13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনের সুপারমার্কেট থেকে উঠে গেছে ফ্রি-রেঞ্জ ডিম

সোমবার (২১ মার্চ) থেকে ব্রিটেনের সব সুপারমার্কেটের তাক থেকে উঠে যাচ্ছে ফ্রি-রেঞ্জ ডিম। বার্ড ফ্লুর প্রাদুর্ভাবে কৃষকদের তাদের সমস্ত মুরগিকে বাড়ির ভিতরে নিয়ে যেতে হয়েছিল। ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

 

সুপারমার্কেটে ডিমের বাক্সগুলোতে নতুন লেবেল লাগাতে হবে, ‘ফ্রি-রেঞ্জ এগ’ এর পরিবর্তে ‘বার্নস এগ’ (শস্যাগারের ডিম) কথাটি ব্যবহার করতে হবে। লেবেল পরিবর্তনের পদক্ষেপে ডিম সরবরাহকারী এবং বিক্রেতাদের জন্য, মন্ত্রীদের অফিসিয়াল নির্দেশনা অনুসরণ করতে হচ্ছে। তারা ফ্রি-রেঞ্জ ডিমের জন্য ১৬ সপ্তাহের গ্রেস পিরিয়ডের অনুমতি দিয়েছে, যা এখন শেষ হয়েছে।

 

গত কয়েক বছরের মধ্যে শস্যাগারের ডিম প্রথমবারের মতো সেনসবারি এবং মরিসনসহ কিছু দোকানে বিক্রি করা হবে, যেখানে শুধুমাত্র ফ্রি-রেঞ্জ ডিম বিক্রি করার নীতি রয়েছে৷

 

ডেটা ফার্ম কান্তারের পরিসংখ্যান অনুসারে, দোকানে বিক্রি হওয়া সমস্ত ডিমের প্রায় ৭০% ফ্রি-রেঞ্জ ডিম।

 

নিয়ন্ত্রকরা সাধারণত ১৬ সপ্তাহের বেশি সময় ধরে প্রাণিদের ঘরের ভেতর রাখা হলে তাদের ফ্রি-রেঞ্জ লেবেল বাতিল করে দেয়। গত নভেম্বরে নতুন আইন আনা হয়েছিল যাতে ‘এভিয়ান ফ্লু-এর সর্ববৃহৎ প্রাদুর্ভাবে’ কৃষকরা তাদের মুরগিগুলোকে বাড়ির ভেতরে রাখে তা নিশ্চিত করতে পারে।

 

যুক্তরাজ্যের প্রধান প্রাণিচিকিৎসা কর্মকর্তা ক্রিস্টিন মিডলমিস বলেছেন, ‘এখনও বাণিজ্যিক এবং ঘরোয়া খামারে বেশ কয়েকটি বার্ড ফ্লু কেস দেখছে যুক্তরাজ্য।’

 

পোল্ট্রি মালিকরা তাদের পাখিদের ঘরে না রাখলে জরিমানা হওয়ার ঝুঁকিও রয়েছে।

 

পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক বিভাগ বলেছে, এখন ফ্রি-রেঞ্জ ডিমের জন্য গ্রেস পিরিয়ড শেষ হয়ে গেছে এবং ডিমগুলোকে ‘বার্নস এগ’ হিসাবে বাজারজাত করতে হবে।

 

২১ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

ইংল্যান্ডের হয়ে অলিম্পিকে খেলতে চান বাংলাদেশি বংশোদ্ভূত হামজা উদ্দিন

৩ ব্রিটিশ নাগরিক নিখোঁজ

নিউজ ডেস্ক

রাজতন্ত্র সমর্থন করে ৬২ শতাংশ ব্রিটিশ