12.2 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটিশ পার্লামেন্টে নিষিদ্ধ চীনা রাষ্ট্রদূত

ব্রিটিশ পার্লামেন্ট ভবনে আসা নিষিদ্ধ হয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জেং জেগুয়াং। কিছুদিন আগে ‘চীনের বিরুদ্ধে মিথ্যা প্রচারের’ অভিযোগ এনে কয়েকজন ব্রিটিশ এমপি ও লর্ডসভার সদস্যের ওপর চীন ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে তাদের সম্পত্তি ফ্রিজ করার জবাবে এ ঘটনা ঘটল। বুধবার (১৫ সেপ্টেম্বর) ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ কমন্স সভার চীন বিষয়ক একটি সর্বদলীয় গ্রুপের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল রাষ্ট্রদূত জেং জেগুয়াং-এর।

 

গেল মার্চে ব্রিটেনের ৯ রাজনীতিবিদ, আইনজীবী ও শিক্ষাবিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে চীন। উইঘুর মুসলমানদের ওপর চীনাদের আচরণ নিয়ে ব্রিটেনের এই নাগরিকেরা মিথ্যা ও গুজব ছড়াচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

 

এ কারণে পার্লামেন্টের একটি অনুষ্ঠানে বক্তৃতা দিতে জেং জেগুয়াংকে বিরত রাখতে পদক্ষেপ নিয়েছেন হাউস অব লর্ডসের স্পিকার জন ম্যাকফল ও হাউস অব কমনসের স্পিকার লিন্ডসে হয়লি।

 

হয়লি বলেন, বিভিন্ন দেশ ও আইনপ্রণেতাদের সঙ্গে সম্পর্ক জোরদার করতে রাষ্ট্রদূতদের সঙ্গে আমি নিয়মিতই বৈঠকের আয়োজন করি। কিন্তু চীনা রাষ্ট্রদূতের সঙ্গে হাউস অব কমনসে বৈঠক করা আমার জন্য যথাযথ মনে হয়নি। কারণ তার দেশ আমাদের আইনপ্রণেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

 

এদিকে চীনা দূতাবাসের পক্ষ থেকে এমন উদ্যোগের সমালোচনা করা হয়েছে। সেখান থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, দুদেশের নাগরিকদের স্বার্থ ক্ষতিগ্রস্ত করে এবং তাদের ইচ্ছার বিরুদ্ধে রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য চীন-ব্রিটেনের মধ্যকার সহযোগিতা ও স্বাভাবিক বিনিময়কে বাধাগ্রস্ত করতে ব্রিটিশ পার্লামেন্টের নির্দিষ্ট ব্যক্তিদের এই পদক্ষেপ কাপুরুষোচিত ও ঘৃণ্য।

 

১৫ সেপ্টেম্বর ২০২১
সূত্র: বিবিসি

আরো পড়ুন

ইংলিশ ক্লাব লিভারপুল কেনার দৌড়ে মুকেশ আম্বানি

পূর্ব লন্ডনের হ্যাকনিতে বন্দুকধারীদের গুলিতে একজনের মৃত্যু

সচিবালয়ে প্রবেশে ফি নেওয়ার প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

অনলাইন ডেস্ক