15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটিশদের জীবনযাত্রার মান সবচেয়ে বড় পতনের সম্মুখীন

যুক্তরাজ্যের মানুষের আয় ক্রমবর্ধমান মূল্যের সাথে তাল মিলিয়ে চলতে ব্যর্থ হওয়ায় জীবনযাত্রার মানের সবচেয়ে বড় পতনের সম্মুখীন হচ্ছেন ব্রিটিশরা। ২০২২ সালের শেষ তিন মাসে বেড়ে যাওয়া এনার্জি প্রাইজ এদেশের মূল্যস্ফীতিকে গত ৪০ বছরের সর্বোচ্চ ৮ দশমিক ৭ শতাংশে ঠেলে দিতে পারে। সরকারি পূর্বাভাসের এমনটাই দেখা গেছে, জানিয়েছে বিবিসি।

 

ক্রমবর্ধমান দাম এবং ট্যাক্স বৃদ্ধির কারণে জীবনযাত্রার মান ২০২৪-২৫ সালের আগ পর্যন্ত প্রাক-মহামারি স্তরে পুনরুদ্ধার করা যাবে না, জানিয়েছে অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি।

 

যদিও চ্যান্সেলর রিশি সুনাক বলেছিলেন যে উচ্চ মূল্যের দ্বারা ক্ষতিগ্রস্ত লোকদের “পাশে দাঁড়াবে” সরকার।

 

মূল্যস্ফীতির সাথে জীবনযাত্রার মান সামঞ্জস্য করতে গেলে এই বছর পারিবারিক আয়  ২ দশমিক ২ শতাংশ হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে, ওবিআর জানিয়েছে। ১৯৫৬ সালে রেকর্ড শুরু হওয়ার পর থেকে একটি আর্থিক বছরে এটি বৃহত্তম পতন।

 

স্প্রিং স্টেটমেন্টে জ্বালানি শুল্ক কমানোর ঘোষণা দিয়েছেন চ্যান্সেলর রিশি সুনাক। ন্যাশনাল ইন্স্যুরেন্সের সীমাও (থ্রেশহোল্ড) বাড়ানো হয়েছে।

 

কিন্তু ওবিআর, যা বছরে দুবার তার অর্থনৈতিক পূর্বাভাস প্রকাশ করে, বলেছে যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্ব অর্থনীতির জন্য বড় প্রভাব পড়েছে। সবচেয়ে খারাপ প্রভাবটি হচ্ছে মহামারি থেকে পুনরুদ্ধারে ইতোমধ্যেই বাধার সম্মুখীন হতে হয়েছে।

 

ওবিআর-এর পূর্বাভাসের পর থেকে পেট্রোলের দাম ইতোমধ্যেই ২০ শতাংশ বেড়েছে এবং এপ্রিলে গৃহস্থালীর জ্বালানি বিল ৫৪ শতাংশ বৃদ্ধি পাবে। বিল বৃদ্ধি যদি একইভাবে চলতে থাকে তবে অক্টোবরে আরও ৪০ শতাংশ বেড়ে যেতে পারে।

 

২৫ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

‘তালেবান জনগণের সরকার হলে বন্ধুত্বের দরজা খোলা’

বোরকা নিষিদ্ধ ও মাদ্রাসা বন্ধ করতে যাচ্ছে শ্রীলংকা

বোরকা পরিহিত নারী ছদ্মবেশে পুরুষ ডাকাতদল গ্রেফতার