14.5 C
London
October 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটেনে উদ্বেগজনক হারে ঢুকছে অমেরুদণ্ডী প্রাণী

ব্রিটেনে বিভিন্ন ধরনের পার্সেল ও লাগেজের মাধ্যমে চলতি বছর অন্তত ২০০ প্রজাতির অমেরুদণ্ডী প্রাণী ঢুকেছে। আর্থ্রোপোডা পর্বের এসব প্রাণীর উদ্ধারসংশ্লিষ্টদের বরাতে বিবিসি এ তথ্য জানিয়েছে।

ব্রিটেনের ন্যাশনাল সেন্টার ফর রেপটাইল ওয়েলফেয়ারের (এনসিআরডব্লিউ) কর্মকর্তা ক্রিস নিউম্যান বলেন, ‘গত মাসে চীন থেকে তিনটি বিষধর বিচ্ছু পার্সেলের সঙ্গে এসেছে। এ ধরনের ঘটনা উদ্বেগজনক হারে বাড়ছে। আমরা এ বছর ২০০ অমেরুদণ্ডী প্রাণী জব্দ করেছি। তাদের মধ্যে ১২টি বিচ্ছু। যার তিনটিই গত মাসে জব্দ করা হয়েছে। এগুলো চীনা প্রজাতির বিচ্ছু।

তথ্যমতে জানা যায়, ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী চীন থেকে জামাকাপড় কিনেছিল। খ্যাতনামা ফ্যাশন হাউস শিন-এর পাঠানো পার্সেল খোলার পর তার ভেতর থেকে বিচ্ছুটি বের হয়। অন্যদিকে বেসিংস্টোকের এক দম্পতি জানান, গত মাসে অ্যামাজন থেকে অর্ডার করা একটি প্যাকেজে বিচ্ছু পেয়ে হতবাক হয়েছেন তারা।

চীন থেকে লাখ লাখ প্যাকেজ ব্রিটেনে ঢুকছে। তার মধ্যে কিছু প্যাকেটে অমেরুদণ্ডী প্রাণী পাওয়ার বিষয়টি উদ্বেগজনক। চীন থেকে যে প্রজাতির বিচ্ছু এ দেশে প্রবেশ করেছে, তা অত্যন্ত বিষধর। দুর্বল ব্যক্তির ক্ষেত্রে এ ধরনের বিচ্ছুর কামড়ে মৃত্যুরও আশঙ্কা রয়েছে।
ক্লেয়ার এবং জো ব্রান্সকম্ব চীনের একটি গুদামের ঠিকানাসহ অ্যামাজনের মাধ্যমে তৃতীয় পক্ষের বিক্রেতার কাছ থেকে একটি ট্রেডমিল কিনেছিলেন।

ব্রান্সকম্ব বলেন, ‘পার্সেলটি আসার পর থেকে আমাদের পোষা বিড়াল সেটি নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। পার্সেলটি খুলে কার্টনটি আমরা পাশে রাখতেই তা থেকে একটি বিচ্ছু বেরিয়ে আসে। আমরা রীতিমতো ভয় পেয়ে যাই। ভয়ে সেটি দ্রুত বাগানে ফেলে আসি। তাতে আর কোনো বিচ্ছু ছিল কি না জানি না। তবে পরদিন রাসায়নিক স্প্রে করার পর কার্টনটি ভালোভাবে খতিয়ে দেখে কিছু পাওয়া যায়নি। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি অলিভেরাস মার্টেনসি বিচ্ছু।’

এ ব্যাপারে ওই দম্পতি অ্যামাজনের কাছে অভিযোগ জানায়। কোম্পানি তাদের জানায়, আগে এ ধরনের ঘটনা ঘটেনি। ওই দম্পতির কাছে ক্ষমা চেয়ে বিষয়টি তদন্তের আশ্বাসও দিয়েছে অ্যামাজন। এমনকি ওই পার্সেলের টাকা ফেরতেরও প্রস্তাব দিয়েছে তারা।

নিউম্যান বলেন, চীন থেকে ঘুরে আসা লোকজনের লাগেজ পরীক্ষায় বিচ্ছুসহ অন্যান্য অমেরুদণ্ডী প্রাণী পাওয়া যাচ্ছে। বিমানবন্দরে অন্তত ১২৭ প্রজাতির প্রাণী শনাক্ত করে জব্দ করা হয়েছে। গত সপ্তাহে মাল্টা থেকে ফিরে আসা যাত্রীর লাগেজ থেকে কাঁকড়া উদ্ধার হয়েছে। এ ছাড়া বিমানবন্দরে লিজার্ড, সাপ ও ব্যাঙ উদ্ধার হয়েছে। ব্রিটেনের নয় এমন প্রাণী দেশের প্রকৃতিতে ছেড়ে দেওয়া বেআইনি হওয়ায় এসব প্রাণী উদ্ধারের পর জরুরি পরিষেবার সহায়তা নেওয়া হয়। ব্রিটেনে থাকা প্রাণীর অনুরূপ হলে এবং বিপজ্জনক প্রজাতির না হলে পরিবেশে ছেড়ে দেওয়া হয়। অন্যথায় শিক্ষার কাজে ব্যবহার করা হয়। তবে বিরল ও বিপন্ন প্রাণী হলে চিড়িয়াখানায়ও পাঠানোর উদাহরণ রয়েছে।
সূত্রঃ বিবিসি

এম.কে
১৪ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

ইউক্রেন সফরে বরিস জনসন

অনলাইন ডেস্ক

ইইউ নাগরিকদের ঢুকতে দিচ্ছে না ইউকে, বিভ্রান্তিকর ভ্রমণনীতির কারণে ভীত যাত্রীরা

অনলাইন ডেস্ক

গাজায় ৫০ গোয়েন্দা অভিযান যুক্তরাজ্যের