20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ব্রিটিশ পাসপোর্টধারীদের ইউরোপে যেতে লাগবে ই-ভিসা

ব্রিটিশ নাগরিক যারা ইইউ দেশগুলোতে হলিডের জন্য যেতে চান তাদের ২০২৫ সাল থেকে ‘ই-ভিসা’র প্রয়োজন হবে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা গিয়েছে।

ব্রিটিশ ভ্রমণকারীরা স্পেন, ফ্রান্স এবং পর্তুগাল সহ ২০২৫ সাল থেকে বেশিরভাগ ইইউ দেশ ঘুরতে যেতে ভিসা-ওয়েইভারের প্রয়োজন হবে।

ইউরোপীয় ভ্রমণ তথ্য ও অনুমোদন প্রকল্প (ইটিআইএ) এর তথ্যানুযায়ী ২০২৩ সালের নভেম্বরে মাস হতে এই ব্যবস্থা চালু হওয়ার কথা ছিল। তবে পরবর্তীতে তা স্থগিত করা হয়। যখন এটি চালু হবে তখন হতে , যুক্তরাজ্যের পাসপোর্টধারীরা ইউরোপের বিভিন্ন দেশ ও সেনজেন অঞ্চলের দেশ ঘুরে বেড়ানোর জন্য ভিসা-ওয়েইভারের প্রয়োজন হবে।

হলিডেতে যারা যাবেন তাদের অনলাইনে আবেদন করতে হবে এবং ভ্রমণের আগে €৭ ইউরো বা প্রায় £৬ পাউন্ড ফি প্রদান করতে হবে। অনুমোদনটি তিন বছর জন্য বৈধ হবে অথবা পাসপোর্টের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত বৈধতা থাকার সম্ভাবনা রয়েছে।

এই স্কিমটি মূলত ২০২১ সালে শুরু হওয়ার কথা ছিল, তবে ইইউ কর্তৃপক্ষ এখন পর্যন্ত এই প্রকল্পকে পাঁচবার স্থগিত করেছে। ২০২৫ সাল হতে এই প্রকল্প চালু হয়ে যাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

ইইউ বিভিন্ন সীমান্ত এন্ট্রি পয়েন্ট সমূহে ইতিমধ্যে ফটো এবং ফিঙ্গারপ্রিন্ট চেক করার ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। নতুন বর্ডারস ইনিশিয়েটিভ এন্ট্রি-এক্সিট সিস্টেম ব্রিটিশ ভ্রমণকারীদের বায়োমেট্রিক ডেটা সরবরাহ করতে হবে। ১২ বছরের কম বয়সী শিশুদের জন্য ছাড় দেওয়া হবে বলে খবরে জানা যায়।

এন্ট্রি-এক্সিট সিস্টেমটি পাসপোর্ট-স্ট্যাম্পিংকে প্রতিস্থাপন করবে ফলে ডোভারের মতো ব্যস্ত বন্দর সমূহে বিলম্বের ঘটনা ঘটবে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

সূত্রঃ হুইচ ডট কম

এম.কে
৩১ আগস্ট ২০২৪

আরো পড়ুন

আফগানিস্তানে বৃটিশ বাহিনীর বেআইনি হত্যার অভিযোগে তদন্ত শুরু

কনজারভেটিভ সরকারের সমালোচনায় সাবেক চ্যান্সেলর

কট্টরপন্থী ও ইসলামবিরোধী নেতার ডাচ নির্বাচনে জয় লাভের সম্ভাবনা