13 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটিশ পাসপোর্ট আবেদনকারীদের জন্য সতর্কতা

করোনাভাইরাস মহামারির কারণে যুক্তরাজ্যের পাসপোর্ট প্রক্রিয়াকরণে কোনো ব্যাকলগ নেই। তবে আন্তর্জাতিক ভ্রমণে বিধিনিষেধের কারণে ৫ মিলিয়নেরও বেশি লোক পাসপোর্টের জন্য আবেদন করতে বিলম্ব করায় বর্তমানে অভূতপূর্ব চাহিদার সম্মুখীন হচ্ছে হোম অফিস।

 

হার ম্যাজিস্ট্রিস পাসপোর্ট অফিস (HMPO) আশা করছে এই বছর ৯.৫ মিলিয়ন ব্রিটিশ পাসপোর্ট আবেদন করা হবে। শুধুমাত্র গত মার্চেই এক মিলিয়নেরও বেশি নতুন পাসপোর্ট অ্যাপ্লিকেশন প্রক্রিয়া করেছে এইচএমপিও, যা সর্বোচ্চ আউটপুটের রেকর্ড।

 

২০২১ সালের এপ্রিল থেকে ব্রিটিশ পাসপোর্টের জন্য আবেদন করার সময় প্রক্রিয়াকরণের জন্য ১০ সপ্তাহ পর্যন্ত সময় নিচ্ছে এইচএমপিও। এখনও তা চলমান।

 

সমস্ত পাসপোর্ট অ্যাপ্লিকেশনগুলোর বেশিরভাগই ১০ সপ্তাহের মধ্যে প্রক্রিয়া করা যাচ্ছে। তবে অসম্পূর্ণ তথ্যসহ আবেদনপত্র জমা দেওয়া হলে বা প্রার্থী অনুপস্থিত থাকলে, সব ধরনের চেকিং সম্পন্ন করে একটি পাসপাওর্ট জারি করতে আরও বেশি সময় লাগবে।

 

সঠিক সময়ে পাসপোর্ট হাতে পেতে কিছু পরামর্শ দিয়েছে হোম অফিস। ভ্রমণের কমপক্ষে ১০ সপ্তাহেরও বেশি আগে আবেদন করতে বলা হয়েছে। ডিজিটাল কোডসহ উচ্চ মানের ছবি ব্যবহার করা উচিত। যাদের খুব কম সময়ে পাসপোর্ট দরকার তাদেরকে জন্য জরুরি সার্ভিসে আবেদনের আহ্বান জানানো হয়েছে।

 

তাছাড়া নতুন পাসপোর্ট হাতে না পাওয়ার আগে ভ্রমণের জন্য বুকিং না করার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ, নতুন পাসপোর্টে আপনার পুরানো পাসপোর্ট নম্বরের মতো একই নম্বর থাকবে না।

 

৩০ এপ্রিল ২০২২
সূত্র: গভ ডট ইউকে

আরো পড়ুন

ইংল্যান্ডের কর্ণার শপে বিক্রি হচ্ছে মাদক গ্যাস

বিলেতে বাড়ি কেনাবেচা: রেগুলেটেড বাই টু লেট মর্গেজ

চ্যাটজিপিটির নতুন সংস্করণ ‘জিপিটি-৪’ ছবি বুঝতে সক্ষম

নিউজ ডেস্ক