকদের ওপর হামলার ঘটনা তদন্তের জন্য জাতিসংঘের এই সংস্থাটি বিচারক ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও প্রশিক্ষণ দিচ্ছে।

 

২ নভেম্বর ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

যুক্তরাজ্যে বাংলাদেশি নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ব্রিটেনের অনিবন্ধিত অভিবাসীদের সাধারণ ক্ষমায় রাজি বরিস জনসন

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে সাড়া ফেলেছে নতুন প্র‍্যাগনেন্সি টেস্ট