13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ভবিষ্যৎ মহামারী মোকাবেলায় বিশ্বকে প্রস্তুত থাকতে হবে

করোনার মতো কঠিন সংক্রামক শেষ হতে না হতেই বিশ্বকে পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস। তিনি বলেন, আগামীতে কোভিড-১৯ মহামারির চেয়েও মারাত্মক কিছু দেখা দিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬তম সভায় এক প্রতিবেদন পেশ করার সময় এসব কথা বলেন তিনি। বিশ্ব সংবাদমাধ্যমে সোমবারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

 

 

 

 

তিনি বলেছেন, কোভিড মহামারি থেকে শিক্ষা নিয়ে বিশ্বকে ভবিষ্যতে আরও মারাত্মক রোগের জন্য প্রস্তুত থাকতে হবে। কোভিডের পর বিশ্ব একটি ‘দীর্ঘ, অন্ধকারময় সুড়ঙ্গ’ থেকে বেরিয়ে এসেছে। কাজেই মহামারির আগে যেমনটা চলছিল, সেই একইভাবে আর চলা যাবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, গোটা বিশ্ব চমকে গিয়েছিল। কোভিড-১৯ মহামারির জন্য প্রস্তুত ছিল না। গত এক শতাব্দীর মধ্যে এটাই ছিল সব থেকে গুরুতর স্বাস্থ্য সংকট। গত তিন বছরে, কোভিড-১৯ আমাদের বিশ্বকে উল্টে পাল্টে দিয়েছে। পরিসংখ্যানে দেখা যায় প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু আসলে এর সংখ্যা কয়েকগুণ বেশি, অন্তত ২ কোটি।

 

 

 

 

তিনি বলেন, মহামারি আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় গুরুতর ব্যাঘাত ঘটিয়েছে এবং দেশে দেশে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক সমস্যা সৃষ্টি করেছে। কোভিড-১৯ আমাদের বিশ্বকে বদলে দিয়েছে, এবং অবশ্যই আমাদেরও বদলাতে হবে।

কোভিডের থেকেও মারাত্মক রোগজীবাণুর উত্থানের হুমকি রয়েছে উল্লেখ্য করে তিনি বলেন, কোভিডের আরেকটি রূপভেদ উদ্ভূত হওয়ার হুমকি থেকেই গিয়েছে। যা গুরুতর রোগ এবং মৃত্যুর নতুন তরঙ্গ সৃষ্টি করতে পারে। এমনকি, কোভিডের থেকেও আরও মারাত্মক সম্ভাবনাসহ আরও অন্য কোনও রোগজীবাণু উদ্ভূত হওয়ার হুমকিও রয়েছে। আমরা এটা না দেখার ভান করে থাকতে পারি না।

 

 

 

 

তেদরোস আধানম গেব্রেয়াসুস জানিয়েছেন, কোভিড এখনও বিশ্বের অন্যতম সমস্যা হিসেবে রয়ে গিয়েছে। তবে তা আর আগের মতো গুরুতর সমস্যা নয়।

এর আগে কোভিড আর বিশ্বব্যাপী স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা নয় বলে ঘোষণা করেছিল ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, কোভিড-১৯ এর সমাপ্তি কোনও খারাপ স্বপ্নের শেষ নয়। যে ঘুম ভেঙে গেলেই তার শেষ হয়ে যাবে। আমরা আগের মতো উদাসীন হয়ে চলতে পারি না।

আরো পড়ুন

সকল গ্যাজেটে একই ধরনের চার্জার নিয়ে আলোচনা

ভারতে শিগগিরই ভূমিকম্প? ডাচ গবেষক, যিনি তুরস্ক-সিরিয়া ভূমিকম্পের ভবিষ্যদ্বাণী করেছিলেন

নিউজ ডেস্ক

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর পেট্রোলের দাম এই প্রথম দেড় পাউন্ডের নিচে