12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটেনে নির্বাচনে বড় ব্যবধানে হারবে ঋষি সুনাকের দল: জরিপ

চলতি বছর যুক্তরাজ্যে অনুষ্ঠিত হবে জাতীয় নির্বাচন। আসন্ন সেই নির্বাচনে বড় ব্যবধানে হারতে চলেছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি।

বুধবার প্রকাশিত একটি জরিপের ফলাফল বলছে, আগামী নির্বাচনে মাত্র দেড়শ’র কাছাকাছি আসন পাবে ঋষি সুনাকের দল। বিপরীতে, চার শতাধিক আসনে জিততে চলেছে বিরোধী লেবার পার্টি।

আনুমানিক ভোট ভাগের ভিত্তিতে পৃথক সংসদীয় আসনের ফলাফলের ভবিষ্যদ্বাণী করে থাকে জরিপকারী সংস্থা ইউগভ। তাদের সবশেষ জরিপ বলছে, আসন্ন নির্বাচনে সুনাকের কনজারভেটিভ পার্টি মাত্র ১৫৫টি আসনে জয়লাভ করবে। বিপরীতে, লেবার পার্টি জিতবে ৪০৩ আসনে। যুক্তরাজ্যের পার্লামেন্টে মোট আসন সংখ্যা ৬৫০টি।

২০১০ সাল থেকে যুক্তরাজ্যের ক্ষমতায় রয়েছে কনজারভেটিভরা। কখনও জোট, কখনও এককভাবে সরকার গড়েছে তারা। এই সময়ের মধ্যে পাঁচজন ভিন্ন ভিন্ন প্রধানমন্ত্রী দেশটি শাসন করেছেন। কনজারভেটিভ শাসনামলে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া নিয়ে ভোটাভুটি এবং কোভিড সংকট মোকাবিলা নিয়ে কেলেঙ্কারিতে দীর্ঘ রাজনৈতিক অস্থিরতার মুখে পড়েছিল দেশটি।

ইউগভের জরিপ বলছে, আগামী মে মাসের স্থানীয় নির্বাচনের আগে জনপ্রিয়তার দৌড়ে পিছিয়ে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

সংস্থাটি গত জানুয়ারিতে যে মডেল প্রকাশ করেছিল, তার তুলনায় বুধবার প্রকাশিত মডেলে কনজারভেটিভদের অবস্থার কিছুটা অবনতি হয়েছে এবং লেবার পার্টি ভালো করেছে।

ইউগভের জরিপে বলা হয়েছ, এবারের নির্বাচনে কনজারভেটিভরা ১৯৯৭ সালের চেয়েও কম আসন পাবে। ওই বছর দলটি টনি ব্লেয়ারের নেতৃত্বাধীন লেবার পার্টির কাছে বিশাল পরাজয়ের শিকার হয়েছিল। তারা জিতেছিল মাত্র ১৬৫ আসনে।

ইউগভ জানিয়েছে, কনজারভেটিভ পার্টির উল্লেখযোগ্য নেতাদের মধ্যে যারা নির্বাচনে হারতে পারেন, তাদের মধ্যে রয়েছেন ব্রিটিশ অর্থমন্ত্রী জেরেমি হান্ট এবং সাবেক প্রধানমন্ত্রী প্রার্থী পেনি মর্ডান্ট।

জরিপের জন্য গত ৭ থেকে ২৭ মার্চ পর্যন্ত ১৮ হাজার ৭৬১ জন প্রাপ্তবয়স্ক ব্রিটিশ নাগরিকের সাক্ষাৎকার নেয় ইউগভ। সংখ্যাটি ছিল নিয়মিত মতামত জরিপের চেয়ে কয়েকগুণ বেশি। ইউগভ বলেছে, এই পদ্ধতিতে তারা আগের দুটি নির্বাচনের সঠিক পূর্বাভাস দিয়েছিল।

সংস্থাটি জানিয়েছে, আসন্ন নির্বাচনে লেবার পার্টি ৪১ শতাংশ এবং কনজারভেটিভরা ২৪ শতাংশ ভোট পেতে পারে।

সূত্রঃ রয়টার্স

এম.কে
০৪ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

অনলাইন ডেস্ক

ট্যাক্স বিতর্কের মধ্যেই ডাউনিং স্ট্রিট ছাড়লেন রিশি সুনাকের পরিবার

স্যার মো ফারাহ বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবেনা যুক্তরাজ্যের হোম অফিস