13 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ভয়ঙ্কর নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে মৃত্যুদণ্ড কার্যকর হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো নাইট্রোজেন গ্যাস দিয়ে কোনো আসামির মৃত্যুদণ্ড কার্যকর হতে যাচ্ছে। স্থানীয় সময় শুক্রবার ২৬ জানুয়ারি সকাল ৬টার মধ্যে এ দণ্ড কার্যকরের নির্দেশ দিয়েছেন আলাবামার গভর্নর কে আইভি। দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম কেনেথ স্মিথ। এটি হবে যুক্তরাষ্ট্রে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকরের প্রথম ঘটনা।

আলাবামা অঙ্গরাজ্যে নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে স্মিথের মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত বহাল রাখেন মার্কিন সুপ্রিম কোর্ট। মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত স্থগিতের অনুরোধ জানিয়ে আসামি কেনেথ স্মিথের করা আবেদনটি বুধবার খারিজ করে দেওয়া হয়েছে।

২০২২ সালে প্রাণঘাতী ইনজেকশন প্রয়োগ করে প্রথম দফায় কেনেথ স্মিথের মৃত্যুদণ্ড কার্যকরের চেষ্টা করা হয়েছিল। আলাবামার রিপাবলিকান গভর্নর কে আইভি আলাবামা অঙ্গরাজ্যের মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া নতুন করে পর্যালোচনার ঘোষণা দেন। তখন দণ্ড কার্যকরের সিদ্ধান্ত স্থগিত করা হয়।

উল্লেখ্য যে, ১৯৮৮ সালে এলিজাবেথ সেনেট নামের এক নারীকে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হন স্মিথ। ২০২২ সালে সুপ্রিম কোর্টের বিচারপতিদের সংখ্যাগরিষ্ঠ অংশ স্মিথকে ইনজেকশন প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকরের অনুমতি দেন। ৯ জন বিচারপতিবিশিষ্ট আদালতের ৩ জন বিচারপতি এ সিদ্ধান্তের ব্যাপারে ভিন্নমত জানিয়েছিলেন।

উল্লেখ্য যে, নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে স্মিথের মৃত্যুদণ্ড কার্যকরের জন্য তার মুখে বিশেষভাবে তৈরি একটি মাস্ক পরানো হবে। এ মাস্কের ভেতর দিয়ে অক্সিজেন চলাচলের কোনো সুযোগ নেই। মাস্কটি নাইট্রোজেনভর্তি একটি সিলিন্ডারের সঙ্গে যুক্ত থাকবে।

এম.কে
২৫ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

মঙ্গলে অভিযানে যাওয়ার চেয়ে টিকায় বিনিয়োগ ভালো: বিল গেটস

নিউজ ডেস্ক

র‍্যাব নিয়ে ডয়চে ভেলের তথ্যচিত্র যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেজে

বছরে মাত্র একবার রাসূল সা:-এর রওজায় প্রবেশের সুযোগ