13.3 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনে অস্থায়ী ভিসায় সন্তান আনার ক্ষেত্রে নতুন শর্ত

ব্রিটেনে স্টুডেন্ট ওয়ার্ক পারমিট ও কেয়ার ভিসায় আবেদনকারীকে সন্তান আনার ক্ষেত্রে নতুন একটি নীতিমালা কার্যকর করতে যাচ্ছে দেশটির সরকার। আগামী ৫ অক্টোবর থেকে নতুন নিয়মে আবেদনকারীকে তার সঙ্গে নিয়ে আসা সন্তানের দেখভাল কে করবেন, তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।

যখন আবেদনকারী কাজে বা বিশ্ববিদ্যালয়ে থাকবেন, সে সময় তার শিশুর দেখভাল কে করবেন, সেই কেয়ার ম্যানেজমেন্টের বিস্তারিত আবেদনে উল্লেখ থাকতে হবে। আবেদনকারী সিঙ্গেল প্যারেন্ট হলে এ দেশে টাকার বিনিময়ে তারা কেয়ারার রাখতে পারবেন, সে বিষয়টি প্রমাণ করতে হবে।

লন্ডনের একজন আইনজীবী জানান, আগে কেয়ার ওয়ার্ক পারমিট ও স্টুডেন্ট ভিসার আবেদনকারীকে সন্তান আনার ক্ষেত্রে সন্তানের সঙ্গে সম্পর্ক ও বয়সের প্রমাণ আবেদনে যুক্ত করতে হতো। কিন্তু আগামী ৫ অক্টোবর থেকে সব ধরনের নন-সেটেলড (অস্থায়ী) ভিসায় সন্তান আনার ক্ষেত্রে সেই সন্তানের দেখভাল ব্যবস্থাপনার বিস্তারিত পরিকল্পনা আবেদনে উল্লেখ করতে হবে।

একজন শিশু যদি শিক্ষার্থী ভিসায় আবেদন করে (১৮ বছরের কম বয়সী), সে ক্ষেত্রেও সমান নিয়ম প্রযোজ্য হবে। সিঙ্গেল মাদার ও ফাদারের ক্ষেত্রে এবং তাদের সন্তান আনার ক্ষেত্রে পেশাদার কেয়ারার দিয়ে সন্তানের দেখভালের সক্ষমতা আছে, সেটি প্রমাণ করতে হবে বলে এপেনডিক্স চিলড্রেন নামের নতুন নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ছাড়া আবেদনকারীর কোনও স্বজন শিশুটিকে বাবা অথবা মা যখন কাজে বা বিশ্ববিদ্যালয়ে থাকবেন, তখন তিনি শিশুটিকে দেখভাল করবেন। তার ভিসাসহ সব বৈধতা রয়েছে, সেটি প্রমাণ করতে পারলেও একটি বিকল্প পথ হতে পারে।

এম.কে
১৫ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

‘মুরগির দাম অস্বাভাবিক বৃদ্ধির জন্য ব্রেক্সিট দায়ী’

এমপি অ্যামেস হত্যায় অভিযুক্ত যুবক আটক

স্বর্ণ ব্যবসায় যুক্ত হলেন সাকিব আল হাসান