18 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ভারতকে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলা উচিতঃ হর্ষবর্ধন শ্রিংলা

ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ভারতকে এখন বাংলাদেশের ক্ষমতাসীনদের সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলা উচিত। কারণ প্রতিবেশী দেশের অস্থিতিশীলতা ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতির উপর সরাসরি প্রভাব ফেলে।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি মোকাবিলায় ভারতের নীতিগত অবস্থানসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে শ্রিংলা এ কথা বলেন।

প্রতিবেদনটি সোসাইটি টু হারমোনাইজ অ্যাস্পিরেশন ফর রেসপনসিবল এনগেজমেন্ট (শেয়ার) কর্তৃক প্রস্তুত করা হয়, যা কেন্দ্রীয় সরকারের কাছে জমা দেওয়া হবে।

অনুষ্ঠানে নিরাপত্তা ও প্রতিরক্ষা বিশেষজ্ঞরা (যারা শেয়ারেরও সদস্য) বলেছেন, বাংলাদেশে রাজনৈতিক অস্থিতিশীলতার সরাসরি প্রভাব উত্তর-পূর্ব ভারতে নিরাপত্তা ও উন্নয়ন প্রকল্প উভয়ের উপরই পড়েছে। ভারতকে বাংলাদেশের ক্ষমতায় থাকা বা যারা ক্ষমতায় আছে তাদের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করতে হবে। কারণ প্রতিবেশী এলাকায় স্থিতিশীলতা উত্তর-পূর্ব ভারতের নিরাপত্তা পরিস্থিতির উপর সরাসরি প্রভাব ফেলে।

হর্ষবর্ধন শ্রিংলা আরও বলেন, আমাদের মূলত দুটি বিষয়ে উদ্বেগ রয়েছে – বাংলাদেশের ভূখণ্ড ভারতের স্বার্থের বিরুদ্ধে কোনোভাবেই ব্যবহার না করা এবং প্রতিবেশী দেশে হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা।

শ্রিংলা বলেন, এই প্রতিবেদনের সুপারিশগুলোতে তিনটি বিষয় প্রাধান্য পেয়েছে। এগুলো হলো- বর্তমানে বাংলাদেশে নীতি নির্ধারণের জন্য কে দায়ী তা অনিশ্চিত, প্রতিবেশী দেশে স্পষ্টতই ভারতবিরোধী মনোভাব রয়েছে এবং বাংলাদেশে অর্থনৈতিক স্থিতিশীলতা এবং কর্মসংস্থান সৃষ্টি।

প্রতিবেদনটি বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাছে জমা দেওয়া হবে।

এম.কে
২১ আগস্ট ২০২৪

আরো পড়ুন

সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণাঃ প্রধান বিচারপতি

সৌদি প্রিন্সের বিরুদ্ধে মামলা করলেন খাশোগির বান্ধবী

অনলাইন ডেস্ক

শেখ হাসিনাকে নিয়ে ভারতের সামনে তিনটি রাস্তা খোলা