TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটেনে খাদ্য রেটিং নিয়ে চলছে গ্রাহকদের সাথে প্রতারণাঃ বিবিসি

যুক্তরাজ্যের বিভিন্ন খাবার রেস্তোরাঁয় রেটিং সিস্টেম চালু রয়েছে। যা হতে সেই সকল রেস্তোরাঁ সহ সকল পণ্য বিপনির খাদ্যের সার্বিক নিরাপত্তা অবস্থা আঁচ করা যায়। এই রেটিং সিস্টেম নিয়ে তদন্তে নেমেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
বিবিসির গোপন ক্যামেরায় ধারণ করা ফুটেজ স্যোশাল মিডিয়ায় প্রকাশ পেয়েছে। বিবিসির তদন্ত অনুযায়ী বিভিন্ন দোকান ও রেস্তোরাঁতে ব্যবসায়ীরা ভুল স্বাস্থ্যবিধি রেটিং প্রদর্শন করে আসছে। অনেককে চ্যালেঞ্জ জানানো হলে তারা সত্য বিভিন্ন বিষয় বিবিসির কাছে তুলে ধরেন।
বিবিসির সিক্রেট রেকর্ডিংয়ে দেখা যায় ছোট স্থানীয় রেস্তোঁরা থেকে শুরু করে বড় চেইন সুপারমার্কেট সেইন্সবারির মতো প্রতিষ্ঠান ভুল খাদ্য সংস্থা রেটিং নিয়ে ব্যবসা পরিচালনা করে যাচ্ছেন। খাদ্য বিশেষজ্ঞদের মতে ব্রিটেনের পুরো দেশজুড়ে ভুল খাদ্য স্ট্যান্ডার্ড এজেন্সি (এফএসএ) রেটিং ব্যবস্থা চালু রয়েছে যা একটি প্রকট সমস্যা।
বেশ কয়েক সপ্তাহ ধরে, বিবিসি যুক্তরাজ্যের পূর্ব লন্ডনে কয়েক ডজন খাদ্য প্রতিষ্ঠান পরিদর্শন করে। এই অঞ্চলে রেটিং সম্পর্কে প্রতারণা ছড়িয়ে রয়েছে বলে প্রতিবেদনে উঠে আসে। খাদ্য ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে এইসব রেটিং প্রকাশ্য জালিয়াতি ছাড়া কিছু নয়।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিভিন্ন পাঁচ তারকা চিহ্নিত রেটিং প্রাপ্ত দোকানে তারা সেলফের নীচে অতিরিক্ত ময়লা এবং খাবারের ধ্বংসাবশেষ, ওয়াক-ইন ফ্রিজে নোংরা, বাষ্পীভবন গ্রিল, বেকারিতে নোংরা দেয়াল এবং সিলিং, ওয়াক-ইন চিলারে নোংরা ও কম আলো এবং রান্নাঘর ও গুদামের কোণে খাদ্যকণা ও ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালার্জেন লেবেলিং অনেক খাদ্যে প্রদর্শিত ছিল না। যা অনেক গ্রাহকের জন্য মৃত্যু ঝুঁকির কারণ হতে পারে।
উল্লেখ্য যে, খাদ্য স্ট্যান্ডার্ড এজেন্সি রেটিং স্কিম ০ (জরুরি উন্নতি প্রয়োজনীয়) থেকে ৫ (খুব ভাল) এর মধ্যে থাকে। এফএসএর হাইজিন রেটিং খাদ্য বিক্রি ও প্রস্তুত করার প্রক্রিয়া, প্রতিষ্ঠানের পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সুরক্ষা অনুশীলন, খাদ্য হ্যান্ডলিং অনুশীলন, সামগ্রিক খাদ্য সুরক্ষা ব্যবস্থাপনার উপর ভিত্তি করে প্রদান করা হয়।
সূত্রঃ বিবিসি
এম.কে
০৭ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

১২ এপ্রিল লকডাউনের যেসব নিয়ম পাল্টাচ্ছে যুক্তরাজ্য

নিউজ ডেস্ক

মহামারি চলাকালে যুক্তরাজ্যে মদপানে সর্বোচ্চ মৃত্যু!

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্য ভ্রমণে ৪০ দেশের নিষেধাজ্ঞা