9.5 C
London
May 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

বেশি বেশি সন্তান জন্ম দিতে চীনে প্রণোদনা, তবুও কমছে জনসংখ্যা

জনসংখ্যা কমে যাওয়ায় জরুরি অবস্থার মুখোমুখি এখন চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। দ্রুত বয়স্ক মানুষের সংখ্যা বৃদ্ধি এবং জন্মহার কমে যাওয়ায় দেশটির অর্থনৈতিক ভবিষ্যৎ নিয়ে সংকটের শঙ্কা আরও প্রকট হয়েছে। এর জন্য বেশি বেশি সন্তান জন্মদানে নারীদের উৎসাহ দেওয়া হচ্ছে। ঘোষিত হচ্ছে নতুন নতুন প্রণোদনা। তবুও চীনের জনসংখ্যায় কমছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

গতকাল বুধবার চীনের জাতীয় পরিসংখ্যান দপ্তর (এনবিএস) জনসংখ্যার হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। সংস্থাটির মতে, ২০২৩ সালে চীনের জনসংখ্যা কমে ১৪০ কোটি ৯০ লাখে নেমে এসেছে—যা আগের বছরের তুলনায় ২০ লাখ ৮০ হাজার কম।

এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি চায়, তাদের দেশের নারীরা বেশি বেশি সন্তানের মা হোক। তাই তাদের জন্য ঘোষণা করা হয়েছে সস্তায় আবাসন, কর সুবিধা ও নগদ প্রণোদনা। সে সঙ্গে, দেশপ্রেমকেও কাজে লাগিয়ে তারা নারীদের ‘ভালো স্ত্রী ও মা’ হতে বলছে।

তবে এসবে কাজ হচ্ছে না। ২০২২ সালের পর ২০২৩ সালেও চীনের জনসংখ্যা হ্রাস অব্যাহত রয়েছে। নারীরা বিয়ে ও বাচ্চা জন্মদানে কম আগ্রহী হওয়ায় চীনের জনসংখ্যা টানা দ্বিতীয় বছরও কমেছে। ২০২২ সালে চীনের জনসংখ্যা কমেছিল ৮ লাখ ৫০ হাজার। ১৯৬১ সালের মাও সে-তুংয়ের শাসনামলে চীনে ভয়াবহ দুর্ভিক্ষের পর ২০২২ সালেই প্রথম জনসংখ্যা সংকুচিত হতে দেখেছিল চীন। আর জনসংখ্যা হ্রাসে ২০২৩ ছাপিয়ে গেছে ২০২২-কেও।

এনবিএসের তথ্যানুযায়ী, গত বছর দেশটিতে প্রতি ১ হাজার জনের বিপরীতে শিশুর জন্মহার ৬ দশমিক ৩৯। ২০২২ সালেও এই হার ছিল ৬ দশমিক ৭৭। ১৯৪৯ সালে চীনা কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার পর থেকে দেশটিতে এটিই সবচেয়ে কম জন্মহারের রেকর্ড। ২০২৩ সালে চীনে ৯০ লাখ ২০ হাজার শিশুর জন্ম হয়েছে। এর আগের বছর দেশটিতে জন্ম নেয় ৯৫ লাখ ৬০ হাজার শিশু।

দশকের পর দশক ধরে ‘এক সন্তান নীতি’ মেনে চলে সন্তান নেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে রেখেছিল চীন। কিন্তু জনসংখ্যা কমতে শুরু করায় বিবাহিত দম্পতিদের বেশি বেশি সন্তান নিতে সরকারের পক্ষ থেকে উৎসাহ দেওয়া হলেও বাড়ছে না জন্মহার। বয়স্ক মানুষের সংখ্যা দ্রুত বেড়ে যাওয়া এবং শিশুর জন্ম কম হওয়ায় ২০১৫ সালে ‘এক সন্তান নীতি’ থেকে সরে আসে চীন।

সূত্রঃ নিউইয়র্ক টাইমস

এম.কে
১৯ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

গাজায় আহতদের চিকিৎসা দিতে চায় স্কটল্যান্ড

বিয়ের অনুষ্ঠানে গান বাজনা নিষিদ্ধ করলো তালেবান

ইনসমনিয়ায় ভুগছেন কিম জং উন