14.1 C
London
May 14, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটিশ শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট ব্যবহারে পুলিশের সতর্কবাণী

শিক্ষার্থীদের একটি ওয়েবসাইট ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করেছে যুক্তরাজ্যের পুলিশ। এই ওয়েবসাইট লক্ষাধিক বৈজ্ঞানিক  গবেষণাপত্রে অবৈধভাবে প্রবেশাধিকার দেয়।

 

সিটি অব লন্ডন পুলিশের ইন্টেলেকচুয়াল প্রপার্টি ক্রাইম ইউনিট বলেছে, ‘সাই-হাব’ নামের এই ওয়েবসাইটটি ব্যবহার করা শিক্ষার্থীদের ব্যক্তিগত তথ্যের জন্য হুমকিস্বরূপ।

 

পুলিশ উদ্বিগ্ন যে এটি একটি রাশিয়া ভিত্তিক ওয়েবসাইট হতে পারে। অনলাইনের মাধ্যমে অপব্যবহারের জন্য তথ্য হাতিয়ে নিতে পারে বলে মনে করছেন তারা।

 

জানা যায়, সাই-হাব ওয়েবসাইটটি ২০১১ সালে কাজাখস্তানের আলেকজান্দ্রা এলবাকায়ান তৈরি করেন।

 

সাই-হাব ওয়েবসাইটটি বলেছে, এটি বিজ্ঞানের “সমস্ত বাধা অপসারণ” করে। প্রায় ৮৫ মিলিয়নেরও বেশি বৈজ্ঞানিক নথির ‘অবৈধ অ্যাক্সেস’ সরবরাহ করে আসছে এই ওয়েবসাইটটি। তারা দাবি করেছে, কপিরাইট আইন বাতিল করা উচিত এবং বিজ্ঞানের সব তথ্য সকলের কাছে জ্ঞান হিসেবে পৌঁছানো উচিত।

 

ওয়েবসাইটটি নিজেকে, বিশ্বের প্রথম পাইরেট ওয়েবসাইট হিসাবে বর্ণনা করেছে যা লক্ষ লক্ষ গবেষণাপত্রে পাবলিক অ্যাক্সেস সরবরাহ করছে।

 

তবে লন্ডন পুলিশের সাইবার সুরক্ষা বিষয়ের অফিসার ম্যাক্স ব্রুস বলেন, বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থী উভয়ের জন্য ওয়েবসাইটটিকে হুমকির কারণ হতে পারে। তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে তাদের নেটওয়ার্কে ওয়েবসাইটটি ব্লক করার আহ্বান জানিয়েছেন।

 

তিনি আরো বলেন, ঘরে বসে অনলাইনে অধ্যয়নরত শিক্ষার্থীরা এই ওয়েবসাইট ব্যাবহারের কারণে ঝুঁকির মুখে পরতে পারেন। শিক্ষার্থীদের সচেতন হওয়া উচিত যে এই জাতীয় ওয়েবসাইটে অ্যাক্সেস করা অবৈধ।

 

 

সূত্র: বিবিসি
২০মার্চ ২০২১
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্যে বেড়েছে ইমিগ্রেশন অভিযান, ১৩ জন অবৈধ শ্রমিক আটক

বিয়ের প্রস্তাবে অসম্মতি, পাকিস্তানি বংশোদ্ভুত ব্রিটিশ তরুণী খুন

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ইয়াস