11.8 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনের গাড়ি চালকদের জন্য নতুন ট্যাক্স সিস্টেম চালুর প্রস্তাব

যুক্তরাজ্যে বৈদ্যুতিক গাড়ি বিক্রি ও ব্যবহার বাড়ার সাথে সাথে সরকারের জ্বালানি শুল্ক থেকে প্রাপ্ত রাজস্বে ঘাটতি দেখা দিতে পারে বলে আশংকা করা হচ্ছে। রাজস্বে এই ফাঁক বন্ধ করার জন্য নতুন মোটরিং ট্যাক্স চালুর দাবি জানিয়েছেন এমপিরা।

 

ট্রান্সপোর্ট সিলেক্ট কমিটি বলেছে, পেট্রোল এবং ডিজেল গাড়ির ব্যবহার কমে যাওয়ায় চালকদের এবার প্রতি মাইল ভ্রমণের উপর ভিত্তি করে ট্যাক্স নির্ধারণ করা উচিত। এ বছরের মধ্যে কোনো পদক্ষেপ নেওয়া না হলে, সরকারের প্রায় ৩৫ বিলিয়ন পাউন্ড অর্থায়ন ‘ব্ল্যাক হোলের’ ভেতর হারিয়ে যাবে বলে সতর্ক করছে তারা।

 

ট্রেজারি বলেছে, বৈদ্যুতিক যানবাহনের কারণে সৃষ্ট পরিবর্তনগুলির সাথে তাল মিলিয়েই চলবে রাজস্ব বিভাগ।

 

২০৩০ সাল থেকে যুক্তরাজ্যে নতুন পেট্রোল বা ডিজেল চালিত গাড়ি ও ভ্যান বিক্রি নিষিদ্ধ করা হবে। ফলে বৈদ্যুতিক গাড়ির বিক্রি ইতিমধ্যেই ব্যপক বাড়ছে৷

 

যুক্তরাজ্যে ‘কার ট্যাক্স’ নামে পরিচিত গাড়ির আবগারি শুল্ক এবং পাম্প থেকে নেওয়া জ্বালানি শুল্ক বছরে ৩৫ বিলিয়ন ডলার অর্থায়ন বাড়ায়। কিন্তু বৈদ্যুতিক গাড়ির জন্য কোনো ট্যাক্স দিতে হয় না।

 

কমিটি সতর্ক করেছে যে ২০৪০ সালের মধ্যে বিদ্যমান ট্যাক্স উত্স থেকে কোন রাজস্ব পাওয়া যাবে না।

 

সাংসদরা প্রস্তাবে বলেন, প্রযুক্তি ব্যবহার করে গাড়ির গতিবিধি ট্র্যাক করে কতটা দূরত্ব গাড়ি চালানো হবে তার উপর ভিত্তি করে লোকেদের চার্জ নেওয়া উচিত।

 

কিন্তু কমিটি বলে, এই স্কিমটি বিভিন্ন ধরনের গাড়ির বেলায় অকার্যকর দেখা দিতে পারে। বিশেষ করে যারা চলাফেরায় অক্ষম এবং দূরবর্তী এলাকায় বাস করেন তাদেরকে অসুবিধায় ফেলে দিতে পারে।

 

অপর দিকে, বর্তমান নিয়মে যে পরিমাণ রাজস্ব আসবে এর থেকে কমে নামতে রাজি হননি এমপিরা।

 

৬ ফেব্রুয়ারি ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

যুক্তরাজ্যে এক নারীকে ১০০ বারের বেশি ধর্ষণ

ট্যাক্স বিতর্কের মধ্যেই ডাউনিং স্ট্রিট ছাড়লেন রিশি সুনাকের পরিবার

নিজস্ব দাতব্য প্রতিষ্ঠানের জন্য বড় অনুদান নেবেন না প্রিন্স চার্লস