6 C
London
April 23, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

ব্রিটিশ রাজতন্ত্রের সাথে বিচ্ছেদের আহ্বান কানাডার বিচ্ছিন্নতাবাদী দলের

রাজা চার্লস ৩ এর সিংহাসন আরোহনের তারিখ ঘোষনার পর কানাডার কুইবেক প্রদেশটি ব্রিটিশ রাজতন্ত্রের সাথে দেশটির সম্পর্কের বিষয়ে একটি বিতর্ক পুনরুজ্জীবিত করছে। বুধবার, কানাডিয়ান সংসদ সদস্যরা রাজতন্ত্রের সাথে সম্পর্ক ছিন্ন করার পক্ষে অপ্রতিরোধ্যভাবে ভোট দিয়েছেন।

 

ব্লক কুইবেকয়েস নেতা ইয়েভেস ফ্রাঙ্কোইস ব্ল্যাঞ্চেট একটি প্রস্তাব রাখেন যা রাজতন্ত্র সম্পর্কে হাউস অফ কমন্সে আলোচিত হয়। তিনি ফেডারেল রাজনীতিবিদদের দেখাতে চান, কানাডার জনগন এখনো প্রজাতন্ত্র চায়।

 

কানাডার আইন অনুসারে প্রাদেশিক আইনসভায় শপথ গ্রহণের সময় রাজার প্রতি আনুগত্যের শপথ পাঠ করতে সম্প্রতি নির্বাচিত ১৪ জন কুইবেক রাজনীতিবিদ প্রত্যাখ্যান করেন। ফলে ব্ল্যাঞ্চেট তার এই পদক্ষেপ নেন।

 

কানাডায় রাজা এখন চার্লস, সে রাষ্ট্রের প্রধান। রাজতন্ত্র প্রধানত প্রতীকী ভূমিকা পালন করে, শাসন করার ক্ষমতা কানাডিয়ান সরকারের হাতে অর্পিত।

 

বর্তমান ব্যবস্থার পরিবর্তনের জন্য সংসদের হাউস অফ কমন্স এবং সিনেট উভয়ের অনুমোদনের পাশাপাশি ১০টি প্রদেশের সর্বসম্মত সম্মতি প্রয়োজন।

 

যদিও মি: ব্ল্যাঞ্চেটের আন্দোলন ব্যর্থ হয়েছে, কুইবেকের রাজনীতিবিদ যারা ক্রাউনের কাছে শপথ নিতে অস্বীকার করেছিল তাদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে গেছে।

 

তাদের প্রত্যাখ্যান একটি বিলের দিকে নিয়ে যেতে পারে যা প্রদেশে আনুগত্যের শপথ নেওয়ার প্রয়োজনীয়তাকে পুনরায় সংজ্ঞায়িত করতে চায়। যদি তারা আদৌ কুইবেকের আইনসভায় বসতে সক্ষম হয়, এবং রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন- তারা বিরোধটি কীভাবে উদ্ঘাটিত হয় তা দেখতে আগ্রহী।

 

অনেক কুইবেকার সাংবিধানিক রাজতন্ত্রের পরিবর্তে কানাডা একটি প্রজাতন্ত্র হওয়ার পক্ষে।

 

প্রদেশটি দুবার গণভোটে স্বাধীনতার বিরুদ্ধে ভোট দিয়েছে এবং কুইবেকের সার্বভৌমত্বের জন্য চাপ কয়েক বছর ধরে দুর্বল হয়ে পড়েছে। কিন্তু কুইবেকের রাজনীতিবিদরা এমন নীতিগুলি চালিয়ে যাচ্ছেন যা প্রদেশটিকে ‘ইংরেজি’ কানাডা থেকে আলাদা হিসাবে সংজ্ঞায়িত করতে চায়।

 

মঙ্গলবার তার প্রস্তাব পেশ করার সময়, মি: ব্ল্যাঞ্চেট বলেছিলেন, তিনি বিশ্বাস করেন ব্রিটিশ ক্রাউনের সাথে কানাডার বন্ধন ‘প্রাচীন’।

 

মি: ব্ল্যাঞ্চেট, যার দল ফেডারেল হাউস অফ কমন্সে কুইবেকের স্বার্থের প্রতিনিধিত্ব করে, বলেছেন অনেকেই শপথ পাঠ করেন শুধুমাত্র তাদের করতে হয় তাই।

 

তিনি বলেন, ‘আমরা একটি বিজিত জনগণ যাদের এখনও একজন বিজয়ী রাজার প্রতি আনুগত্যের শপথ নিতে হবে।’

 

ক্রাউনের প্রতি আনুগত্যের শপথ নিয়ে হতাশা নতুন নয়। ১৯৭০ সালের প্রথম দিকে, কুইবেকের একটি বিচ্ছিন্নতাবাদী প্রাদেশিক রাজনৈতিক দল সার্বভৌম পার্টি কুইবেকোইসের সদস্যরা প্রকাশ্যে এর বিরোধিতা করেছিল।

 

তাদের বিরোধিতা ১৯৮২ সালে একটি দ্বিতীয়, সম্পূরক শপথ তৈরির দিকে পরিচালিত করে যা কুইবেকের জনগণের আনুগত্যের প্রতিশ্রুতি দেয়।

 

তারপর থেকে, সেই প্রদেশের রাজনীতিবিদদের দায়িত্ব নেওয়ার আগে উভয় শপথ পাঠ করতে হয়েছিল। ২০১৮ সালে, কেউ কেউ প্রতিবাদে বন্ধ দরজার পিছনে ক্রাউনের কাছে শপথ পাঠ করেছিলেন।

 

২৮ অক্টোবর ২০২২
এনএইচ

আরো পড়ুন

বিদেশি শিক্ষার্থীদের জন্য ওয়ার্ক পারমিট কঠিন করল ব্রিটেন

মামুনুল হক গ্রেফতার

গণসংগীত শিল্পী ফকির আলমগীর আর নেই