7.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রেক্সিটের কালো ছায়া যুক্তরাজ্যের ড্যাফোডিল শিল্পে

ব্রেক্সিটের পর যুক্তরাজ্যের বিদেশি শ্রমিক আইনের কারণে আরো অনেক শিল্পের মতোই ক্ষতির ছাপ রাখতে যাচ্ছে সেদেশের ফুল চাষীদের আঙিনাতেও। কৃষিক্ষেত্রে বিদেশি শ্রমিকদের কাজে নিয়োগ না করতে পারলে লক্ষাধিক ড্যাফোডিল ফুল ‘পঁচে যাবে’ এমন তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

 

বলা হয়, কোভিড এবং সীমান্ত সীমাবদ্ধতার কারণে মৌসুমী কর্মীদের অভাব দেখা দেয়ায় ১০০ মিলিয়ন পাউন্ড ক্ষতির আশঙ্কা করছেন যুক্তরাজ্যে ফুল চাষীরা।

 

এই বসন্তে শুধুমাত্র শ্রমিক ঘাটতির কারণে লক্ষাধিক ড্যাফোডিল পঁচে যাওয়ার জন্য ক্ষেতে ফেলে রাখা হবে।

 

“যদি আমরা আরও বাছাইকারীদের নিয়োগ করতে না পারি, তবে ড্যাফোডিল শিল্প অবশিষ্ট থাকবে না। পরিস্থিতি খুবই ভয়াবহ,” বলেছেন কর্নওয়ালের ট্রুরোর কাছে ফেন্টনগোলান ফার্মের জেমস হোসকিং।

কিছু উৎপাদক আশংকা করছেন শ্রমিকের অভাবের এই বসন্তে তাদের ফসলের ৭৫% পর্যন্ত বাছাই করা যাবে না। স্থানীয়দের নিয়োগের প্রচেষ্টায় যথেষ্ট লোক আনতে ব্যর্থ হয়ে অনেক ছোট চাষী ড্যাফোডিল চাষ সম্পূর্ণভাবে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছেন।

 

কর্নওয়ালের হালকা জলবায়ু এবং আলোর তীব্রতা এটিকে যুক্তরাজ্যের ১০০ মিলিয়ন পাউন্ড শিল্পের কেন্দ্রবিন্দুতে পরিণত করে, যেখানে বিশ্বের প্রায় ৮০% ড্যাফোডিল ডাচিতে জন্মে। জানুয়ারির প্রথম সপ্তাহে ফসল কাটা শুরু হয় এবং এক বিলিয়ন ডালপালা বাছাই করতে প্রায় ২ হাজার ৫০০ শ্রমিকের প্রয়োজন হয়।

 

গত কয়েক দশক ধরে, চাষীরা সমস্ত আবহাওয়ায় প্রতিটি ড্যাফোডিল হাতে বাছাই করার জন্য পূর্ব ইউরোপীয় শ্রমিকদের উপর নির্ভর করেছে। ব্রেক্সিট এবং কোভিড বিধিনিষেধের পরে অবাধ চলাচলের বাঁধা ২০২১ সালের বসন্ত ঋতুকে কর্মীদের নিয়োগের জন্য সবচেয়ে কঠিনতম সময় করে তুলেছে।

 

‘ড্যাফোডিল বসন্তের প্রতীক – তারা মানুষকে আনন্দ দেয় এবং আশা দেয়। কিছু পরিবর্তন না হলে এই বসন্তে সুপারমার্কেটগুলোতে বেশি ফুল পাওয়া যাবে না। আপনি অন্য কোথাও থেকে ড্যাফোডিল আমদানি করতে পারবেন না – কর্নওয়াল হল একমাত্র জায়গা যা বছরের এই সময়ে এই চাহিদা মেটায়। কিন্তু আপনি যদি আপনার ফসল তুলতে না পারেন, তাহলে আপনার কোন ব্যবসা নেই।’ একজন বড় মাপের ফুল ব্যবসায়ী এ কথা বলেন।

 

হোসকিং এবং পেনজ্যান্সের ভারফেল ফার্মের মালিকরা, দেশের অন্যতম বৃহৎ উৎপাদক, তারা বলেছেন যে তারা স্থানীয়দের নিয়োগ করার চেষ্টা করেছেন কিন্তু সাফল্যের হার খুব সীমিত।

 

১৯ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

আসছে শীতে বিদ্যুৎ বিল নিয়ে আতঙ্কে যুক্তরাজ্যের ভাড়াটিয়ারা

বাংলাদেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি বন্ধ হবে!

অনলাইন ডেস্ক

কোভিডের নতুন ‘ভয়ংকর’ ভ্যারিয়েন্ট সম্পর্কে যা জানা গেছে

অনলাইন ডেস্ক