8.6 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটেনে গর্ভবতী মা ও সন্তানের যত্নে বাংলা অ্যাপ

ব্রিটে‌নের লেস্টার হাসপাতাল ট্রাস্ট ও লেস্টার ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে বাংলা‌দেশসহ দক্ষিণ এশীয় মহিলাদের জন্য গর্ভাবস্থার সকল তথ‌্য সংব‌লিত অ‌্যাপ তৈরি করা হয়েছে। ‘জনম’ নামের অ্যাপটি ১২ অক্টোবর চালু করা হয়। বিনামূল্যে ডাউন‌লোডযোগ‌্য এই অ্যাপ বাংলাসহ ছয়‌টি ভাষায় গর্ভাবস্থা সম্পর্কিত সকল তথ্য সরবরাহ করতে সক্ষম।

অ্যাপটি‌তে বি‌ভিন্ন অডিও ও ভিজ্যুয়াল ফিচার র‌য়ে‌ছে, যা ইং‌রেজি ভাষায় দক্ষতা না থাকলেও ছ‌বি ও ভি‌ডিওর সহায়তায় অসুস্থতা এবং চিকিৎসা প্রক্রিয়া ব্যাখ্যা করতে সক্ষম হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন অ্যাপটির নির্মাতারা। তাদের উদ্দেশ্য এর মাধ্যমে রোগীদের গর্ভাবস্থা, প্রসবকালীন এবং প্রসবোত্তর যত্নের সচেতন সিদ্ধান্ত নি‌তে সহায়তা করা।

বিশেষ করে দক্ষিণ এশীয় নারীদের মধ্যে যারা ইংরেজিতে পারদর্শী নয় তা‌দের জন‌্য এই অ্যাপটি খুবই দরকারি বলে জানায় অনেক ব্যবহারকারী। ইতিমধ্যে দক্ষিণ এশীয় অনেক নারী জনম অ্যাপ ব্যবহার করে তাদের অভিজ্ঞতাকে খুব সাচ্ছ‌ন্দ্যের বলে গণমাধ‌্যমকে জা‌নি‌য়ে‌ছেন।

জনম অ‌্যাপ‌টির সহ নির্মাতা অধ‌্যাপক এন‌জি দোশানি ব‌লে‌ছেন, এটি ব্রিটে‌নে বাংলা‌দেশিসহ দক্ষিণ এশীয় মা‌য়েদের সুস্থতা এবং তাদের শিশু‌দের জন্য খুব উপ‌যোগী।

উল্লেখ্য যে, বাংলা ছাড়াও ইংরেজি, গুজরাটি, পাঞ্জাবি, উর্দু এবং হিন্দিতে সকল ফিচার অনুবাদ করে অ্যাপটি।

এম.কে
১৬ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

সৌদিতে নিষিদ্ধ তাবলিগ জামাত

অনলাইন ডেস্ক

‘গাঁজা বৈধকরণ হতে পারে অর্থনৈতিক উন্নতির মাধ্যম’

ব্রেক্সিট ভোটের ৫ বছর পর ইইউতে বসবাসরত ব্রিটিশ নাগরিকরা সুবিধা হারাচ্ছেন

অনলাইন ডেস্ক