11.8 C
London
May 4, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

ভারতীয় গুঁড়া মশলায় ক্যান্সারের উপাদান

ভারতের গুড়া মশলার জনপ্রিয় দুটি ব্র্যান্ড এমডিএইচ ও এভারেস্ট। সাম্প্রতিক সময়ে হংকং ও সিঙ্গাপুরের খাদ্য নিয়ন্ত্রকেরা ব্র্যান্ড দুটির ৪টি মশলা পণ্যে ক্যান্সারের উপাদান পেয়েছে। এর ফলে ভারতের সরকার দেশের সকল মশলা উৎপাদন কারখানা থেকে নমুনা সংগ্রাহের জন্য খাদ্য কমিশনারদের নির্দেশ দিয়েছে।

ভারত সরকারের একটি শীর্ষ সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি। তবে এমডিএইচ এবং এভারেস্ট ফুডস এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

সরকারের শীর্ষ কর্মকর্তারা বলছে, দেশের সব খাদ্য কমিশনারকে সতর্ক করা হয়েছে। মশলার নমুনা সংগ্রহের প্রক্রিয়া শুরু হয়েছে। নির্দেশনা অনুযায়ী তিন থেকে চার দিনের মধ্যে দেশের সব মসলা উৎপাদনকারী ইউনিট থেকে নমুনা সংগ্রহ করা হবে।

এসব কর্মকর্তারা আরও বলেন, এমডিএইচ এবং এভারেস্ট ছাড়াও দেশের সব মসলা প্রস্তুতকারক কোম্পানি থেকে নমুনা নেওয়া হবে। প্রায় ২০ দিনের মধ্যে ল্যাব থেকে রিপোর্ট আসবে।

জানা যায়, এমডিএইচ’র তিনটি মশলা পণ্যে ক্যান্সারের উপাদান পাওয়া গিয়েছে। পণ্য তিনটি হলো- মাদ্রাজ কারি পাউডার (মাদ্রাজ কারির জন্য মশলার মিশ্রণ), সম্ভার মসলা (মিশ্র মসলা পাউডার) এবং কারি পাউডার (মিশ্র মসলা পাউডার)। অন্যদিকে এভারেস্ট ব্র্যান্ডের ফিশ কারি মসলার সাথে কীটনাশক ও ইথিলিন অক্সাইডের উপদান পাওয়া গেছে।

গত ৫ এপ্রিল হংকংয়ের সেন্টার ফর ফুড সেফটি (সিএফএস) এ তথ্য জানিয়েছে। দেশটির খাদ্য নিয়ন্ত্রক সংস্থাটি এসব পণ্য বিক্রি বন্ধ ও দোকানে থাকা পণ্যগুলো তাক থেকে সরানোর নির্দেশ দিয়েছে।

অন্যদিকে সিঙ্গাপুর ফুড এজেন্সি (এসএফএ) এভারেস্টের ফিশ কারি মাসালাও প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে। কারণ পণ্যটিতে অতিরিক্ত মাত্রায় ইথিলিন অক্সাইডের উপস্থিতি রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) ইথিলিন অক্সাইডকে ‘গ্রুপ ১ কার্সিনোজেন’ হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। এর ফলে এটি মানুষের মধ্যে ক্যান্সার সৃষ্টি করতে পারে বলে যথেষ্ট প্রমাণ রয়েছে।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

এম.কে
২৩ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

সিঙ্গাপুরে নতুন জব ভিসা, মাসিক বেতন ৩০ হাজার ডলার

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৪ দেশের ওপর সিঙ্গাপুরের ভ্রমণ নিষেধাজ্ঞা

৯ খুনের আসামী ‘টুইটার কিলারের’ মৃত্যুদণ্ড

নিউজ ডেস্ক