10.7 C
London
May 17, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ভাগ হয়ে যেতে পারে ভারত, বিস্ফোরক মন্তব্য ওবামার

তিনদিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মধ্যেই ভারত নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, মুসলিমদের অধিকারকে সম্মান দেওয়া না হলে ভেঙে যেতে পারে ভারত। শুক্রবার এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়েছে, ওবামা বলেছেন, প্রধানমন্ত্রী মোদীকে আমি ভালো করেই জানি। আমি যদি এখন তার সঙ্গে দেখা করতাম তাহলে তাকে বলতাম, আপনি যদি ভারতে জাতিগত সংখ্যালঘুদের অধিকার রক্ষা না করতে পারেন, তাহলে ভারত টুকরো টুকরো হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মোদি ভারতের গণতান্ত্রিক পরিবেশ রক্ষা করতে ব্যর্থ হয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছেন বলেও ওবামা মনে করেন।

মোদীর সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের বৈঠক প্রসঙ্গে ওবামা বলেন, প্রেসিডেন্ট বাইডেনের উচিত মোদীর কাছে হিন্দু সংখ্যাগরিষ্ঠ ভারতে মুসলিম সংখ্যালঘুদের অধিকার সুরক্ষার বিষয়টি উত্থাপিত করা।

ওবামার ওই মন্তব্যের কয়েক ঘণ্টা পর মোদীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, হোয়াইট হাউজে আলোচনার সময় মোদীর সঙ্গে মানবাধিকার ও অন্যান্য গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে আলোচনা করেছি। যুক্তরাষ্ট্র ও ভারতের ‘ডিএনএতে’ গণতন্ত্র মিশে রয়েছে।

এদিকে, নরেন্দ্র মোদীর দাবি, তার সরকারের অধীনে ভারতে সংখ্যালঘুদের প্রতি কোনো বৈষম্য করা হয় না। ভারতে ধর্মীয় বৈষম্যের অস্তিত্ব রয়েছে তা মানতে নারাজ তিনি। যদিও ভারতে ধর্মীয় সংখ্যালঘু, ভিন্নমতাবলম্বী ও সাংবাদিকদের নির্যাতনের বিষয়ে বিস্তারিত অভিযোগ সামনে এনেছে বহু মানবাধিকার গোষ্ঠী ও খোদ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমানে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফর করছেন। ২০১৪ সালে প্রথমবার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি বেশ কয়েকবারই দেশটিতে সফরে গেছেন। তবে মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণের কারণে মোদির এ সফরটি যুক্তরাষ্ট্রে তার প্রথম রাষ্ট্রীয় সফর বলে বিবেচিত হচ্ছে।

গুরুত্বপূর্ণ এ সফরের শুরুতেই মানবাধিকার নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন মোদী। এমনকি, তার মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠিও লিখেছেন ৭৫ জন মার্কিন আইনপ্রণেতা।

এম.কে
২৩ জুন ২০২৩

আরো পড়ুন

বারগ্যান্ডি রংয়ের ব্রিটিশ পাসপোর্ট দিয়ে কি ভ্রমণ করা যায়?

সরকারি কর্মকর্তাদের ‘স্যার-ম্যাডাম’ বলার রীতি নেই

অনলাইন ডেস্ক

জেরেমি কর্বিন লন্ডন মেয়র নির্বাচনে প্রার্থী হতে পারেন