9.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
বাংলাদেশযুক্তরাজ্য (UK)

ব্রিটে‌নে বাংলাদেশি বং‌শোদ্ভূত ব্রিটিশ সাইবার সন্ত্রাসীর প্যারোল প্রত্যাখ্যান

বাংলাদেশি বং‌শোদ্ভূত ব্রিটিশ সন্ত্রাসী সমতা উল্লাহর প্যারোলে মুক্তির আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। ইউএসবি কাফলিঙ্কে করে সামরিক তথ্য সংরক্ষণ ও আইএসকে সহায়তা করতে চেয়েছিলেন এমন অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে সমতা ব্রিটেনের কারাগারে বন্দি আছেন।

৩৪ বছর বয়সী সমতা উল্লাহ, কার্ডিফে তার বেডরুম থেকে সন্ত্রাসীদের জন্য একটি ‘ওয়ান স্টপ শপ’ তৈরি করেন। কীভাবে পুলিশ এবং নিরাপত্তা বা‌হিনীর চোখ‌ ফাঁকি দেওয়া যায় সে সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করতেন তি‌নি।

জিহাদি সমতা বাংলাদেশি বংশোদ্ভূত একজন ব্রিটিশ নাগরিক। সাবেক এ বিমা কর্মকর্তা সারা বিশ্বে আইএস যোদ্ধাদের সাহায্য করতে চেয়েছিলেন। ব্রিটে‌নের পুলিশ ২০১৭ সালে তার দোষী সাব্যস্ত হওয়ার সময় এ ঘটানাকে তাদের দেখা সবচেয়ে বড় জ‌ঙ্গি পরিকল্পনার ষড়যন্ত্র হিসাবে বর্ণনা করেছে।

লন্ডনের ওল্ড বেইলিতে বিচারে বলা হয়েছিল যে কেনিয়ায় একজন অ্যানথ্রাক্স আক্রমণের পরিকল্পনাকারী অভিযুক্তকে গ্রেফতার করার পর সেই সূত্র ধ‌রে সমতা উল্লাহকে আটক করা যায়।

এফবিআই কর্তৃক গোয়েন্দা তথ্য পাওয়ার পর ব্রিটিশ কাউন্টার-টেররিজম পুলিশ তাকে ট্র্যাক করে। আর এজন‌্য কেনিয়ার কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য দেওয়া হয়েছিল।

২০১৬ সালের অক্টোবরে সমতা উল্লাহর বাড়িতে অভিযান চালানো হয় এবং তা‌কে ৩০টি ধাতব কাফলিঙ্কসহ পাওয়া যায় যা চরমপন্থি সামগ্রী সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

বিচারক জেরাল্ড গর্ডন সমতা উল্লাহকে আট বছরের কারাদণ্ড দেন।

এম.কে
১১ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

লন্ডনে ‘কিল দ্য বিল’ বিক্ষোভে শতাধিক গ্রেপ্তার

ব্রিটিশ পুলিশের বিরুদ্ধে অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ

ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়তে সক্ষম ফাইজার ও অ্যাস্ট্রজেনেকার টিকা