9.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

‘ব্রিটিশ বিজ্ঞানের ভবিষ্যৎ অন্ধকার’

ব্রিটিশ বিজ্ঞানের ভবিষ্যৎ অন্ধকারাচ্ছন্ন- বলে মতামত দিয়েছেন যুক্তরাজ্য-ভিত্তিক নোবেল পুরস্কার বিজয়ী স্যার আন্দ্রে গেইম। তিনি সতর্ক করেছেন, শীর্ষ শিক্ষাবিদরা হরাইজন ইউরোপ প্রোগ্রামের সদস্যপদ নিয়ে আলোচনার আশা ছেড়ে দিচ্ছেন এবং দেশ ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন৷

 

গ্রাফিনের উপর তার কাজের জন্য ২০১০ সালে নোবেল পুরস্কার জিতেছিলেন স্যার আন্দ্রে গেইম। বর্তমানে ম্যানচেস্টার ইউনিভার্সিটিতে কর্মরত এই বিজ্ঞানী বিষয়টি সমাধানের উপর জোর দিলেও, অনেক শিক্ষাবিদ বলছেন, সমাধানের আশা খুব কম।

 

এই সপ্তাহে নুসরাত গনিকে বিজ্ঞান মন্ত্রী হিসাবে নিযুক্ত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। তবে সিনিয়র বিজ্ঞানী এবং ভাইস চ্যান্সেলররা সতর্ক করছেন যে সরকার আর কোনো সহযোগী সদস্যপদ নিয়ে চুক্তিতে আগ্রহী নয়।

 

ব্রিটিশ বিজ্ঞানীদের ইইউ তহবিল আকৃষ্ট করার ক্ষেত্রে একটি শক্তিশালী রেকর্ড রয়েছে। কিন্তু অনেকের সদস্যপদ না থাকায় যুক্তরাজ্যের গবেষণার ভবিষ্যতের উপর গুরুতর প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন তারা।

 

প্রাক্তন ব্রেক্সিট সেক্রেটারি ডেভিড ফ্রস্ট ২০২০ সালে বাণিজ্য চুক্তির আলোচনার অংশ হিসেবে ’হরাইজন ইউরোপ’ এর সহযোগী সদস্যপদ পাওয়ার জন্য কঠোর লড়াই করেছিলেন, কিন্তু ইউকে উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ায় সে অনুমোদন ব্যাহত হয়েছিল।

 

১০ অক্টোবর ২০২২
এনএইচ

আরো পড়ুন

বরিস জনসনের তীব্র সমালোচনা করলেন আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের জন্য টাওয়ার হ্যামলেট চালু করতে যাচ্ছে ফ্রি লাঞ্চ

বার্সেলোনায় শীর্ষ জনপ্রিয় নাম ‘মোহাম্মদ’